ISRO Gaganyaan Mission: চার পাইলটকে কীভাবে বাছাই করা হল জানুন

ISRO Gaganyaan Mission: চার পাইলট কোথায়, কী করছেন তারা?

হাইলাইটস:

  • নির্বাচন কীভাবে করা হয়েছিল?
  • মাধ্যাকর্ষণ মোকাবেলা করার জন্য বিশেষ প্রশিক্ষণ
  • কিভাবে একজন পাইলটের চেয়ে শক্তিশালী হতে হয়?

ISRO Gaganyaan Mission: গগনযান মিশনে জড়িত চার নভোচারীর নাম ঘোষণা করা হয়েছে। মহাকাশচারী হিসেবে মহাকাশে যাবেন গ্রুপ কমান্ডার প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণান, উইং কমান্ডার শুভাংশু শুক্লা। চারজনই ভারতীয় বিমান বাহিনীর পরীক্ষার্থী। এই মিশনের জন্য চারজনই রাশিয়ায় গিয়ে প্রশিক্ষণ নিয়েছেন। এই চারজন বর্তমানে মহাকাশচারী প্রশিক্ষণ সুবিধায় প্রশিক্ষণ নিচ্ছেন। প্রথমে তার ক্যারিয়ারের দিকে নজর দেওয়া যাক।

প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার কেরালার বাসিন্দা। গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার (৪৭) কুয়েতে তার স্কুলের পড়াশোনা শেষ করেছেন। তিনি ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ) থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। সেখানে তিনি চমৎকার অভিনয় করেন এবং ‘সোর্ড অফ অনার’ পান। ১৯৯৯ সালে, তিনি কমিশন্ড অফিসার হিসাবে বিমান বাহিনীতে যোগদান করেন। পাইলট হিসেবে তিনি সুখোই যুদ্ধবিমানও উড়িয়েছেন।

শুভাংশু শুক্লা

গগনযান মিশনের চার নভোচারীর একজন উইং কমান্ডার শুভাংশু শুক্লা রাশিয়ার রাজধানী মস্কোর ইউরি গ্যাগারিন কসমোনট ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নিয়েছেন। তিনি ১০ই অক্টোবর ১৯৮৫ সালে লখনউ, ইউপিতে জন্মগ্রহণ করেন। তিনি একজন এনডিএ প্রাক্তন ছাত্র এবং ১৭ই জুন ২০০৬-এ ভারতীয় বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে কমিশন লাভ করেন। তিনি একজন ফাইটার কমব্যাট লিডার এবং প্রায় ২০০০ ঘন্টা উড়ার অভিজ্ঞতা সহ একজন পরীক্ষামূলক পাইলট। তিনি Su-৩০ MKI, MiG-২১, MiG-২৯, Jaguar, Hawk, Dornier, An-৩২ সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন।

অজিত কৃষ্ণান

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান মিশনের জন্য নির্বাচিত চার নভোচারীর মধ্যে রয়েছেন। তিনি তামিলনাড়ুর চেন্নাইতে ১৯ এপ্রিল ১৯৮২ সালে জন্মগ্রহণ করেন। তিনি এনডিএ-এর একজন প্রাক্তন ছাত্র এবং এয়ার ফোর্স একাডেমিতে রাষ্ট্রপতির স্বর্ণপদক এবং সোর্ড অফ অনার প্রাপক। তিনি ২১শে জুন ২০০৩-এ ভারতীয় বিমান বাহিনীর ফাইটার স্ট্রীমে কমিশন লাভ করেন। তিনি একজন ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট এবং তার প্রায় ২৯০০ ঘন্টা উড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-৩০ MKI, MiG-২১, MiG-২১, Mig-২৯, Jaguar, Dornier, An-৩২ সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন। এছাড়াও তিনি DSSC, ওয়েলিংটনের একজন প্রাক্তন ছাত্র।

অঙ্গদ প্রতাপ

ISRO-এর মতে, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং গ্রুপের অন্য তিন সদস্য ১৩ মাস ধরে রাশিয়ায় প্রশিক্ষণ নিয়েছেন। তিনি ১৭ই জুলাই ১৯৮২ সালে প্রয়াগরাজে জন্মগ্রহণ করেন। তিনি একজন এনডিএ প্রাক্তন ছাত্র এবং ১৮ ডিসেম্বর ২০০৪-এ ভারতীয় বিমান বাহিনীর ফাইটার স্ট্রীমে কমিশন লাভ করেন। তিনি একজন ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট এবং প্রায় ২০০০ ঘন্টা উড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-৩০ MKI, MiG-২১, MiG-২৯, Jaguar, Hawk, Dornier, An-৩২ সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন।

‘গগনযান’-এর জন্য নির্বাচিত চার পাইলট কোথায়, কী করছেন তাঁরা? কার কাছ থেকে এবং কি ধরনের প্রশিক্ষণ নিচ্ছেন? আসুন জেনে নিই…

চার পাইলট কোথায়, কী করছেন তারা?

আমরা আপনাকে বলি যে চারটি মহাকাশচারীকে বেঙ্গালুরুতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর নতুন মহাকাশচারী সুবিধায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। একদিকে, ISRO-এর হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টার এই মহাকাশচারীদের স্পেস ফ্লাইটের ক্রু মডিউল সিস্টেমের ব্যবহারে সিমুলেটরগুলিতে প্রশিক্ষণ দিচ্ছে। অন্যদিকে, এয়ার ফোর্স ইনস্টিটিউট অফ অ্যারোস্পেস মেডিসিন (আইএএম) এর বিশেষজ্ঞরা মহাকাশচারীদের শারীরিক ও মানসিক অবস্থার উপর কাজ করছেন। আইএএমও এই মহাকাশচারীদের নির্বাচন প্রক্রিয়ার সাথে জড়িত ছিল।

কিভাবে একজন পাইলটের চেয়ে শক্তিশালী হতে হয়?

প্রশিক্ষণ কর্মসূচীর সাথে যুক্ত একজন কর্মকর্তা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন যে চার মহাকাশচারী অত্যন্ত কঠোর প্রশিক্ষণের মধ্য দিয়ে যাচ্ছেন। প্রশিক্ষণের মধ্যে অ্যারোবিক, অ্যানেরোবিকের পাশাপাশি যোগব্যায়াম অন্তর্ভুক্ত রয়েছে। তিনি বলেন, একজন নভোচারীর জন্য শারীরিক সুস্থতা যতটা গুরুত্বপূর্ণ, মানসিক সুস্থতাও সমান গুরুত্বপূর্ণ। এখনও পর্যন্ত প্রশিক্ষণের পরে, চার মহাকাশচারীর ফিটনেস এখন ভারতের যে কোনও সুপার অ্যাথলিটের চেয়ে অনেক ভাল হয়েছে। রাশিয়ান মহাকাশচারী এবং বিশেষজ্ঞ ওলেগ ভ্যালেরিয়েভিচ কোটভ, যিনি গগনযানের জন্য নির্বাচিত চার পাইলটের নির্বাচন প্রক্রিয়ার সাথে জড়িত ছিলেন, বলেছেন, ‘তাদের (মহাকাশচারীদের) খুব অনুপ্রাণিত, শক্তিশালী এবং স্বাস্থ্যকর হতে হবে। এছাড়াও, তাদের মানসিক প্রতিরোধও খুব উচ্চ স্তরের হওয়া উচিত। মহাকাশচারীদের উন্মুক্ত মনের, যোগাযোগপ্রবণ, খুব বন্ধুত্বপূর্ণ এবং সর্বদা হাসতে হবে…।’

মাধ্যাকর্ষণ মোকাবেলা করার জন্য বিশেষ প্রশিক্ষণ

কিছুদিন আগে গগনযানের পরিচালক আর. হাটন কর্ণাটক স্টেট ওপেন ইউনিভার্সিটির একটি প্রোগ্রামে বলেছিলেন যে গগনযানের জন্য নির্বাচিত চার মহাকাশচারী ক্লাসরুম প্রশিক্ষণের পাশাপাশি শারীরিক এবং মানসিক প্রশিক্ষণ নিচ্ছেন। হাটনের মতে, মহাকাশচারীরা ফ্লাইটের সময় এবং জরুরি পরিস্থিতিতে যে মাধ্যাকর্ষণ শক্তি অনুভব করেন তার জন্য দুর্দান্ত শারীরিক শক্তির প্রয়োজন হয়। মাঝে মাঝে মাধ্যাকর্ষণ শক্তি এতটাই প্রবল, যা একজনের মাথায় এক টন ওজনের মারুতি গাড়ি বহন করার সমান। এসব পরিস্থিতি মাথায় রেখে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

We’re now on WhatsApp- Click to join

প্রশিক্ষণ আমেরিকাতেও হবে

মহাকাশের চরম পরিবেশে বসবাসের জন্য চার নভোচারীকেই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যার মধ্যে রয়েছে মাইক্রোগ্রাভিটি, রেডিয়েশন এবং ডিসরিথমিয়া ইত্যাদি এড়াতে প্রশিক্ষণ। চার ভারতীয় মহাকাশচারীর মধ্যে একজনকে আমেরিকায় প্রশিক্ষণও দেওয়া হবে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফ্লাইটের জন্য ভারত-মার্কিন সহযোগিতার অধীনে এই প্রশিক্ষণটি অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

নির্বাচন কীভাবে করা হয়েছিল?

মিশন গগনযানের জন্য নির্বাচিত চারজন আইএএফ পাইলটকে ঠিক সেভাবে নির্বাচিত করা হয়নি, তবে তারা খুব কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে নির্বাচিত হয়েছিল। বিমান বাহিনীর মোট ৬০ জন পাইলটের মধ্যে রাশিয়ান বিশেষজ্ঞদের সহায়তায় মোট ৪ জনকে নির্বাচিত করা হয়েছিল। তারপর প্রাথমিক প্রশিক্ষণ হয় রাশিয়ার ইউরি গ্যাগারিন কসমোনট ট্রেনিং সেন্টারে। এই প্রশিক্ষণে চারজন পাইলটকে তুষার থেকে পানি পর্যন্ত প্রতিকূল পরিস্থিতিতে বেঁচে থাকার প্রশিক্ষণ দেওয়া হয়। আইএএম মহাকাশচারী নির্বাচন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত শারীরিক মূল্যায়নে আটটি ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত ছিল – যার মধ্যে ছয়টি অ্যাথলেটিক্স অন্তর্ভুক্ত, যার মধ্যে ৬০ মিটার স্প্রিন্ট এবং ৫ কিমি দৌড়, ২০ সেকেন্ডে ২৫ মিটার সাঁতার এবং ২০০ মিটার একটানা সাঁতার অন্তর্ভুক্ত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.