Benefits of Magnesium Rich Foods: বয়স বাড়ার ক্ষেত্রে, ম্যাগনেশিয়ামে ভরপুর এই খাদ্যগুলি বয়সের প্রভাব সহজেই কমিয়ে তুলতে পারে, যাতে তাদের বয়স ৫০ বছর পর্যন্ত যৌবন দেখতে লাগে

Benefits of Magnesium Rich Foods: কাজু এবং বাদাম ম্যাগনেশিয়ামের একটি ভাল বিকল্প, এগুলি স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে

 

হাইলাইটস:

  • কাজু এবং বাদাম ম্যাগনেশিয়ামের অত্যন্ত ভালো উপায়
  • সবুজ পাতাদার সবজির মধ্যে ম্যাগনেশিয়ামের অধিক পরিমাণ থাকে
  • আখরোট, চেরি এবং টমেটোর স্যালাডে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে

Benefits of Magnesium Rich Foods: ম্যাগনেশিয়াম আমাদের শরীরের জন্য একটি পুষ্টিগত উপাদান, যা যতই অভাব হয় ততই আমাদের বৃদ্ধি পথে নিয়ে যায়। এ অভাবে যাওয়ার মানে আমাদের যৌবন কতটুকু কমে যাচ্ছে তা বোঝা। তবে, ভালো খবর হলো এর অভাব আমরা প্রতিদিনের খাবারের মাধ্যমে পূরণ করতে পারি। প্রোটিন, ক্যালসিয়াম, আয়রনের মতোই ম্যাগনেশিয়ামের প্রয়োজন আমাদের শরীরের উন্নতি, শরীরে শক্তি প্রদান, ঊর্জা পূরণ এবং আমাদের হাড়গুলিকে দৃঢ় করতে সাহায্য করে। এই কারণে এর অভাব দ্রুততমভাবে পূরণ করা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এই অভাব শীর্ষকে শাক-সবজি, ফল, বীজগুলি এবং সবুজ পাতাদার শাক-সবজি দ্বারা পূরণ করতে পারি। আসুন জেনে নেই ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবারের সম্পর্কে –

কাজু এবং বাদাম ম্যাগনেশিয়ামের অত্যন্ত ভালো উপায়

কাজু এবং বাদাম ম্যাগনেশিয়ামের অত্যন্ত ভালো উপায়। বাদাম রাতে ভিজিয়ে সকালে খাওয়া অত্যন্ত ভালো। প্রতিদিন এক মুঠো কাজু খেতে ম্যাগনেশিয়ামের পাশাপাশি ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন এবং ফাইবারের অভাবও পূরণ করে। তিল, সূর্যমুখী এবং কাঁঠালের বীজ তেল, সূর্যমুখী এবং কাঁঠালের বীজ ম্যাগনেশিয়ামের ভালো উৎস হিসেবে গণ্য হয়। এগুলো স্যালাড বা কোন খাবারে মিশিয়ে খেতে পারেন। বাদাম এবং চেরি টমেটো স্যালাডে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে।

সবুজ পাতাদার সবজি

সবুজ পাতাদার সবজির মধ্যে ম্যাগনেশিয়ামের অধিক পরিমাণ থাকে। এগুলির মধ্যে পালং ম্যাগনেশিয়ামের একটি ভালো উৎস। এটি খেলে আমরা ম্যাগনেশিয়ামের অভাব পূরণ করতে পারি। আপনি এটি স্যালাড হিসেবে বা সবজি হিসেবে রান্না করে খেতে পারেন।

আখরোট এবং চেরি টমেটো স্যালাড 

আখরোট, চেরি এবং টমেটোর স্যালাডে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে, তাই এর ব্যবহার আপনার জন্য উপকারী।

জোয়ার রুটি

জোয়ার আটা মিশিয়ে এর রুটি তৈরি করা হয়, যা ম্যাগনেশিয়াম দ্বারা ভরা। এছাড়াও, এটাতে গ্লুটেন নেই, যার ফলে ডায়াবেটিক রোগীরা উপকার পায়।

We’re now on WhatsApp – Click to join

রাজমা কারি

রাজমা কারি একটি পাঞ্জাবি ডিস, যেখানে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেশিয়াম পাওয়া যায়। চালের সাথে রাজমা কারি খেতে কেউ পছন্দ করে না, তাই সবাই এটি খেতে পারে এবং ম্যাগনেশিয়ামের অভাব পূরণ করতে পারে।

টোফু

সয়াবিন থেকে তৈরি টোফু শুধুমাত্র প্রোটিনের অতি ভালো উৎস নয়, এর সাথে ম্যাগনেশিয়ামের পর্যাপ্ত পরিমাণ থাকে। এটি আপনি কাঁচা খেতে পারেন বা সবজি তৈরি করতে পারেন। এটিকে ম্যারিনেট করা যেতে পারে, গ্রিল করা যেতে পারে, অথবা আপনার পছন্দসই খাবারে মেশানো যেতে পারে। এগুলির বাইরে, ব্রাজিল নাটস, কিনোয়া, কালো বীনস, সালমন মাছ ইত্যাদি এগুলি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়।

কলা

পটাশিয়ামের পরিমাণের পাশাপাশি কলায় ম্যাগনেশিয়ামের ভালো পরিমাণ পাওয়া যায়। এটি আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে। কলায় বিদ্যমান এই পুষ্টিকর উপাদানগুলি শরীরের কার্যকাজে উন্নতি করে।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.