Holi 2024 Full Calendar: মথুরা, বৃন্দাবন এবং বরসানায় হোলি উদযাপন

Holi 2024 Full Calendar: হোলি ২০২৪ সম্পূর্ণ ক্যালেন্ডারে ১০ দিনের হোলি উদযাপনের তারিখগুলি জানুন

হাইলাইটস:

  • বরসানার লাঠি খেলার হোলি উৎসবটি বিশ্বের অন্যতম পরিচিত
  • হুরাঙ্গা হোলি হল একটি অনন্য ঐতিহ্য
  • বরসানা ছিল গোকুলের প্রাচীন নাম

Holi 2024 Full Calendar: রঙের উৎসব – হোলি, মথুরা, বৃন্দাবন এবং বরসানা সহ ভারতের ব্রজ অঞ্চলে একটি বিশেষ অর্থ বহন করে। সাধারণ “প্রেম” প্রতীক ছাড়াও, ব্রজ এলাকায় হোলি প্রধানত ঐতিহ্যগত সাংস্কৃতিক উপাদানে সমৃদ্ধ বলে পরিচিত; এটি তার অনুসারীদের পাশাপাশি বিভিন্ন দেশের পর্যটকদের দশ দিন উদযাপনের মাধ্যমে বিনোদন দেয়। রঙের সাথে খেলা, এবং মন্দিরের আচার-অনুষ্ঠানগুলি লাইভ ফোক শোগুলির সাথে মিলিত হওয়া আপনাকে কেবল পার্টি করার সুযোগই দেয় না, সংস্কৃতির অভিজ্ঞতাও দেয়। এখানে ২০২৪ সালে মথুরা, বৃন্দাবন এবং বরসানায় ১০ দিনের হোলি উদযাপনের একটি সম্পূর্ণ ক্যালেন্ডার রয়েছে:

লাড্ডু হোলি- ১৭ই মার্চ, রবিবার

‘লাড্ডু হোলি’ ১৭ই মার্চ, রবিবার মথুরার বরসানা জেলার শীট জি মন্দিরে অনেক মজা এবং উৎসাহের সাথে উদযাপিত হয়। পান্ড্য জি মূলত পান্ডা নামে পরিচিত এবং বরসানা থেকে পুরোহিত বর্ণের অধীনে একজন ব্রহ্মচারী হোলি খেলতে নন্দগাঁও যান। যে মুহুর্তে পান্ডা বরসানায় ফিরে আসে, বরসানার লোকেরা তাকে লাড্ডু দিয়ে স্বাগত জানায় যা প্রজন্মের পর প্রজন্ম চলে আসছে। শ্রীজি মন্দিরের ভক্তরা এখানে প্রচুর সংখ্যায় এসে বসেন, রঙ, গান এবং নাচের ছুটে চলার মধ্যে তাদের দিকে মিষ্টি (মিষ্টি বল) নিক্ষেপ করা হয়। মানুষ তাদের সময় এবং খাবার অনেক উপভোগ করে। তাদের জন্য, মিষ্টি শুধু আচারের চেয়ে বেশি; তারা তাদের একটি আশীর্বাদ হিসাবে বিবেচনা। শেষের দিনগুলির স্মৃতি যখন কৃষ্ণজি রাধাজিকে ফুল দিয়েছিলেন তখন মানুষ শ্রী কৃষ্ণ এবং রাধাজির মূর্তিগুলিকে ফুল দিয়ে বর্ষণ করার কথা মনে করিয়ে দেয়।

লাঠমার হোলি – ১৮ই মার্চ সোমবার

বরসানার লাঠি খেলার হোলি উৎসবটি বিশ্বের অন্যতম পরিচিত যা হাজার হাজার ভক্তকে আকর্ষণ করে। এটি ১৮ই মার্চ-সোমবার পালিত হয়।

বরসানা ছিল গোকুলের প্রাচীন নাম, যেখানে ভক্ত রাধা থাকতেন, এবং ভগবান কৃষ্ণ এবং তাঁর বাল্য বন্ধু রাধার সাথে হোলি খেলতে যেতেন। তারা রাধা এবং তার বন্ধুদের মধ্যে সমস্ত আনন্দের ইচ্ছা নিয়ে হোলি খেলতো, যারা তাদের বাঁশের লাঠি বা লাঠি দিয়ে তাড়া করত। এখন, আমরা সেই রীতিতে অভিনয় করি যা ঐতিহ্যকে ধরে রাখে। আধুনিক দিনে, নন্দগাঁও থেকে আসা পুরুষেরা বরসানায় যান এবং নারীদের লাঠি দিয়ে আঘাত করে। নন্দা দাসীরা পরের দিন তাদের পালা পায় কারণ তারা প্রতিহিংসামূলক প্রতিশোধের পরিকল্পনা করছে।

পরের দিন – ১৯শে মার্চ- মঙ্গলবার বরসানা ছেলেরা নন্দগাঁওতে আসে মহিলাদের গায়ে রঙ দিতে কিন্তু মহিলারা আবার লাঠমার হোলি উদযাপন করতে তাদের বাঁশের লাঠি দিয়ে তাদের আক্রমণের মোকাবিলা করে। এই ইভেন্টগুলি সাধারণত সুস্থ প্রতিযোগিতায় পরিণত হয় এবং এমন একটি ফাংশন যা সমগ্র বিশ্ব গর্বিত।

ফুলওয়ালি হোলি – ২০শে মার্চ, বুধবার

ফুলন ওয়ালি হোলি বা “হোলি অফ ফ্লাওয়ারস” অনুষ্ঠানের সময় রঙিন ফুলের পাপড়িতে ভরা রাস্তা দেখার অতুলনীয় আনন্দ পালিত হয় মার্চ – ২০, বুধবার। ভগবান কৃষ্ণ এবং রাধার পৌরাণিক কাহিনী যা তাদের বন্ধুত্বকে প্রকাশ করে তার উৎস ছিল। মজার বিষয় হল, এই পদ্ধতির সাথে, হোলি উদযাপন প্রকৃতির সাথে একটি মৃদু, বন্ধুত্বপূর্ণ এবং অস্পষ্ট যোগাযোগের উদাহরণ দেয়। এইভাবে, এটি আমাদের মধ্যে সম্প্রীতি এবং পুনর্জীবনের প্রচার করে।

গোকুলে ছড়ি মার হোলি- ২১শে মার্চ, বৃহস্পতিবার

মথুরা থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে গোকুলে ২১শে মার্চ, বৃহস্পতিবার ছড়ি মার হোলি উদযাপিত হয়, এটি লাঠমার হোলির অনুরূপ উপসংস্কৃতি। ছোট লাঠিগুলি মহিলারা খেলাধুলা করে পুরুষদের মারতে ব্যবহার করে।

বিধবার হোলি – ২৩শে মার্চ, শনিবার

বিধবার হোলি বা “বিধবাদের হোলি,” উত্তরপ্রদেশের বৃন্দাবনে একটি দুঃখজনক কিন্তু স্নেহপূর্ণ স্থান রয়েছে, যেখানে বিধবারা কখনও কখনও কঠোর সামাজিক নিয়মের কারণে তাদের উদযাপনের সময় অস্বীকার করে, সমাজের আরোপিত সীমাবদ্ধতার বিপরীতে রঙের উৎসব উপভোগ করে , তারা হোলির উৎসবে সর্বান্তকরণে আনন্দ করে, যার ফলে হতাশার ঊর্ধ্বে উঠে প্রেমের পদ্ধতিতে তাদের বিজয়ের ইঙ্গিত দেয় এবং তাদের হারানো সুখ এবং মর্যাদা ফিরিয়ে নেওয়া হয়।

হোলিকা দহন – ২৪শে মার্চ, রবিবার

হোলিকা দহন বা হোলি মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। সাম্প্রদায়িক কাহিনীতে উল্লেখ করা হয়েছে যে হিরণ্যকশিপু যখন প্রহ্লাদকে তার ঈশ্বর, ভগবান বিষ্ণুর প্রতি অত্যন্ত ভক্ত বলে এবং প্রহ্লাদের বিরুদ্ধে হোলিকার সাথে যোগদান করে, প্রহ্লাদকে জীবন্ত পুড়িয়ে ফেলা হয়েছিল তখন হিরণ্যকশিপু খুব উচ্চে উঠেছিলেন। প্রকৃতপক্ষে, হোলিকার একটি বর দেওয়া বিদ্রূপাত্মকভাবে তার বিরুদ্ধে ফিরে গিয়েছিল, প্রহ্লাদ অক্ষত অবস্থায় আবির্ভূত হয়েছিল যখন হোলিকা আগুনে ভস্মীভূত হয়েছিল। এই প্রথাটি পাপের উপর পুণ্যের বিজয়ের প্রতীক যেখানে সম্প্রদায় হোলিকার মূর্তি পোড়ানোর জন্য যোগ দেয়। অনুষ্ঠানটি গান, শুভেচ্ছা এবং উদযাপনে পূর্ণ।

We’re now on WhatsApp- Click to join

হোলি – ২৫শে মার্চ, সোমবার

হোলি শুভ বিজয়ের প্রাক্কালে এবং বসন্তের আগমনের প্রতীক, যা একটি হিন্দু উদযাপন। ভগবান কৃষ্ণ সম্পর্কে বলা যেতে পারে যে কল্পকাহিনী থেকে বোঝা যায় যে তিনি একবার রাধার প্রতি তার স্নেহ প্রকাশ করতে রংধনু রং ব্যবহার করেছিলেন। উদযাপনকারীরা বড় রঙ নেয় এবং অন্যরা তাদের শরীরে রঙ করে, গান গাইতে যোগ দেয়।

হুরাঙ্গা হোলি – ২৬শে মার্চ, মঙ্গলবার

হুরাঙ্গা হোলি হল একটি অনন্য ঐতিহ্য যা মথুরার দাউজি মন্দিরে পালন করা হয়, যেখানে মহিলারা খেলাধুলা করে পুরুষদের তাদের শার্ট খুলে ফেলে এবং লাঠি দিয়ে মারধর করে। লোককাহিনী অনুসারে, এটি বরসানার মহিলাদের সাথে ভগবান কৃষ্ণের ঠাট্টার স্মৃতিচারণ করে। এই কৌতুকপূর্ণ আদান-প্রদান গোপীদের সাথে কৃষ্ণের কৌতুকপূর্ণ মিথস্ক্রিয়াকে প্রতীকী করে, উৎসবের উৎসবে একটি প্রাণবন্ত মাত্রা যোগ করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.