Dalia for Heart: এই ফাইবার সমৃদ্ধ দানাশস্যের গুণেই হার্ট থাকবে সুস্থ, এমনকী এড়িয়ে চলা যাবে একাধিক প্রাণঘাতী রোগের ফাঁদও!

Dalia for Heart: হার্টকে সুস্থ-সবল রাখার কাজে একাই একশো হল এই খাবার

হাইলাইটস:

  •  বিশ্বের প্রথমসারির সব পুষ্টিবিজ্ঞানীরা ডালিয়ার প্রশংসায় পঞ্চমুখ
  •  এই দানাশস্যে রয়েছে উপকারী সব ভিটামিন ও খনিজের ভান্ডার
  •  তাই নিয়মিত এই দানাশস্য খেলে একাধিক উপকার পাওয়া যাবে, এমনকী এড়িয়ে চলা যাবে হার্ট অ্যাটাকের মতো ঘাতক অসুখও

Dalia for Heart: সারা বিশ্বের প্রথমসারির সব পুষ্টিবিজ্ঞানীরা ডালিয়ার প্রশংসায় পঞ্চমুখ। তাঁরা জানাচ্ছেন, এই দানাশস্যে রয়েছে উপকারী সব ভিটামিন ও খনিজের ভান্ডার। এমনকী পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভানয়েডসের সন্ধানও রয়েছে এতে। তাই নিয়মিত এই দানাশস্য খেতে পারলে যে একাধিক উপকারই পাওয়া যাবে, তা তো সহজেই অনুমেয়। এমনকী এই খাদ্যের গুণে এড়িয়ে চলা যাবে ছোট-বড় রোগের ফাঁদও। আর এই তালিকায় রয়েছে হার্ট অ্যাটাকের মতো ঘাতক অসুখও। তাই আর দেরি না করে হার্টের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে ডালিয়ার ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​১. কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখার ব্রাহ্মস্ত্র

কোনও কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা হার্টের রক্তনালীর অন্দরে জমে যেতে পারে। আর সেই কারণে হৃৎপিণ্ডে বিশুদ্ধ রক্ত পৌঁছাতে পারে না। ফলতঃ ধীরে ধীরে হার্ট নিজের কর্মক্ষমতা হারিয়ে ফেলে। আর এই সমস্যাকেই বিজ্ঞানসম্মত ভাষায় বলে হার্ট অ্যাটাক।

তাই হার্ট অ্যাটাকের বিপদ কাটাতে চাইলে যেন তেন প্রকারেণ কোলেস্টেরলকে বশে আনতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ডালিয়া। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত।

২. ডায়াবিটিস থাকবে বশে 

ডায়াবিটিস রোগীদের হার্টের অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বেশি থাকে। তাই ডায়াবিটিসকে বশে রাখার কাজে আপনার সহযোদ্ধা হতে পারে ডালিয়া। কারণ ডালিয়া হল অত্যন্ত উপকারী ফাইবারের আঁতুরঘর। এমনকী এই দানাশস্যের গ্লাইসেমিক ইনডেক্সও অনেকটাই কম। তাই নিয়মিত ডালিয়ে খেলে যে সুগারকে বশে আনা যাবে, তা তো সহজেই অনুমেয়।

​৩. ওজনের কাঁটা হবে নিম্নমুখী

এই উপকারী খাদ্যে পর্যাপ্ত পরিমাণে ফাইবারের সন্ধান মেলে, যা বিপাকের হার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী ফাইবারের গুণে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। ফলতঃ বারবার খাবার খাওয়ার প্রবণতা কমে। আর সেই সুবাদেই কমবে ওজন! আর ওজন কমলেই যে অচিরেই হৃদপিন্ডের অসুখের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন, তা বলাই বাহুল্য!

​৪. উপকারী ফ্যাটের আঁতুরঘর

বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে হলে এমন খাদ্য খেতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে উপকারী ফ্যাট রয়েছে। আর এমনই একটি খাদ্য হল ডালিয়া। তাই নীরোগ জীবন কাটাতে হলে আজ থেকেই এই খাবারকে ডায়েটে জায়গা করে দিন। আর এই কাজটা করলেই আপনি অনায়াসে হৃদরোগের ফাঁদ এড়িয়ে সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন।

৫. ব্রেকফাস্টে রাখুন ডালিয়া

দিনের যে কোনও সময় ডালিয়া খাওয়া যেতে পারে। তবে সকালের শুরুতেই এই খাবার খেলে বেশি উপকার পাবেন। তাতে যেমন শরীর এই উপকারী খাবারের সমস্ত পুষ্টিগুণ গ্রহণ করতে পারবে, তেমনই এনার্জির ঘাটতিও মিটে যাবে। তাই শরীরের হাল ফেরাতে কাল সকাল থেকেই ডালিয়া খাওয়া শুরু করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.