Help Your Child Exam Stress: আপনার বাচ্চার পরীক্ষার স্ট্রেস কমাতে এই কয়েকটি নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করুন

Help Your Child Exam Stress: যদি শিশু তার পরীক্ষা সম্পর্কে চিন্তিত থাকে, তবে এই বিশেষ পরামর্শগুলি অবশ্যই অনুসরণ করতে হবে

হাইলাইটস:

  • পরীক্ষার ফলাফল আসার আগে আপনার বাচ্চাদের সাথে খোলামনে কথা বলুন
  • তুলনা করা থেকে বিরত থাকুন
  • সক্রিয় থাকার মাধ্যমে দৈনিক জীবন পরিচালনা করা কমাতে সাহায্য করতে পারে

Help Your Child Exam Stress: বড় পরীক্ষার প্রস্তুতির জন্য শিশুরা রাত দিনের মত চেষ্টা করছে। শেষ সময়ে পুনরায় পাঠ করা এবং বাকি থাকা প্রশ্নগুলি পরিহার করতে ছাত্র-ছাত্রীরা সর্বসম্মতিতে প্রচেষ্টা করছে। পরীক্ষার কারণে বাড়িতেও একটি চিন্তামুক্ত পরিবেশ গড়ে উঠেছে। পরীক্ষার মধ্যে ভালো ফলাফল এনে বাবা-মা ও শিক্ষকের প্রত্যাশার মেটানোর চেষ্টায় অনেকে চিন্তা করছে। চিন্তার কারণে বাচ্চাদের ফোকাস থেকে সরাতে হচ্ছে এবং তারা মানসিক অসুস্থতা অভিজ্ঞ করছে। আপনার বাচ্চাও যদি এই দিনগুলিতে পরীক্ষার স্ট্রেস নিয়ে থাকে, তাহলে আপনি কিছু টিপস দিয়ে তার সাহায্য করতে পারেন।

শিশুকে রিল্যাক্স রাখুন

আপনি চাইলে তাকে প্রথমে মানসিকভাবে শান্ত করতে পারেন। তার জন্য আপনি তাকে বোঝাতে পারেন যে, পড়াশোনার জন্য আপনার প্রথম নম্বর অবশ্যই জরুরী নয়। বিশ্বাস করুন, আপনার শিশু শান্তি পাবে এবং পূর্ণ মনোযোগে পুনরায় পড়ার সুযোগ পাবে।

বাচ্চাদের সঙ্গে খোলামেলা যোগাযোগ করুন

চিন্তা ছাত্রদের অদ্ভুত আচরণের কারণ হতে পারে, যা বোঝা সময় সময়ে কঠিন হয়। এই অবস্থায়, পরীক্ষার ফলাফল আসার আগে আপনার বাচ্চাদের সাথে খোলামনে কথা বলুন। তাদেরকে শান্ত করে বলুন যে পরীক্ষার ফলাফল তাদের যোগ্যতা বা ভবিষ্যতের সাফল্যকে নিশ্চিত করে না।

We’re now on WhatsApp – Click to join

তুলনা করা থেকে বিরত থাকুন

অনেক সময়ে ফলাফল আসার পরে বাচ্চা বা তার পেরেন্টস অন্যের সাথে তাদের তুলনা করতে শুরু করে। তবে, এ প্রকারে করলে শুধুমাত্র চিন্তা এবং আত্মসংদেহ বাড়ায়। প্রত্যেক শিশুর নিজস্ব শক্তি এবং দুর্বলতা থাকে। সুতরাং আপনার বাচ্চাদের তুলনা করবেন না, বরং তাদের ধারাবাহিক উন্নতি ও আগামীতে অগ্রসর হতে উৎসাহিত করুন এবং তাদেরকে গুণাগুণি ভুল থেকে শিখে আগে এগিয়ে যেতে উৎসাহিত করুন।

তাদের সাহায্য করুন

অনেক সময়ে বাবা-মা তাদের কর্ম নিয়ে ব্যস্ত থাকে এবং পরীক্ষার প্রস্তুতির জন্য বাচ্চাদের দিকে মনোযোগ দেয় না। তবে আপনাকে জানতে হবে যে, যদি তারা অবিরত ভাবে একান্ত থাকা অনুভব করছে তবে এটি তাদের জন্য কঠিন সময় হতে পারে। এ সময়ে, আপনি অন্তত আলাপ করুন এবং সাহায্য চান।

দৈনিক জীবন পরিচালনা করুন এবং সক্রিয় থাকুন

সক্রিয় থাকার মাধ্যমে দৈনিক জীবন পরিচালনা করা কমাতে সাহায্য করতে পারে। পরীক্ষার ফলাফলের চিন্তা ম্যানেজ করার জন্য, শিশুদের সমান খাবার প্রদান করুন এবং তাদেরকে ব্যায়াম বা তাদের পছন্দমত কোনও কার্যে অংশগ্রহণ করার জন্য বলুন, যা তাদের ভালো লাগবে। এটি এন্ডোরফিন মুক্তি করবে, যা মন ঠিক রাখতে সাহায্য করে।

নেগেটিভ চিন্তাগুলি কমান

মাতা-পিতা এবং শিক্ষকরা শিশুদের মোকাবিলায় সাহায্য করতে পারেন। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ যে, তাদের নেগেটিভ চিন্তাগুলি কমানো। তাদের নেগেটিভ চিন্তাগুলি সাকারাত্মকভাবে পরিণত করে, যা সাফল্য এবং উন্নতি উভয়ই গ্রহণ করে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.