Mango In Diabetes: জেনে নিন ডায়াবেটিস রোগীর জন্য কতটা আম খাওয়া নিরাপদ?

Mango In Diabetes: জেনে নিন আম খেলে কী কী উপকার পাওয়া যায়? কোন রোগীরা এটা খেতে পারে না?

হাইলাইটস:

  • ডায়াবেটিস রোগীরা অন্য কোন কোন ফল খেতে পারেন?
  • কত পরিমাণে সেবন করতে হবে জেনে নিন

Mango In Diabetes: ফল খাওয়া প্রতিটি মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। কিন্তু কেউ যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন তবে চিকিৎসক তাকে সীমিত পরিমাণে কয়েকটি ফল খাওয়ার পরামর্শ দেন। যাতে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায় এবং তারা কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয়। আপনিও যদি আম খেতে শৌখিন হন কিন্তু আপনি ডায়াবেটিস রোগী হন, তাহলে কী আপনার আম খাওয়া উচিত? যদি এই প্রশ্নটি আপনার মনেও আসে তবে উত্তরটি এখানে। ডায়াবেটিস রোগীদের কিছু ফল খাওয়া নিষেধ। একইভাবে ডায়াবেটিস রোগীদেরও আম খাওয়া উচিত নয় কারণ আমে প্রচুর পরিমাণে চিনি থাকে। যার কারণে রোগীর সুগার লেভেল বেড়ে যেতে পারে কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীরা সীমিত পরিমাণে আম খেতে পারেন।

কত পরিমাণে সেবন করতে হবে

যদি একজন ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, তাহলে সেই ব্যক্তি সীমিত পরিমাণে অর্থাৎ প্রায় ৮৫ গ্রাম আধা কাপ আম খেতে পারেন। কিন্তু আম খাওয়ার কারণে যদি আপনার রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, তাহলে আপনি এর পরিমাণ কমানোর চেষ্টা করতে পারেন।

ডায়াবেটিসে আম খাওয়া যাবে কি?

আমে চিনির মাত্রা অনেক বেশি, তাই ডায়াবেটিস রোগীদের জন্য আম খাওয়া নিষিদ্ধ। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আম যদি নিয়ন্ত্রিত পরিমাণে খাওয়া হয়, তাহলে তা আপনার উপকার করতে পারে। অল্প পরিমাণে আম খেলে আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ে না। চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগী যাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে তারা আম খেতে পারেন।

পুষ্টিগুণে ভরপুর আম

আমে শর্করার মাত্রা খুব বেশি, কিন্তু একই সঙ্গে এতে কার্বোহাইড্রেটের মাত্রা কম থাকে। আমে রয়েছে প্রয়োজনীয় সব ভিটামিন ও মিনারেল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই, কে এবং বি কমপ্লেক্স এবং উচ্চ মাত্রার ফাইবার রয়েছে এবং এতে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং কপারও রয়েছে।

কতটা আম খাওয়া নিরাপদ?

রক্তে শর্করার বৃদ্ধি এড়াতে একসঙ্গে প্রচুর আম খাওয়া এড়িয়ে চলতে হবে। আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে ১/২ কাপ (৮২.৫ গ্রাম) আম খান এবং দেখুন আপনার রক্তে শর্করা বাড়ে কি না এবং কতটা বাড়ে। আপনি সেই অনুযায়ী আপনার আমের পরিমাণ নির্ধারণ করতে পারেন।

আম খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস রোগীদের জুস আকারে আম খাওয়া উচিত নয়, এতে করে শরীরে ফাইবার পাওয়া যায় না যা আপনার জন্য ক্ষতিকর হতে পারে। ডায়াবেটিস রোগীরা প্রতিদিন সীমিত পরিমাণে আম খেতে পারেন এবং প্রতিদিন রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করাও গুরুত্বপূর্ণ। আমে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।

We’re now on WhatsApp- Click to join

ডায়াবেটিস রোগীরা অন্য কোন কোন ফল খেতে পারেন?

গ্রীষ্মকালে ডায়াবেটিস রোগীরা দই বা ভাতের সাথে কাঁচা আমও খেতে পারেন এ ছাড়া পেয়ারা, তরমুজ, পেঁপে, নাশপাতি এবং কিউই প্রতিদিন খেতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।