Insufficiency of Vitamin B12: এই ভিটামিনের ঘাটতিতে শরীরে দেখা দেয় অ্যানিমিয়া থেকে স্নায়ুর সমস্যার মত নানা রোগ! এই উপসর্গগুলি দেখা মাত্রই সাবধানতা অবলম্বন করুন

Insufficiency of Vitamin B12: ভিটামিন B12-এর অভাবে মানবদেহে দেখা দেয় অ্যানিমিয়া এবং স্নায়ুর রোগ

হাইলাইটস:

• শরীরের জন্য খুবই প্রয়োজনীয় একটি ভিটামিন হল ভিটামিন B12

• ভিটামিন B12-এর অভাবে মানবদেহে দেখা দেয় অ্যানিমিয়া এবং স্নায়ুর রোগ

• ফলে ভিটামিন B12-এর ঘাটতি শরীর একেবারেই সহ্য করবে না

Insufficiency of Vitamin B12: মানবদেহের জন্য ভিটামিন B12 অত্যন্ত প্রয়োজনীয় একটি ভিটামিন। এই ভিটামিনের অভাবে বিভিন্ন শারীরিক জটিলতার সৃষ্টি হয়। এই বিষয়ে এই কয়েকটি তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া জরুরি।

সুস্থ থাকার জন্য আমাদের শরীরের যে সকল ভিটামিনের প্রয়োজন তার মধ্যে অন্যতম হল ভিটামিন B12। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে এই ভিটামিনের অভাব হলে একাধিক সমস্যা ঝেঁকে ধরে। দেহে ভিটামিন B12-এর ঘাটতি যাতে না হয়, সেই নিয়ে সর্বদা ওয়াকিবহল থাকতে হবে।

এই ভিটামিন লোহিত রক্ত কণিকা তৈরির কাজে সাহায্য এবং স্নায়ুর সুস্বাস্থ্য বজায় রাখার কাজ করে। এছাড়া মানবদেহে DNA তৈরির কাজেও এই ভিটামিন বিশেষ ভূমিকা পালন করে। তাই দেহে এই ভিটামিনের অভাব হলে একাধিক জটিল সমস্যা তৈরী হওয়ার আশঙ্কা থাকে।

গবেষনায় দেখা গেছে, ভিটামিন B12-এর ঘাটতি হলে অনেকেই প্রথম দিকে গ্রাহ্য করেন না। আর সেই কারণে তৈরী হয় অ্যানিমিয়া ও নার্ভ ড্যামেজের মতো গুরুতর কিছু সমস্যা। তাই প্রথম থেকেই সচেতন থাকাটা প্রয়োজন।

সুতরাং নিম্নে আলোচিত লক্ষণগুলি শরীরে দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তাহলেই রেহাই মিলবে জটিল সব সমস্যার হাত থেকে।

এই লক্ষণগুলি দেখা দিলেই সাবধান হন –

মেডিক্যাল নিউজ টুডের রিপোর্ট অনুযায়ী, শরীরে ভিটামিন B12-এর অভাব দেখা দিলে শরীরে যে লক্ষণগুলি দেখা দেখা যায় সেগুলি হল –

১. কোষ্ঠকাঠিন্য

২. ক্লান্তি

৩. অবসাদ

৪. বিভ্রান্তি

৫. খিদে না হওয়া

৬. শরীরে ভারসাম্য রাখতে অসুবিধা হওয়া

৭. জিভ ও মুখের ভিতর ক্ষত প্রভৃতি

এমন সব লক্ষণ দেখা দিলে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নিন। প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেরি হলে বাড়তে পারে বিপদ।

অ্যানিমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভবনা বাড়ে: 

ভিটামিন B12-এর অভাবে অ্যানিমিয়ায় আক্রান্ত হন অনেকেই। সেক্ষেত্রে শরীরে যেই উপসর্গগুলি দেখা দিতে পারে তা হল –

১. মাথা ব্যথা

২. শ্বাসকষ্ট

৩. বুক ধড়ফড়

৪. ক্লান্তি

৫. টিনিটাস

৬. খিদে না হওয়া

৭. ওজন কম হয়ে যাওয়া

৮. ত্বক হলুদ বা সাদা হয়ে যাওয়া

এই ধরনের উপসর্গ শরীরে দেখা দিলে অপেক্ষা না করে শীঘ্র সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।

• স্নায়ুর সমস্যা: 

স্নায়ুর সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি হয় বহুদিন ধরে শরীরে ভিটামিন B12-এর অভাব হলে। এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে এই কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে-

১. বিভ্রান্তি

২. চিন্তা করতে অসুবিধা

৩. হাত ও পায়ে অসাড়বোধ

৪. ব্যালেন্স করতে অসুবিধা

৫. হাঁটতে সমস্যা হওয়া ইত্যাদি

বলা বাহুল্য, এই ধরনের স্নায়ুর সমস্যা কিন্তু খুব দ্রুত জটিল থেকে জটিলতর হতে পারে। তাই দ্রুত বদল আনা জরুরি প্রতিদিনের খাদ্যতালিকায়। তবেই আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে উঠবেন।

ডায়েটে রাখুন এইসব খাবার:

একাধিক খাবারে ভিটামিন B12 পর্যাপ্ত পরিমাণে থাকে। সেক্ষেত্রে ডায়েটে রাখতে পারেন ডিম, মাছ, দুগ্ধজাত খাবার, ফর্টিফায়েড ইস্ট প্রভৃতি। নিয়মিত এই প্রকারের খাদ্য পাতে রাখলে উপকার পাবেন। গবেষণায় বলছে, শুধুমাত্র ডায়েটে বদল আনার দ্বারাই এই অসুখের চিকিৎসা করা সম্ভব। তাই যত দ্রুত সম্ভব একজন ডায়েটিসিয়ানের সাথে পরামর্শ করুন এবং সেই মতে ডায়েটে পরিবর্তন করুন। বিশেষ করে ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ নানা খাবারকে প্রতিদিনের খাদ্যতালিকায় জায়গা দিন। তাতেই সমস্যার সহজ সমাধান করা সম্ভব হবে বলে আশা করা যায়।

প্রসঙ্গত, কিছু কিছু ক্ষেত্রে ডায়েটের সাহায্যেও এই সমস্যা থেকে রেহাই পাওয়া অসম্ভব হয়ে ওঠে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে এক বা দুমাসের জন্য ভিটামিন B12 সাপ্লিমেন্ট খাওয়া যেতে পারে। তাতেই দ্রুত সেরে ওঠা সম্ভব।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.