Heat wave alert in West Bengal: সপ্তাহজুড়ে তীব্র গরমে পুড়বে গোটা বাংলা, এমনই সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে

Heat wave alert in West Bengal: এই জ্বালাপোড়া এবং অস্বস্তি গরম থেকে রাজ্যবাসী কবে মুক্তি পাবে, তাও বলা যাচ্ছে না

হাইলাইটস:

• সপ্তাহজুড়ে প্রবল গরমে পুড়তে চলেছে বাংলা

• এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে

• শুধু তাই নয়, উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে তাপপ্রবাহ চলতে পারে

Heat wave alert in West Bengal: সূর্যের জ্বলন্ত তাপে পুড়ছে সারা বাংলা। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ চারিদিকে একই পরিস্থিতি। এই তীব্র গরমে নাকানি-চোবানি খেতে হচ্ছে সাধারণ মানুষকে। কারণ পেটের তাগিদে তারা তো এই সূর্যের তাপ মাথায় নিয়েই কর্মস্থলে যাচ্ছেন। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, তাপে পুড়তে থাকা রাজ্যে আপাতত স্বস্তির কোন অবকাশ নেই।

সারা বাংলার সাথে তাল মিলিয়ে চলছে শহর কলকাতাও। আজ মঙ্গলবার মহানগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় প্রায় ৩ ডিগ্রি বেশি। তবে গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। তবে আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা কত ডিগ্রি হতে পারে সেটিই এখন দেখার বিষয়। তবে এ কথা বলাই যায় আজও শহর কলকাতায় আবহাওয়া চরম অস্বস্তিকর। কারণ বাতাসে জলীয় বাষ্প-এর পরিমান বেশি থাকায় আর্দ্রতাজনিত কারণে অস্বস্তিকর আবহাওয়ার সৃষ্টি হয়েছে। অনুমান করা হচ্ছে, বেলা বাড়ার সাথে সাথেই গরম এবং অস্বস্তি দুই-ই বাড়বে।

তবে আজ অস্বস্তিকর গরম থাকলেও বুধবার এবং বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে কলকাতায়, এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে তারা এও জানিয়েছে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও অস্বস্তি থেকে রেহাই পাবে না শহরবাসী। কারণ আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে। এবং তার সাথে উত্তরবঙ্গের ৩ জেলায় তাপপ্রবাহও চলবে। তবে আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও আগামী ৫ দিন দাবদাহ চলতে পারে বলে সতর্ক করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

গতকাল আবহাওয়া দফতরের তরফে প্রকাশ করা হয়েছে একটি বিশেষ বুলেটিনে বলা হয়েছে, সোমবার অর্থাৎ গতকাল রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে। এটি ছিল পুরুলিয়া জেলার সর্বোচ্চ তাপমাত্রা। ওই বুলেটিনেই বলা হয়েছে, আগামী ৫ দিন রাজ্যের বিভিন্ন জেলার তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। শুধু তাই নয়, রাজ্যজুড়ে শুষ্ক গরম হাওয়াও বইতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামী তাপপ্রবাহের সতর্কতা রয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হাওড়া এবং হুগলিতে। তবে এই সমস্ত জেলায় তাপপ্রবাহের সতর্কতা থাকলেও কলকাতা নেই তালিকায়। তবে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে। ফলে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা অবধি খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে যেতে বারণ করা হয়েছে রাজ্যবাসীকে। শুধু তাই নয়, হালকা রঙের এবং সুতির ঢিলেঢালা জামা কাপড় পড়তে বলা হয়েছে। আর তার সাথে বাইরে বেরোলে অবশ্যই সানস্ক্রিন, সানগ্লাস, ছাতা, টুপি সঙ্গে রাখতে হবে। কারণ এইসব জিনিস ছাড়া রোদে বেরোনো সম্ভব নয়।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.