Vote From Home: ঘরে বসে কে ভোট দিতে পারবেন? জেনে নিন পুরো প্রক্রিয়াটি কী

Vote From Home: বাড়ি থেকে ভোট দিতে যা করতে হবে, এক ক্লিকেই জেনে নিন সব

হাইলাইটস:

  • লোকসভা নির্বাচন ঘোষণার সঙ্গে সঙ্গেই দেশজুড়ে জোরদার হয়েছে নির্বাচনী তৎপরতা।
  • এবারও ৭ দফায় অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন।
  • ১৯শে এপ্রিল থেকে ১ জুন, ২০২৪ এর মধ্যে ভোট দেওয়া হবে।

Vote From Home: লোকসভা নির্বাচন ঘোষণার সঙ্গে সঙ্গেই দেশজুড়ে জোরদার হয়েছে নির্বাচনী তৎপরতা। এবারও ৭ দফায় অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। আমরা আপনাকে বলি যে ১৯শে এপ্রিল থেকে ১ জুন, ২০২৪ এর মধ্যে ভোট দেওয়া হবে। দেশে এখন প্রায় ৯৭ কোটি ভোটার রয়েছে যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। তাদের মধ্যে অনেক বয়স্ক ও প্রতিবন্ধী ভোটার রয়েছেন, যাদের সুবিধার্থে নির্বাচন কমিশন বাড়ি থেকে ভোট দেওয়ার মতো বিশেষ ছাড় দিয়েছে। আসুন জেনে নিই বাড়ি থেকে ভোট দেওয়ার যোগ্যতা কী এবং কীভাবে ব্যবহার করা যেতে পারে?

We’re now on Whatsapp – Click to join

কে বাড়ি থেকে ভোট দিতে পারবেন?

‘ভোট ফ্রম হোম’ সুবিধা বা বাড়ি থেকে ভোট দেওয়ার সুবিধা শুধুমাত্র বয়স্ক এবং প্রতিবন্ধীদের জন্য। ৮৫ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিক এবং ৪০% এর বেশি প্রতিবন্ধী ব্যক্তিরা ঘরে বসে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের মতে, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অক্ষমতা শংসাপত্র থাকা প্রয়োজন, যাতে তাদের অক্ষমতার শতাংশ উল্লেখ থাকে। শতাংশ ৪০ শতাংশের বেশি হলেই, আপনাকে বাড়ি থেকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে।

আপনি কিভাবে এই সুবিধার সুবিধা পেতে পারেন?

আমরা আপনাকে বলি যে বয়স্ক বা অক্ষম ভোটাররা যারা ঘরে বসে ভোট দিতে চান তাদের ভারতের নির্বাচন কমিশনের সাক্ষম অ্যাপে এই বিকল্পটি বেছে নিতে হবে। অ্যাপে আপনার বিশদ বিবরণ সহ আপনাকে আপনার সমস্যাটিও ব্যাখ্যা করতে হবে। অক্ষমতার কথাও উল্লেখ করা দরকার। নির্বাচন কমিশনের মতে, লোকসভা নির্বাচন শুরু হওয়ার আগে, প্রতিটি লোকসভা কেন্দ্রে ৮৫ বছরের বেশি বয়সী বয়স্ক এবং অক্ষম ভোটারদের বাড়িতে ফর্ম পাঠানো হবে। নির্বাচন প্রক্রিয়ার সাথে যুক্ত একজন কর্মকর্তা বলেছেন যে বিএলও দ্বারা রক্ষণাবেক্ষণ করা ভোটার তালিকায় বয়স্ক এবং প্রতিবন্ধী ভোটারদের বিবরণ রয়েছে। বিএলওরা এই ধরনের সমস্ত ভোটারদের বাড়িতে যাবেন এবং তাদের জিজ্ঞাসা করবেন যে তারা তাদের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে চান নাকি ঘরে বসে থাকতে চান। আপনি যদি প্রয়োজনীয় যোগ্যতা পূরণ করেন এবং বাড়িতে ভোট দিতে চান তবে আপনাকে ফর্ম 12D পূরণ করতে বলা হবে।

ভোটকেন্দ্রে কী কী সুবিধা রয়েছে?

নির্বাচন কমিশনের মতে, ৮৫ বছরের কম বয়সী বয়স্ক ভোটারদের জন্য ভোট কেন্দ্রে বিশেষ ব্যবস্থা থাকবে। হুইলচেয়ার থেকে শুরু করে নির্বাচন কমিশনের স্বেচ্ছাসেবক, তাদের সাহায্য করা হবে। যেসব প্রতিবন্ধী ভোটার ভোটকেন্দ্রে যেতে পারছেন না তাদের জন্য পরিবহন সুবিধাও দেওয়া হবে।

৮৫ বছরের বেশি বয়সী ভোটার কত?

নির্বাচন কমিশনের মতে, সারা দেশে ৮২ লাখ ভোটার রয়েছে যাদের বয়স ৮৫ বছরের বেশি। একইসঙ্গে শতবর্ষ পেরিয়ে যাওয়া ভোটার রয়েছেন ২ লাখ ৮৮ হাজার। মোট ভোটারের কথা বললে, পুরুষ ভোটার ৪৯.৭ কোটি এবং মহিলা ভোটার ৪৭.০১ কোটি। যার মধ্যে ৪৮ হাজার হিজড়া ভোটারও রয়েছে।

ভোটের তারিখ:

২০২৪ সালের লোকসভা নির্বাচনে, ১.৮ কোটি ভোটার প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। আপনাদের জানিয়ে রাখি যে লোকসভা নির্বাচন শুরু হবে ১৯শে এপ্রিল থেকে। প্রথম দফার শেষ হবে ১৯শে এপ্রিল, দ্বিতীয়টি ২৬শে এপ্রিল, তৃতীয়টি ৭ই মে, চতুর্থটি ১৩ই মে, পঞ্চমটি ২০শে মে, ষষ্ঠ পর্ব শেষ হবে। ২৫শে মে এবং সপ্তম ১লা জুন। ষযেখানে ফল আসবে ৪ঠা জুন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.