Avoid Sugar Benefits: সুস্থ থাকবে লিভার টু হার্ট! চিনি খাওয়া ছেড়ে দিলে মিলবে একাধিক উপকার

Avoid Sugar Benefits: প্রতিদিন অতিরিক্ত চিনি খাওয়ার বদভ্যাসটা ছাড়তে পারলেই দূরে থাকবে একাধিক জটিল অসুখ

হাইলাইটস:

  • অনেকেই চা থেকে শুরু করে রান্নার বিভিন্ন পদে অত্যাধিক চিনি মিশিয়ে খেতে ভালোবাসেন
  • আর জনগণের একাংশের এহেন চিনি প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের
  • তাঁদের মতে, চিনি খাওয়ার বদভ্যাসটা শুধরে নিতে পারলেই একাধিক উপকার মিলবে

Avoid Sugar Benefits: অনেকেই চিনি খেতে খুব ভালোবাসেন। তাই তো তাঁরা চা থেকে শুরু করে রান্নার বিভিন্ন পদে অত্যাধিক চিনি মিশিয়ে রসনাতৃপ্তি করেন। আর জনগণের একাংশের এহেন চিনি প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁদের মতে, চিনি হল অত্যন্ত ক্ষতিকর একটি কার্ব জাতীয় খাবার। তাই যত দ্রুত সম্ভব চিনি খাওয়ার বদভ্যাসটা শুধরে নেওয়াটাই আসল বুদ্ধিমানের কাজ হবে। আর এই কাজটা করলেই একাধিক উপকার মিলবে। চিনি খাওয়া ছেড়ে দিলে ঠিক কোন কোন শারীরিক উপকার মিলবে বিশদে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

কমবে ওজন

ওজন কমানোর কাজে সাফল্য পেতে চাইলে নিয়মিত চিনি খাওয়ার লোভ সামলান। কারণ এতে রয়েছে এম্পটি ক্যালোরিজ যা ওজন বাড়ানোর কাজে একাই একশো। তাই তো বিশেষজ্ঞরা চিনি বা মিষ্টির থেকে দূরে থাকার পরামর্শ দেন।

​ব্লাড সুগার থাকবে কন্ট্রোলে​

চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলে রক্তে হটাৎ করে সুগার লেভেল বেড়ে যায়। তাই তো ডায়াবিটিসে ভুক্তভোগীদের চিনির থেকে দূরত্ব রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, প্রিডায়াবেটিস রয়েছে, তাঁরাও চিনির থেকে দূরত্ব বাড়িয়ে নিন। এমনকী দূরে রাখুন মিষ্টি। নইলেই পিছু নেবে ডায়াবিটিস।

ফিরবে​ ​হার্টের হাল 

হার্টকে সুস্থ রাখতে চাইলে আজকেই চিনির সঙ্গে ব্রেকআপ করে নিন। কারণ নিয়মিত চিনি খেলে রক্তে ট্রাইগ্লিসারাইডসের মাত্রা বৃদ্ধি পায়। আর এই উপাদান ডেকে আনতে পারে হৃদরোগের মতো মারণ অসুখ। তাই হৃৎপিণ্ডের হাল ফেরাতে চাইলে চিনি এবং মিষ্টি খাবারের থেকে ঝটপট দূরত্ব বাড়িয়ে ফেলুন।

দাঁতের সমস্যা মিটবে

আমাদের মুখের অন্দরে উপস্থিত থাকে কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া। যাদের পছন্দের খাবার হল চিনি। আর নিয়মিত চিনি খেলে এইসব ক্ষতিকর জীবাণুর সংখ্যা হু হু করে বৃদ্ধি পায়। তারপরই এইসব ব্যাকটেরিয়ার কারসাজিতে দাঁতে দেখা দেয় ক্যাবিটিসের সমস্যা। এমনকী এই সমস্ত জীবাণু মুখগহ্বরের একাধিক ইনফেকশনও তৈরী করতে পারে। তাই মুখের স্বাস্থ্যের হাল ফেরাতে হলে আপনাকে চিনি খাওয়া ছাড়তে হবে।

​সুস্থ​ থাকবে লিভার

নিয়মিত মিষ্টি বা চিনি খেলে লিভারে ফ্যাট জমে। তাই নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ থেকে দূরে থাকতে চাইলে আজই চিনির সঙ্গে ব্রেকআপ করে নিন।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.