Central Fund For Bengal: রাজ্যে মোটা অঙ্কের টাকা পাঠাল কেন্দ্র! চলতি সপ্তাহে গ্রামীণ উন্নয়নের জন্য ১ হাজার ৬৪৭ কোটি টাকা এল রাজ্যে

Central Fund For Bengal: পঞ্চদশ অর্থ কমিশনের তরফে বাংলার জন্য প্রথম ধাপে ৬৫১ কোটি টাকা পাঠানো হয়েছিল, ফের ৯৯৬ কোটি টাকা পাঠানো হয়েছে রাজ্য

 

হাইলাইটস:

  • গত ২২শে অগাস্ট প্রথম ধাপে রাজ্যের জন্য ৬৫১ কোটি টাকা পাঠানো হয়েছিল
  • বৃহস্পতিবার পঞ্চদশ অর্থ কমিশন থেকে ফের ৯৯৬ কোটি টাকা পাঠানো হয়েছে
  • বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রাখার অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে একাধিকবার সরব হতে দেখা গেছে রাজ্যকে

Central Fund For Bengal: কেন্দ্রের তরফে রাজ্যের জন্য আরও এক দফা টাকা পাঠানো হল। বৃহস্পতিবার পঞ্চদশ অর্থ কমিশনের থেকে আরও ৯৯৬ কোটি টাকা পাঠানো হয়েছে। গত ২২শে অগাস্টই পঞ্চদশ অর্থ কমিশনের থেকে এ রাজ্যের জন্য ৬৫১ কোটি টাকা পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার টাকা এল রাজ্যে। সব মিলিয়ে কেন্দ্র থেকে চলতি সপ্তাহে রাজ্য মোট প্রায় ১৬৪৭ কোটি টাকা পেল। মূলত গ্রামীণ উন্নয়নের জন্যই এই টাকা পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।

বিগত বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় বরাদ্দ টাকা আটকে রাখা নিয়ে সুর চড়িয়েছে রাজ্য সরকারের নেতা মন্ত্রীরা। রাজনৈতিক মঞ্চ কিংবা সরকারি কর্মসূচির মঞ্চ থেকে, বাংলার মুখ্যমন্ত্রীকে বাংলার প্রতি বঞ্চনার অভিযোগে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একাধিকবার সরব হতে দেখা গেছে। এবার গ্ৰাম বাঙালার উন্নয়নের জন্য এই বরাদ্দকৃত অর্থ খরচ করতে হবে। প্রসঙ্গত, কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই টাকা ধাপে ধাপে পাঠানো হবে। পাশাপাশি জানানো হয়েছে, রাজ্যের হাতে এখনও পর্যন্ত যে টাকা আছে, তার ৬০% খরচ করার পর পরবর্তী কিস্তির টাকা পাঠানো হবে।

উল্লেখ্য, রাজ্যের তরফে একাধিকবার বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রাখার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে। পাল্টা বিজেপির তরফেও যুক্তি দেওয়া হয়, রাজ্য সরকার ঠিক ঠাক হিসেব দিলেই টাকা দিয়ে পাঠানো হবে। আর এর মাঝেই গ্রামীণ উন্নয়নের জন্য বিপুল পরিমান টাকা বরাদ্দ করল কেন্দ্র। চলতি সপ্তাহেই কেন্দ্রের তরফে দুই দফায় মোট ১ হাজার ৬৪৭ কোটি টাকা পাঠানো হল।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.