West Bengal News: ফের রাজ্যকে টাকা পাঠাল কেন্দ্র! পাহাড়ের গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য ৮৩ কোটি বরাদ্দ কেন্দ্রের

West Bengal News: পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রের থেকে এক কিস্তি আনটায়েড ফান্ড পেল রাজ্য

হাইলাইটস:

  • আপাতত ৮৩ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র
  • দার্জিলিং এবং কালিম্পং জেলার গ্রামীণ উন্নয়নের স্বার্থে এই টাকা বরাদ্দ করেছে কেন্দ্র
  • লোকসভা নির্বাচনের আগে এই অর্থ বরাদ্দ করার পিছনে রাজনৈতিক তাৎপর্য আছে বলে মনে করা হচ্ছে

West Bengal News: পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্র থেকে এক কিস্তি টাকা পেল রাজ্য। নবান্ন সূত্রে জানা গেছে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে পাহাড়ের গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য এই টাকা পাঠানো হয়েছে।

একাধিকবার ১০০ দিনের গ্রামীণ প্রকল্প থেকে শুরু করে প্রধানমন্ত্রী আবাস যোজনা, একের পর এক প্রকল্পে কেন্দ্রের বঞ্চনার অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসক দলের নেতারা। আগামী ২রা অক্টোবর তৃণমূলের তরফেও দিল্লিতে তা নিয়ে প্রতিবাদ কর্মসূচি করা হবে। উপস্থিত থাকবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের কম্যান্ডার অভিষেক বন্দ্যোপাধ্যায়।

গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের অধীনে থাকা দার্জিলিং এবং কালিম্পং জেলার গ্রামীণ উন্নয়নের স্বার্থে এই টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। নবান্ন সূত্রে জানা গেছে বৃহস্পতিবার কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক এই অর্থ বরাদ্দ করেছে। মোট ৮৩ কোটি টাকা অর্থ দুই জেলার জন্য বরাদ্দ করা হয়েছে।

প্রসঙ্গত বরাদ্দ হওয়া এই টাকা আনটায়েড ফান্ড। অর্থাৎ গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন তাদের নিজেদের মতো এই অর্থ ব্যয় করতে পারবে। পঞ্চদশ অর্থ কমিশনের গাইডলাইনে বলা হয়েছে টায়েড ফান্ড হল কোন খাতে কোন অর্থ ব্যবহার করা হবে তার নির্দিষ্টভাবে বলা থাকে। অপরদিকে আনটায়েড ফান্ড হল গ্রামীন উন্নয়নের জন্য যে কোন খাতে সেই টাকা ব্যয় করা যায়।

জানা গেছে, আপাতত এই ৮৩ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। খুব শীঘ্রই আরও ১২০ কোটি টাকা এই খাতে দেওয়া হবে। লোকসভা নির্বাচনের আগে পাহাড়ের গ্রামীণ এলাকার উন্নয়নে এই অর্থ বরাদ্দ করার পিছনে রাজনৈতিক তাৎপর্য আছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

রাজ্য রাজনীতির গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.