Initiate Appropriate Action Against Nestle: নেসলে ভারতে বিক্রি হওয়া তাদের সেরেলাক বেবি সিরিয়ালে প্রতি পরিবেশনায় ২.৭ গ্রাম চিনি যোগ করেছে, কেন্দ্র FSSAI-কে নেসলে-এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে

Initiate Appropriate Action Against Nestle: নেসলে কোম্পানির সেরেলাকে অত্যাধিক চিনি যোগ করা হয়েছে? ঘটনাটি সম্পূর্ণ জানতে প্রতিবেদনটি পড়ুন

 

হাইলাইটস:

  • Nestle কোম্পানির ভারতে বিক্রি হওয়া তাদের সেরেলাক বেবি সিরিয়ালের প্রতি পরিবেশন প্রতি ২.৭ গ্রাম চিনি বাড়িয়েছে
  • অত্যাধিক চিনি কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের গুরুতর বৃদ্ধির কারণ
  • ভারতের অরুণ গুপ্তা ব্রেস্টফিডিং প্রমোশন নেটওয়ার্ক যেমন উল্লেখ করেছে, ভারতের উচিত তার খাদ্য নিরাপত্তা আইন পর্যালোচনা করা এবং সেগুলি যথাযথভাবে প্রয়োগ করা নিশ্চিত করা উচিত

Initiate Appropriate Action Against Nestle: শুক্রবার কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক মন্ত্রক ভারতের খাদ্য নিরাপত্তা ও মান কর্তৃপক্ষের নজরে এনেছে Nestle গ্রুপ অফ কোম্পানি, ভারতে উচ্চ চিনির সামগ্রী সহ শিশুর পণ্য বিক্রি করার অভিযোগে। মন্ত্রণালয় নেসলে গ্রুপের বিরুদ্ধে “যথাযথ ব্যবস্থা” চেয়েছে।

Nestle কোম্পানির দ্বারা জারি করা রিপোর্টের ফলস্বরূপ ডিপার্টমেন্টের দ্বারা এই পদক্ষেপ শুরু হয়েছে যা ভারতে বিক্রি হওয়া তাদের সেরেলাক বেবি সিরিয়ালের প্রতি পরিবেশন প্রতি ২.৭ গ্রাম চিনি বাড়িয়েছে কিন্তু তারা জার্মানির মতো দেশে এই প্রথা থেকে বিরত থাকে, সুইজারল্যান্ড, ফ্রান্স এবং যুক্তরাজ্য। শিশুর পণ্যগুলিতে চিনির পরিমাণ যা আমাদের দেশে শিশুদের কল্যাণ এবং সুরক্ষার জন্য ভয়ঙ্কর চ্যালেঞ্জ তৈরি করতে পারে তা ক্রমবর্ধমান উদ্বেগের বিষয়। আমাদের জনগণের নিরাপত্তা, বিশেষ করে নবজাতক এবং শিশুদের, সবার আগে আসে এবং মানদণ্ডের যে কোনো শিথিলতা স্বাস্থ্য সমস্যার দিকে নিয়ে যেতে পারে, FSSAI চিঠিতে বলা হয়েছে।

ভারতের অরুণ গুপ্তা ব্রেস্টফিডিং প্রমোশন নেটওয়ার্ক যেমন উল্লেখ করেছে, ভারতের উচিত তার খাদ্য নিরাপত্তা আইন পর্যালোচনা করা এবং সেগুলি যথাযথভাবে প্রয়োগ করা নিশ্চিত করা উচিত। কোম্পানিগুলো আয়ের জন্য দৌড়ায় কিন্তু সরকারকে অবশ্যই তার নাগরিকদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। যদি আইনগুলি সক্রিয়ভাবে প্রয়োগ করা না হয়, তবে জনসংখ্যার স্বাস্থ্য, এই ক্ষেত্রে নবজাতকদের সাথে আপস করা হবে, তিনি উল্লেখ করেছিলেন।

We’re now on WhatsApp – Click to join

WHO দীর্ঘদিন ধরে বলে আসছে যে উচ্চ চিনির উপাদান শিশুর খাদ্য পণ্যের অংশ হওয়া উচিত নয়। এই গবেষণাটি সুইজারল্যান্ড, পাবলিক আই, এবং ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্ক ভিত্তিক সংশ্লিষ্ট মিডিয়া তদন্ত সংস্থার WHO-এর পুষ্টি ও খাদ্য নিরাপত্তা বিভাগের পরিচালক ড. ফ্রান্সেস্কো ব্রাঙ্কা বলেছেন শিশুদের জন্য খাদ্য পরিবেশ পরিবর্তনের জন্য একটি তাৎক্ষণিক প্রতিক্রিয়া নির্দেশ করে৷ (IBFAN), চিনির মাত্রা সম্পর্কে রিপোর্টিং।

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে স্থূলত্বের প্রাথমিক প্রতিরোধ বাস্তবায়নের উপায় হিসাবে ছোট বাচ্চাদের খাদ্য পণ্য থেকে শর্করা (যুক্ত শর্করা) বাদ দেওয়া উচিত, তিনি পরিশেষে যোগ করেন।

সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সতর্ক করেছে যে স্থূলতা এখন একটি “বৈশ্বিক মহামারী” এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির মধ্যে একটি ঘটনা যা প্রথমবারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এই নাটকীয় বৃদ্ধি ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের গুরুতর বৃদ্ধির কারণ। প্যাকেটজাত এবং প্রচুর চিনিযুক্ত খাবারের উন্নত ব্যবহার এই চাপের স্বাস্থ্য সমস্যার জন্য সবচেয়ে বড় অবদানকারী হিসাবে উল্লেখ করা কারণগুলির মধ্যে রয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.