Weather Today: অকাল বৃষ্টিতে ভরা বসন্তেও শীতের আমেজ, এক ধাক্কায় নামল কলকাতার পারদ

Weather Today: বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস, তিলোত্তমায় গত ৫৪ বছরে মার্চের শীতলতম দিন ছিল গতকাল

 

হাইলাইটস:

  • বুধবার দিনভর বৃষ্টির জেরেই এক ধাক্কায় অনেকটাই নেমেছে পারদ
  • পশ্চিমী ঝঞ্ঝার সাথে পুবালি হাওয়ার সংঘাতেই ভরা বসন্তেও কার্যত শীতের আমেজ ভোগ করছে শহরবাসী
  • আচমকা ঝড়-বৃষ্টির জেরে রেকর্ড পারদ পতনে ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসীর মনে খুশির হাওয়া

Weather Today: বুধবার দিনভর কখনও হালকা, কখনও ঝোড়ো বৃষ্টি। আর তার জেরেই বসন্তের অকাল বৃষ্টিতে এক ধাক্কায় অনেকটাই নেমেছে পারদ। পশ্চিমী ঝঞ্ঝার সাথে পুবালি হাওয়ার সংঘাতেই ভরা বসন্তেও কার্যত শীতের আমেজ ভোগ করছে শহরবাসী।

গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস, গত ৫৪ বছরে কলকাতায় মার্চের শীতলতম দিন ছিল গতকাল অর্থাৎ বুধবার। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আজও কুড়ির উপর উঠবে না পারদ। আজ, বৃহস্পতিবার শহর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২, স্বাভাবিকের থেকে যা ৫ ডিগ্রি কম। এর আগে ২০০৩ সালের ১৩ই মার্চ তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা কমেছিল ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৭৪ থেকে ২০২৪ সাল অবধি সবথেকে কম দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল বুধবার।

We’re now on WhatsApp – Click to join

পাশাপাশি আজ সকাল থেকেই দেখা গেছে কুয়াশার দাপট। আবহবিদদের মতে বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পর উপস্থিতি ডেকে এনেছে কুয়াশা। কলকাতা-সহ বিভিন্ন জেলায় আজ সকাল থেকে কুয়াশার দাপট দেখা যায়।

কয়েক দিনের ভ্যাপসা গরমে নাজেহাল হতে হচ্ছিল শহরবাসীকে। তবে আচমকা ঝড় ও রেকর্ড পারদ পতনে দক্ষিণবঙ্গে খুশির হাওয়া। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়া জেলায়। সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে হাওয়া অফিস। অপরদিকে, উত্তরবঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ থেকে শুরু হয়েছে বৃষ্টি। শনিবার কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার জেরে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিঙ ও কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.