Causes Of Feet Pain Before Periods: পিরিয়ডের কয়েকদিন আগে কেন পা ব্যথা শুরু হয়? জেনে নিন কোমর ও মাংসপেশি শক্ত হওয়ার কারণ

Causes Of Feet Pain Before Periods: পিরিয়ডের সময় যদি পায়ে ব্যথা হয়, তাহলে এই ব্যবস্থাগুলি থেকে মুক্তি পাবেন

হাইলাইটস:

  • মেয়েরা যখন বয়ঃসন্ধিকালে প্রবেশ করে তখন তাদের পিরিয়ড শুরু হয়।
  • আসলে, পিরিয়ডের সময় প্রতিটি মেয়ের শরীরে কিছু পরিবর্তন ঘটে।
  • এ সময় মেয়ে ও মহিলাদের শরীরে হরমোনের পরিবর্তন শুরু হয়।

Causes Of Feet Pain Before Periods: মেয়েরা যখন বয়ঃসন্ধিকালে প্রবেশ করে তখন তাদের পিরিয়ড শুরু হয়। আসলে, পিরিয়ডের সময় প্রতিটি মেয়ের শরীরে কিছু পরিবর্তন ঘটে। এ সময় মেয়ে ও মহিলাদের শরীরে হরমোনের পরিবর্তন শুরু হয়। কিছু মেয়ে এবং মহিলা তাদের পিরিয়ডের আগে তাদের শরীরে বিভিন্ন উপসর্গ অনুভব করতে শুরু করে। এই উপসর্গগুলি পায়ে ক্র্যাম্পও অন্তর্ভুক্ত করতে পারে। এই প্রবন্ধে আমরা জানব কেন পিরিয়ডের আগে পায়ে ব্যথা এবং ক্র্যাম্প হয়। এর পাশাপাশি আমরা এটি প্রতিরোধের কিছু ব্যবস্থাও জানব।

কেন ব্যাথা করে:

পিরিয়ডের সময় আমাদের শরীরে এক ধরনের হরমোন তৈরি হয়, যা জরায়ুতে সংকোচন ঘটায় যা এর স্তর ঝরতে সাহায্য করে। এই কারণে, আমরা আমাদের পেট, কোমর, পিঠ বা পায়ে তীব্র ব্যথা অনুভব করি। অনেক সময় মহিলাদের পায়ে ব্যথার অন্যতম কারণ হল ভিটামিন ডি-এর ঘাটতি। এর ঘাটতি শারীরিক ও মানসিক উভয়ভাবেই প্রভাবিত করে।

We’re now on Whatsapp – Click to join

কী করা উচিত:

প্রথমত, ব্যথা থেকে মুক্তি পেতে কোনো ব্যথানাশক ওষুধ খাবেন না। এর ব্যবহারে কোষ্ঠকাঠিন্য হতে পারে এবং এটি ছাড়াও আপনি খুব ক্লান্ত বোধ করবেন। তাই, পিরিয়ডের সময় যদি আপনার পায়ে ব্যথা হয়, তাহলে কিছু সহজ ঘরোয়া প্রতিকার অবলম্বন করে আপনি দ্রুত তা থেকে মুক্তি পেতে পারেন।

পিরিয়ডের আগে পায়ের ব্যথার কারণ: 

হরমোনের ওঠানামা:

পিরিয়ডের সময় মহিলাদের শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের ওঠানামা হয়। এর প্রভাব কয়েকদিন আগে থেকেই তাদের উপর প্রভাব ফেলতে শুরু করে। এই সময়ে, হরমোন জল প্রতিরোধের এবং ফুলে যেতে পারে। এ কারণে পায়ে ব্যথার অভিযোগ থাকতে পারে।

মাসিক পূর্ববর্তী সিন্ড্রোম (পিএমএস):

অনেক মহিলাই মাসিকের আগে পায়ের ব্যথায় ভুগতে পারেন। এই সমস্যা প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম (পিএমএস) নামে পরিচিত। এর ফলে পায়ে অতিরিক্ত তরল জমা হতে পারে, যার ফলে ফোলা ও ব্যথা হতে পারে।

রক্ত সঞ্চালনে সমস্যা:

হরমোনের মাত্রার পরিবর্তন রক্ত ​​সঞ্চালনকে প্রভাবিত করতে পারে, যার ফলে পা এবং অন্যান্য অঙ্গে রক্ত ​​সঞ্চালন কমে যায়। এর ফলে পায়ে ব্যথা, অসাড়তা বা সুড়সুড়ি হতে পারে।

ব্যথা সংবেদনশীলতা বৃদ্ধি:

হরমোনের পরিবর্তনের কারণে ঋতুস্রাবের আগের দিনগুলিতে মহিলারা শরীরে ব্যথা অনুভব করতে পারে। এতে তাদের শরীরে সংবেদনশীলতা বাড়তে পারে, যার ফলে পায়ে ব্যথা হতে পারে।

চাপ এবং উদ্বেগ:

কিছু মনস্তাত্ত্বিক কারণ, যেমন চাপ এবং উদ্বেগ, পায়ের ব্যথা এবং অন্যান্য শারীরিক উপসর্গ বাড়াতে পারে। পিরিয়ডের সাথে যুক্ত হরমোনের পরিবর্তন মহিলাদের মধ্যে মানসিক উত্থান-পতন ঘটাতে পারে। এটি উত্তেজনা এবং চাপ বাড়াতে পারে।

এর ফলে ব্যথা হয়:

পিরিয়ডের সময় ব্যথা হওয়া স্বাভাবিক কিন্তু অতিরিক্ত শরীর ব্যথা ও ব্যথায় ভরা পিরিয়ড স্বাভাবিক নয়। যাইহোক, পিরিয়ডের সময় ক্র্যাম্প এবং ব্যথা প্রায়ই ভালো বলে মনে করা হয় না। গুরুতর ব্যথা একটি গুরুতর অসুস্থতা নির্দেশ করতে পারে। সেজন্য আমাদের পিরিয়ডের সময় ব্যথা সম্পর্কে সবকিছু জানতে হবে। পিরিয়ডের সময় ডিম্বাশয় অর্থাৎ ডিমের খোসা ভেঙ্গে বেরিয়ে আসে। এই সময়ে কিছু সমস্যা হতে পারে। তবে পিরিয়ডের সময় কিছুটা ব্যথা হওয়া স্বাভাবিক। কিন্তু এই ধরনের ব্যথা যার কারণে আপনাকে আপনার কাজ বা ক্লাস ছেড়ে যেতে হবে এটি একটি বড় অসুবিধার বিষয় এবং এটি সময়মতো চিকিৎসা করা উচিত।

আয়ুর্বেদিক ব্যথা উপশম প্রতিকার:

  • ব্যায়াম রক্ত ​​সঞ্চালন উন্নত করে, যা ক্র্যাম্পিং প্রতিরোধে সাহায্য করে এবং ব্যথা থেকে মুক্তি দেয়। তাই হালকা ব্যায়াম, সাঁতার কাটা এবং হাঁটাহাঁটি করে এ থেকে মুক্তি পান।
  • এক টুকরো তাজা আদা মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে রাখুন।
  • আপনি যদি দীর্ঘদিন ধরে এই ধরনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে আকুপাংচার আপনার জন্য একটি ভালো চিকিৎসা।
  • এটি বিশ্বাস করা হয় যে কলা খেলে স্বস্তি পাওয়া যায়, এটিতে উপস্থিত পটাসিয়ামের কারণে যা পেশীর খিঁচুনি কমাতে সাহায্য করে, তাই কলা খান।
  • পায়ে বিশ্রাম দিন। এ জন্য হাঁটুর নিচে একটি বালিশ রেখে পেটের ওপর শুয়ে পড়ুন। এটি আপনাকে তাৎক্ষণিক স্বস্তি দেবে।
  • আপনার পা ম্যাসেজ করুন। এটি রক্ত ​​সঞ্চালনে সাহায্য করবে যা ব্যথা থেকে মুক্তি দেবে।
  • নারকেল জল বা লেবু জল বা সাধারণ জল পান করে নিজেকে হাইড্রেটেড রাখুন।
  • গরম পানি জল দিয়ে স্নান করলেও অনেক আরাম পাবেন।
  • পিরিয়ডের সময় পায়ের ব্যথা থেকে মুক্তি পেতে রক সল্ট লাগান। বালতিতে হালকা গরম জল ভর্তি করুন, শিলা লবণ যোগ করুন এবং ১৫ থেকে ২০ মিনিটের জন্য পায়ে সেচ দিন।
  • ইউক্যালিপটাস তেল হালকা গরম করুন এবং বাদাম তেলের সাথে মেশান। এই তেল দিয়ে হালকা ম্যাসাজ করলে আপনার পায়ে আরাম পাওয়া যাবে।
  • উষ্ণ নারকেল তেলের সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে লাগালে দ্রুত আরাম পাওয়া যায়।
  • ফল, সবজি এবং গোটা শস্য সমৃদ্ধ সুষম খাদ্য খাওয়া হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও, পায়ে ব্যথার কারণ হরমোনের পরিবর্তনগুলি ভারসাম্যপূর্ণ।
  • জল প্রতিরোধের এড়াতে পর্যাপ্ত জল পান করুন। এটি ফোলা ইত্যাদি থেকে মুক্তি দেয়।
  • মানসিক চাপ ও উত্তেজনা দূর করতে আপনি নিয়মিত যোগব্যায়াম, ধ্যান এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন। এতে পিরিয়ডের আগে মানসিক চাপ কমে যাবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.