Heart Attack Deaths: কীভাবে গুরুতর কোভিড-১৯ দীর্ঘস্থায়ী হার্টের ক্ষতি এবং হার্ট অ্যাটাকের মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে জেনে নিন

Heart Attack Deaths: গুরুতর কোভিড-১৯ হার্টের দীর্ঘস্থায়ী ক্ষতি করতে পারে

হাইলাইটস:

  • মহামারীটি এখনই ভয়াবহ বাস্তবতা যা বিশ্বকে সহ্য করতে হচ্ছে।
  • গবেষকরা সম্প্রতি একটি অসুস্থতার পরে দীর্ঘমেয়াদী ভাইরাসের স্বাস্থ্যের পরিণতি সম্পর্কে প্রকাশ করেছেন।
  • এটি বলপ্রয়োগের অন্তর্নিহিত প্রক্রিয়া এবং সেইসাথে জনসংখ্যার জন্য স্বাস্থ্যগত প্রভাবগুলিকে চিত্রিত করবে।

Heart Attack Deaths: মহামারীটি এখনই ভয়াবহ বাস্তবতা যা বিশ্বকে সহ্য করতে হচ্ছে, গবেষকরা সম্প্রতি একটি অসুস্থতার পরে দীর্ঘমেয়াদী ভাইরাসের স্বাস্থ্যের পরিণতি সম্পর্কে প্রকাশ করেছেন। কোভিড-১৯ গবেষণায় একটি চমকপ্রদ আবিষ্কার হল যে হৃদয় কোভিড-১৯-এর চরম উপসর্গগুলির জন্য খুব সংবেদনশীল, যা শেষ পর্যন্ত কার্ডিওভাসকুলার মৃত্যুর বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে। আমাদের ব্লগ গুরুতর কোভিড-১৯ রোগ এবং মায়োকার্ডিয়াল ক্ষতির মধ্যে ইন্টারপ্লে পরীক্ষা করবে; এটি বলপ্রয়োগের অন্তর্নিহিত প্রক্রিয়া এবং সেইসাথে জনসংখ্যার জন্য স্বাস্থ্যগত প্রভাবগুলিকে চিত্রিত করবে।

হার্টের উপর কোভিড-১৯ এর প্রভাব বোঝা:

এই উদ্বেগগুলি মোকাবেলা করার জন্য, নৈতিক এবং দায়িত্বশীল ডেটা সংগ্রহ, সঞ্চয়, প্রক্রিয়াকরণ এবং প্রচার নিশ্চিত করে এমন ডেটা গভর্নেন্স নির্দেশিকাগুলি বিকাশ করা এবং প্রয়োগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ বিকল্পভাবে শ্বাস-প্রশ্বাসের রোগের সমার্থক হতে পারে, তবুও নতুন সংগৃহীত ডেটা দেখায় যে কার্ডিওভাসকুলার সিস্টেমও একটি লক্ষ্য। তীব্র কোভিড-১৯ প্রায়শই কার্ডিওভাসকুলার সমস্যার দিকে নিয়ে যায় যেমন মায়োকার্ডাইটিস (হার্টের পেশীর প্রদাহ), অ্যারিথমিয়াস (হার্টের একটি সমস্যাযুক্ত ছন্দ), এবং মায়োকার্ডিয়াল ইনফার্কশন (হার্ট অ্যাটাক)। এই মাথাব্যথার ঘটনাটি হতে পারে কারণ ভাইরাস নিজেই হৃদপিন্ডের টিস্যুর ক্ষতি করে, এবং এছাড়াও, রোগের প্রতি ইমিউন সিস্টেমের প্রতিক্রিয়া।

We’re now on Whatsapp – Click to join

কোভিড-১৯-এ হার্টের ক্ষতির প্রক্রিয়া:

SARS-CoV-2 ভাইরাস, যা কোভিড-১৯ ঘটায়, তাদের মেঝেতে ACE2 রিসেপ্টরকে আবদ্ধ করে করোনারি হার্ট সেলকে সরাসরি সংক্রমিত করতে পারে। একবার হৃৎপিণ্ডের টিস্যুর মধ্যে, ভাইরাসটি একটি প্রদাহজনক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার ফলে টিস্যুর ক্ষতি হয় এবং কার্ডিয়াক ফাংশন ব্যাহত হয়। উপরন্তু, ফ্রেমের ইমিউন ডিভাইসটি ভাইরাসের অতিরঞ্জিত প্রতিক্রিয়াও তৈরি করতে পারে, যার ফলে হৃৎপিণ্ড ও রক্তনালীতে ব্যাপক সংক্রমণ এবং সমান্তরাল ক্ষতি হতে পারে।

হৃদয়ে কোভিড-১৯ এর দীর্ঘমেয়াদী পরিণতি:

যদিও অনেক লোক দীর্ঘমেয়াদী মাথাব্যথা ছাড়াই কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার করে, যারা অত্যধিক দূষণ অনুভব করে তারা করোনারি হার্টের দীর্ঘস্থায়ী ক্ষতির ঝুঁকিতে পড়তে পারে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার করার পরেও, কিছু রোগীর হৃদযন্ত্রের কর্মহীনতার লক্ষণ রয়েছে, যার মধ্যে রয়েছে বুকে ব্যথা, শ্বাসকষ্ট এবং ব্যায়াম সহনশীলতা হ্রাস। দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণ-আপ অধ্যয়নগুলি অতিরিক্তভাবে কোভিড-১৯ বেঁচে থাকা ব্যক্তিদের মধ্যে মায়োকার্ডিয়াল দাগ এবং ফাইব্রোসিসের প্রমাণ প্রকাশ করেছে, যা হৃদপিণ্ডের পেশীর অপরিবর্তনীয় ক্ষতি নির্দেশ করে।

হার্ট অ্যাটাক মৃত্যুর জন্য প্রভাব:

চরম কোভিড-১৯ এবং দীর্ঘস্থায়ী করোনারি হার্টের ক্ষতির মধ্যে যোগসূত্র করোনারি হার্ট অ্যাটাকের মৃত্যুর জন্য বিশাল প্রভাব ফেলে। গবেষণা ইঙ্গিত দেয় যে যে ব্যক্তিদের কোভিড-১৯ হয়েছে তাদের দূষণের পরের মাসগুলিতে কার্ডিওভাসকুলার ইভেন্ট, যার মধ্যে হার্ট অ্যাটাক অন্তর্ভুক্ত রয়েছে, অভিজ্ঞতার উচ্চ সম্ভাবনা থাকতে পারে। এই উচ্চতর বিপদের পিছনে অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি অতিরিক্তভাবে চলমান প্রদাহ, এন্ডোথেলিয়াল কর্মহীনতা এবং প্লেকের অস্থিরতা নিয়ে গঠিত হতে পারে, এগুলি সবই এথেরোস্ক্লেরোসিস এবং করোনারি ধমনী রোগের বিকাশে অবদান রাখতে পারে।

জনস্বাস্থ্য কৌশলগুলি হার্টের স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগগুলিকে মোকাবেলা করার জন্য:

এই ফলাফলগুলির আলোকে, জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ক্রমবর্ধমানভাবে কোভিড-১৯ থেকে বেঁচে যাওয়া করোনারি হার্টের স্বাস্থ্য সমস্যাগুলি সমাধানের তাৎপর্যকে স্বীকৃতি দিচ্ছে। স্ক্রীনিং প্রোটোকল এবং যত্নের পথের সাথে সম্মতিগুলি কার্ডিয়াক জটিলতার লক্ষণ এবং উপসর্গগুলির জন্য রোগীদের নিরীক্ষণ করার জন্য এবং প্রয়োজনের সময় সু-সময়ে হস্তক্ষেপ প্রদান করা হয়েছিল। উপরন্তু, টিকা প্রদানের প্রচেষ্টা এবং আপনাকে কোভিড-১৯ এর প্রকাশ থেকে বাঁচাতে স্বাস্থ্যসেবা ডিভাইসে রোগের সামগ্রিক বোঝা কমাতে এবং দীর্ঘমেয়াদী হার্টের ক্ষতির ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.