Tomato Price Increasing in State: রাজ্যে পেট্রোলের থেকেও বেশি দাম টমেটোর! বাজারে গিয়ে মাথায় হাত আম জনতার

Tomato Price Increasing in State: পশ্চিমবঙ্গে পেট্রোলের থেকেও অধিক টমেটোর দাম দেখে চোখ কপালে সাধারণ মানুষের

হাইলাইটস:

• দেশের বিভিন্ন শহরে টমেটোর দাম রয়েছে ১৫০ টাকার ওপরে

• এ বছর বেঙ্গালুরুতে টমেটো উৎপাদন কম হওয়ার কারণে টমেটোর এই হারে দাম বেড়েছে

• এই মুহূর্তে শহর কলকাতায় দাম কমছে না টমেটোর

Tomato Price Increasing in State: টমেটোর দাম কমার কোনও লক্ষণই নেই। উল্টে দিনের পর দিন ক্রমেই বেড়ে চলেছে দাম। শহর কলকাতায় এখন সেঞ্চুরির ওপরে টমেটোর দাম। ফলে আম জনতা কার্যত এড়িয়েই চলছেন টমেটো। এই প্রসঙ্গে অনেকেই টমেটোর দামের এই বাড়বাড়ন্তকে জ্বালানির দামের সঙ্গে তুলনা করছেন।

এই মুহূর্তে কলকাতা শহরে টমেটোর দাম 110-120 টাকা কেজি। সেখানে কলকাতায় পেট্রলের দাম 106.03 টাকা লিটার। অর্থাৎ এক কেজি টমেটোর থেকে এক লিটার পেট্রল কেনা এখন বেশী সহজ হয়ে পড়েছে। একই রূপ দেশের অন্যান্য বড় শহর গুলিতেও। এমনকি এই রাজ্যেই শিলিগুড়িতে দেখা যাচ্ছে পেট্রলের দাম কলকাতার সমতুল্য। কিন্তু টমেটোর কেজি প্রতি দাম রয়েছে 110 টাকা।

রাজ্যের বাইরে গেলেও ছবিটা আলাদা নয়। দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম 100 টাকারও কম। কিন্তু সেখানেও টমেটোর দাম ছুঁয়েছে প্রতি কেজি 150-160 টাকা। ফলে টমেটো কেনা থেকে শত হাত দূরে থাকার চেষ্টা করছেন অনেকেই।

এ দেশের মুম্বইয়ে যেখানে প্রতি লিটার পেট্রলের দাম 106.31 টাকা প্রতি লিটার চলছে। সেই সহরেও টমেটোর দাম ছুঁয়ে গেছে 160 টাকা কেজি। ফলে এই শহরেও পেট্রলের থেকে বেশি রয়েছে টমেটোর দাম। চেন্নাইতে টমেটোর দাম রয়েছে 130 টাকা কেজি। কিন্তু এই শহরেও পেট্রলের দাম রয়েছে লিটার প্রতি 102.31 টাকা

কলকাতায় টমেটো আমদানি করা হয় বেঙ্গালুরু থেকে। কারণ বেঙ্গালুরুতে টমেটোর বিপুল পরিমানে চাষ হয়। কিন্তু সেই বেঙ্গালুরুতেও এবারে টমেটোর আকাল। ফলে বেঙ্গালুরুর মতো শহরেও প্রতি কেজি টমেটোর দাম রয়েছে 100-110 টাকা, অন্যদিকে বেঙ্গালুরুতে প্রতি পেট্রলের দাম রয়েছে 101.94 টাকা লিটার।

• কলকাতায় টমেটোর দাম বৃদ্ধির কারণ:

কলকাতা শহরে টমেটোর দাম বাড়ার কারণ হিসেবে সুত্র থেকে জানা গেছে, প্রায় প্রতি বছরই এই সময় পশ্চিমবঙ্গে টমেটো শেষ হয়ে যায়। ফলে রাজ্যের বাইরে থেকে টমেটো আমদানি করতে হয়। কিন্তু এবছরে কর্ণাটকে টমেটো উৎপাদনের হার কম। তাই খোদ বেঙ্গালুরুতেই চড়া দাম টমেটোর। ফলে সেখান থেকে আমদানি হলেও, এ রাজ্যে বেশীই থাকছে টমেটোর দাম ।

• কবে টমেটোর দাম কমার সম্ভবনা আছে?

এই মুহূর্তে কলকাতা শহরে টমেটোর দাম কমছে না। কৃষি দফতর সূত্রে খবর, এ রাজ্যে চাষ হওয়া টমেটো বাজারে আসতে অক্টোবর মাস হয়ে যাবে। তার আগে ভিন রাজ্য থেকে আমদানি করা টমেটোর উপরেই নির্ভর করতে হবে। ফলে টমেটোর দাম কমার জন্য এখনও অক্টোবর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.