Independence Day 2023: ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতের ঐতিহ্যবাহী বস্ত্র শিল্পকে বিশেষ শ্রদ্ধা গুগলের তরফে

Independence Day 2023: গুগলের তরফে এই শ্রদ্ধাজ্ঞাপনের অভিনব প্রয়াসকে অতি উৎসাহের সাথে গ্রহণ করেছে ভারতবাসী

 

হাইলাইটস:

  • দেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ ভাবনা গুগলের
  • দেশের ঐতিহ্যবাহী বস্ত্র শিল্পকে শ্রদ্ধাজ্ঞাপনের জন্য অভিনব প্রয়াস বেছে নিয়েছেন তারা
  • দেশের মোট ২১টি অঞ্চলের ভিন্ন টেক্সটাইলের ডিজাইন রয়েছে তাদের শেয়ার করা এই ছবিতে

Independence Day 2023: ভারতের ৭৭তম স্বাধীনতা দিবসে গুগলের তরফে অভিনব ভাবনা উপস্থাপন করা হল। ভারতের ঐতিহ্যবাহী বস্ত্র শিল্পকে শ্রদ্ধা নিবেদন টেক জায়েন্টের। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি ছবি প্রকাশ্যে এনেছে গুগল। দেশের মোট ২১টি অঞ্চলের ভিন্ন টেক্সটাইলের ডিজাইন রয়েছে এই ছবির মধ্যে।

গুগলের তরফে এই অভিনব উপহার দেওয়া হল দেশের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে। ভারতবর্ষের এই ঐতিহ্যময় বস্ত্র শিল্প থেকে অনুপ্রাণিত হয়ে গুগল ডুডল পোর্টালে এই চিত্রকলাটি বানিয়েছেন দিল্লির শিল্পী নম্রতা কুমার। বিশেষ করে বলা যায়, স্মারক শিল্পকর্ম নিয়ে আসার জন্য শিল্পীর দৃষ্টি এবং অনুপ্রেরণাকে ভাগ করে নিয়েছে সংস্থাটি।

ভারতের ইতিহাস, ঐতিহ্য এত বেশি যে গুণে শেষ করা কার্যত অসম্ভব। ঠিক সেরকমই একটি হল ঐতিহ্যবাহী বস্ত্র শিল্প। কেরল থেকে পশ্চিমবঙ্গ, অন্যদিকে রাজস্থান থেকে গুজরাট দেশের নানা প্রান্তেই রয়েছে তাদের নিজস্ব টেক্সটাইল ডিজাইন। আর এইসব টেক্সটাইল ডিজাইনকে একত্রিত করে এই অপরূপ সুন্দর গুগল ডুডল নিয়ে হাজির হল সংস্থাটি।

এই ডুডলে দেখা যাচ্ছে, ওড়িশার সূক্ষ্ম ইকাত কাজ থেকে জম্মু কাশ্মীরের পশমিনা কানি এবার গুজরাটের কচ্ছের সুচিকর্ম থেকে কেরলের কাসাভু কোনও শিল্পকেই বাদ দেওয়া হয়নি। তবে বিশেষ নজর আকর্ষণ করেছে, টেক্সটাইল গ্রিডে সুচিকর্ম অক্ষর দিয়ে লেখা ‘GOOGLE’ শব্দটি। শিল্পীর অত্যন্ত দক্ষতায় সুন্দরভাবে অঙ্কন করা হয়েছে এটি। সুতরাং বলা যায়, দেশের ৭৭তম স্বাধীনতা দিবসের দিনটিকে আরও বিশেষ করে তুলতে ভারতবর্ষের ঐতিহ্যবাহী বস্ত্র শিল্পকে প্রযুক্তির মাধ্যমে এক অভিনব রূপ দিল গুগল। তবে গুগলের তরফে এই শ্রদ্ধাজ্ঞাপনের অভিনব প্রয়াসকে অতি উৎসাহের সাথে গ্রহণ করেছেন ভারতবাসীও।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.