Currency Exchange: প্রথমবার বিদেশে যাচ্ছেন? জেনে নিন বৈদেশিক কারেন্সি এক্সচেঞ্জ সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি

Currency Exchange: বিদেশে যাওয়ার আগে ভারতেই কারেন্সি এক্সচেঞ্জ করুন

হাইলাইটস:

  • নিরাপদে কারেন্সি এক্সচেঞ্জ বিল রাখুন
  • বৈদেশিক কারেন্সি এক্সচেঞ্জ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়
  • একটি আন্তর্জাতিক ভ্রমণ কার্ড বহন করুন
  • আপনার সাথে ছোট এবং বড় নোট বহন করুন

Currency Exchange: যখন বিদেশ ভ্রমণের কথা আসে, প্রত্যেকেই তাদের জীবনে অন্তত একবার বিদেশ ভ্রমণ উপভোগ করতে চায়। তবে এর জন্য অনেক পরিকল্পনা এবং কাগজপত্র প্রয়োজন। অনেক নথি জমা দিতে হয়। যাত্রার আগে বাজেট থেকে শুরু করে হোটেল ও টিকিট বুকিং সব প্রস্তুতি সম্পন্ন করতে হয় কিন্তু প্রথমবারের মতো বিদেশ ভ্রমণ করা লোকেদের জন্য পরিকল্পনা করা কঠিন হতে পারে। সবচেয়ে বড় দায়িত্ব হলো কারেন্সি এক্সচেঞ্জ করা। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো যে কারেন্সি এক্সচেঞ্জ করার সময় আপনার কী কী বিষয় মাথায় রাখা উচিত।

বৈদেশিক কারেন্সি এক্সচেঞ্জ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়

শুধুমাত্র ভারতে কারেন্সি এক্সচেঞ্জ

ভারতীয় রুপি কোনো বৈশ্বিক কারেন্সি নয়। তাই এটি বিশ্বের অন্যান্য অংশে গৃহীত হয় না। অতএব, বিদেশে যাওয়ার আগে, আপনার উচিত সেই দেশের কারেন্সি ভারতেই এক্সচেঞ্জ করা। কারণ সেই দেশে পৌঁছানোর পরে কারেন্সি এক্সচেঞ্জ করা আপনার জন্য খুব ব্যয়বহুল হতে পারে।

নিবন্ধিত স্থান থেকে কারেন্সি এক্সচেঞ্জ

একটি লাইসেন্সকৃত মানি এক্সচেঞ্জের মাধ্যমে সর্বদা কারেন্সি এক্সচেঞ্জ করুন। আরবিআই এর জন্য ডিলার লাইসেন্স জারি করে। কখনও কখনও লাইসেন্সবিহীন এক্সচেঞ্জ এজেন্টরা আপনাকে কম কমিশনে এক্সচেঞ্জের লাইসেন্স দিতে পারে।

নিরাপদে কারেন্সি এক্সচেঞ্জ বিল রাখুন

আপনি যখন কারেন্সি এক্সচেঞ্জ করেন, আপনি একটি বিল পাবেন। আপনার এটি নিরাপদে রাখা উচিত কারণ বিদেশের আইনি সংস্থাগুলি আপনার কাছে থাকা বৈদেশিক কারেন্সির প্রমাণ চাইতে পারে। অতএব, আপনার ভ্রমণের সময় এই বিলটি আপনার সাথে রাখা উচিত। এটি সেখানে ফিরে আসার পরে আপনার কাছে কারেন্সি ফেরত দেওয়ার ক্ষেত্রেও কার্যকর হবে।

অনলাইনে সেরা ডিল খুঁজুন

আপনি যদি বিদেশে যাওয়ার আগে কম হারে কারেন্সি এক্সচেঞ্জ করতে চান। তারপরে আপনি অনলাইনে যেতে পারেন এবং এটির জন্য সেরা চুক্তিটি অনুসন্ধান করতে পারেন। বর্তমানে, এমন অনেক ওয়েবসাইট রয়েছে যা তুলনা করবে এবং আপনাকে সেরা মানি এক্সচেঞ্জার এবং আপনার বাড়ি বা অফিসের কাছে তাদের অফার সম্পর্কে বলবে। আপনি এগুলি থেকে সেরা চুক্তিটি বেছে নিতে পারেন।

আপনার সাথে ছোট এবং বড় নোট বহন করুন

আপনি যদি বৈদেশিক কারেন্সি এক্সচেঞ্জ করতে যাচ্ছেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি বিভিন্ন নোট নিয়েছেন। যদি কোন দেশের কারেন্সি ভারতের চেয়ে সস্তা হয়, তাহলে সেই কারেন্সির বড় নোট নেওয়া পছন্দ করুন এবং যদি এটি ব্যয়বহুল হয়, তবে সেই কারেন্সির ছোট নোট নেওয়া পছন্দ করুন।

We’re now on WhatsApp- Click to join

একটি আন্তর্জাতিক ভ্রমণ কার্ড বহন করুন

অনেক ব্যাঙ্ক তাদের গ্রাহকদের আন্তর্জাতিক ভ্রমণ কার্ড প্রদান করে। এমন পরিস্থিতিতে, আপনার ব্যাঙ্ক যদি এমন কিছু সুবিধা দেয়, তবে এটির সুবিধা নিতে ভুলবেন না। আপনি যদি একটি আন্তর্জাতিক ভ্রমণ কার্ড নিয়ে ভ্রমণ করেন তবে আপনি কারেন্সি এক্সচেঞ্জের ঝামেলা এড়াতে পারেন। ইন্টারন্যাশনাল ট্রাভেল কার্ডের মাধ্যমে আপনি স্বাচ্ছন্দ্যে বিদেশ ভ্রমণ করতে পারবেন এবং অর্থের কোনো সমস্যা হবে না।

এই বিষয়গুলোও মাথায় রাখুন

এগুলি ছাড়াও, বিদেশী ভ্রমণে আপনার কেওয়াই নথিগুলি আপনার সাথে রাখা উচিত। সময় কম হলেও বিদেশে যাওয়ার আগে ঘরে বসেই পেতে পারেন বৈদেশিক কারেন্সি। আপনি বিমানবন্দরে বৈদেশিক কারেন্সি এক্সচেঞ্জ এড়াতে হবে। বিদেশে থাকাকালীন আপনার হোটেলে কারেন্সি এক্সচেঞ্জের উপর নির্ভর করবেন না। ৩০/৭০ নিয়ম অনুসরণ করুন। বিদেশ সফরের জন্য যে বাজেট রাখা হয়েছে, তার ৩০ শতাংশ কারেন্সি নগদ এবং ৭০ শতাংশ আন্তর্জাতিক ভ্রমণ কার্ডে রাখুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.