Weather Update: জামাইষষ্ঠীতেও রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, রেহাই নেই কালবৈশাখী থেকেও

Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুধু না, তার সাথে চলবে ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া

হাইলাইটস:

• জামাইষষ্ঠীতে রয়েছে রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

• বিকেল অথবা সন্ধ্যের দিকে ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে

• জারি করা হয়েছে কালবৈশাখী সতর্কতাও

Weather Update: আজ রাজ্যজুড়ে পালিত হচ্ছে জামাইষষ্ঠী। ফলে বাংলার প্ৰতিটি ঘরে সাজ সাজ রব। তবে এই অনুষ্ঠানে কাঁটা হয়ে দাঁড়াতে পারে কালবৈশাখী। তীব্র গরম থেকে কিছুটা রেহাই মিললেও কালবৈশাখী যে কতটা ভয়ঙ্কর হতে পারে তা আমরা প্রত্যেকেই জানি। ফলে জামাইরা সাবধান। জামাইষষ্ঠীতেও কালবৈশাখীর হাত থেকে রেহাই পাচ্ছেন না বাংলার জামাইরা।

আজ সকাল থেকে শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ রয়েছে। তবে বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং সাথে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনই গরম থেকে স্বস্তি মিলবে না বঙ্গবাসীর। কারণ আজ বাতাসে আর্দ্রতার পরিমান অনেকটাই বেশি। যার ফলে জামাইষষ্ঠীতেও আর্দ্রতাজনিত একটু অস্বস্তি থেকেই যাচ্ছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। আজ তাপমাত্রা গতকালের তুলনায় অনেকটাই কম। তবে বিকেলের পরে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ অর্থাৎ জামাইষষ্ঠীর দিনে রাজ্যের প্রায় প্ৰতিটি জেলাতেই কম-বেশি বৃষ্টির দেখা মিলবে। বৃষ্টি হলে ক্ষতি নেই, তবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কিন্তু ভয়ের কারণ। কারণ ইদানিং রাজ্যের বিভিন্ন প্রান্তে দেখা যাচ্ছে বাজ পড়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। আর তার সাথে কালবৈশাখী, মানে বলা যায় জামাইষষ্ঠীর অনুষ্ঠান মাটিও হতে পারে।

বেশ কিছুদিন ধরে কালবৈশাখীর তান্ডবও দেখেছে রাজ্যবাসী। দুদিন আগে মাত্র কয়েক মিনিটের কালবৈশাখীতে লন্ডভন্ড সমগ্র বর্ধমান জেলা। কলকাতারও একাধিক জায়গায় গাছ পড়ে যান চলাচল বিপর্যস্ত হয়ে যায়। কলকাতার টুইন সিটি হাওড়াতেও অনেক জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। ফলে কালবৈশাখীর নাম শুনলেই বঙ্গবাসী মনে আতঙ্ক-এর সৃষ্টি হচ্ছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী শনিবার পর্যন্ত রাজ্যজুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকি ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়াও বইতে পারে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে শিলাবৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। হতে পারে কালবৈশাখীর পরিস্থিতিও। তবে পূর্বাভাস মতোই ভোর রাতে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ঝড়-বৃষ্টি হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা একাধিক জেলাতে বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সময়ে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ ও আগামীকাল বৃষ্টির পরিমাণ বাড়বে। আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং-সহ পার্বত্য এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে শিলাবৃষ্টি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং দমকা ঝড়ো হওয়া ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ফলে উত্তরবঙ্গ বাসীকেও সাবধান করা হয়েছে হাওয়া অফিসের তরফে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিহার, অসম এবং মেঘালয়, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতেও। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকায়।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.