Independence Day 2023: ২০২৩ সালে স্বাধীনতা দিবস ৭৬ তম নাকি ৭৭ তম? জোর আলোচনা চলছে সোশ্যাল মিডিয়ায়

Independence Day 2023: সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি নিয়ে দ্বন্দ্ব চলছে

হাইলাইটস:

  • ২০২৩ সালে স্বাধীনতা দিবস ৭৬ তম নাকি ৭৭ তম, শুরু হয়েছে জোর জল্পনা
  • সোশ্যাল মিডিয়ায় চলছে এই বিষয়টি নিয়ে দ্বন্দ্ব
  • তবে সংখ্যা যাই হোক না কেন স্বাধীনতা দিবসের মাহাত্ম্য ভারতবাসীর কাছে অন্যতম

Independence Day 2023: ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে ভারত স্বাধীনতা লাভ করে। যার ফলে প্রায় দুই শতক ধরে চলা ব্রিটিশ শাসনের অবসান ঘটে। স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানে দেশের মানুষ স্বাধীনতার স্বাদ পায়। ১৯৪৭ সালের পর থেকে প্রতিবছর ১৫ই অগাস্ট দেশ জুড়ে পালন করা হয় স্বাধীনতা দিবস।

তবে সোশ্যাল মিডিয়ায় একটি জোর আলোচনা চলছে যে, ২০২৩ সালে স্বাধীনতা দিবস ৭৬ তম নাকি ৭৭ তম? নেটিজেনদের একাংশ বলছেন, ২০২৩ সালে উদযাপন করা হবে দেশের ৭৬ তম স্বাধীনতা দিবস। আবার অপর পক্ষে ভিন্ন যুক্তি দিচ্ছেন কেউ কেউ। তাঁদের মতে ২০২৩ সালে উদযাপন করা হবে দেশের ৭৭ তম স্বাধীনতা দিবস। এই নিয়ে শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায় একপ্রকার দ্বন্দ্ব।

শুধু সোশ্যাল মিডিয়া কেন স্বাধীনতা দিবসের দিন যত এগিয়ে আসছে এ নিয়ে তত বিভ্রান্তি ছড়াচ্ছে নানা মহলেই। তবে সঠিক কোনটি? ১৯৪৭ সালের ১৫ই অগাস্টকে যদি দেশের প্রথম স্বাধীনতা দিবস ধরা হয় তবে এ বছর ১৫ই অগস্ট ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপন হবে দেশজুড়ে। কিন্তু নেটিজেনদের একাংশ আবার এই গণনার বিষয়ে অন্য আরও একটি যুক্তি দেখাচ্ছেন। তাঁদের মতে, ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট দেশ যখন স্বাধীন হয়, তার ঠিক পরের বছর অর্থাৎ ১৯৪৮ সালের ১৫ই অগাস্ট ভারতের স্বাধীনতা দিবসের এক বছর পূর্ণ হয়েছিল। এই হিসেব ধরলে ২০২৩ সালে ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হবে।

তবে সংখ্যাতত্ত্ব যাই হোক না কেন ১৫ অগাস্ট কিন্তু ভারত তথা ভারতবাসীর কাছে এক বিশেষ দিন। প্রতি বছরের মতো এবছরও দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে জাতির উদ্দেশ্যের ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বছর স্বাধীনতা দিবসের থিম রাখা হয়েছে ‘নেশন ফার্স্ট, অলওয়েজ ফার্স্ট’। অন্যদিকে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এ বছর অমৃত কলস যাত্রার আয়োজন করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় সাড়ে সাত হাজার পাত্রে মাটি আনা হয়েছে, কারণ এই মাটি জড়ো করেই দিল্লির অমৃত ভাটিকায় চারা গাছ লাগানো হবে।

আপনাদের সকলকেও আমাদের তরফ থেকে জানানো হচ্ছে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা!

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.