Add Jaggery To Your Diet: এই সিজনে আপনার খাদ্যতালিকায় গুড় যোগ করুন

Add Jaggery To Your Diet: এখানে প্রচুর গুড় দিয়ে তৈরী মজাদার খাবার রয়েছে

হাইলাইটস:

  • গুড়, বেশ কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করে
  • গুড়ের মধ্যে কিছু পরিমাণ ইলেক্ট্রোলাইট থাকে

Add Jaggery To Your Diet: ভারতীয় রান্নায় ‘গুড়’ নামেও পরিচিত গুড় ব্যবহার করা হয় আদ্যিকাল থেকে। কাঁচা আখের রস সিদ্ধ করে তৈরি করা হয়, গুড়, বেশ কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করে।

ডাঃ বেদিকা প্রেমানি, ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান, স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতাল, মুম্বাই, গ্রীষ্মকালে গুড় খাওয়াকে সমর্থন করেন, তবে পরিমিত পরিমাণে। “প্রথমত, গুড়ের মধ্যে কিছু পরিমাণ ইলেক্ট্রোলাইট থাকে যেমন পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম, শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে এবং ডিহাইড্রেশন প্রতিরোধের জন্য প্রয়োজনীয়”।

তিনি পরামর্শ দেন যে মিহি চিনি গুড় দিয়ে প্রতিস্থাপন করা ক্যালসিয়ামের মতো খনিজগুলির ট্রেস পরিমাণ এতে উপস্থিত রয়েছে। এই খনিজগুলি হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে এবং শক্তি বিপাককে সহজ করার জন্য শরীরের দ্বারা প্রয়োজনীয়।

গ্রীষ্মের জন্য, ডাঃ প্রেমানি বলেছেন, এটি আয়ুর্বেদ অনুসারে শরীরকে শীতল করতে সহায়তা করে, “তাপ-সম্পর্কিত অসুস্থতা যেমন হিটস্ট্রোক এবং কাঁটাযুক্ত তাপের উপশম করার জন্য এটি বিশেষভাবে উপকারী করে তোলে”। তিনি যোগ করেন যে গুড়ের ব্যবহার ঘামকে প্রভাবিত করে, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং উষ্ণ আবহাওয়ায় নিজেকে ঠান্ডা করতে সাহায্য করে।

যখন এই সুপারফুডটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার কথা আসে, আপনার সুস্বাস্থ্য অর্জনের প্রচেষ্টায় আপনার মিষ্টি দাঁত উৎসর্গ করার বিষয়ে চিন্তা করার দরকার নেই। এখানে প্রচুর গুড় দিয়ে তৈরী মজাদার খাবার রয়েছে যা আপনি এই গ্রীষ্মে বাড়িতে সহজেই তৈরি করতে পারেন।

Panakam: এই জনপ্রিয় ঐতিহ্যবাহী দক্ষিণ ভারতীয় পানীয়টি গুড়, জল, আদা, লেবুর রস এবং এলাচ মিশিয়ে তৈরি করা হয়। উত্তরপ্রদেশের দিগা অর্গানিকস অ্যান্ড অ্যাগ্রো ফার্মের প্রতিষ্ঠাতা ও কৃষিবিদ অলোক সিং বলেছেন, “এটি শীতল করার বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং প্রায়শই উৎসব বা গ্রীষ্মকালীন ঠান্ডা হিসাবে খাওয়া হয়।”

ডাঃ প্রেমানি, “এটি প্রস্তুত করতে, গুড়কে পানিতে দ্রবীভূত করুন এবং আদা, এলাচ এবং লেবুর রসের একটি ড্যাশ যোগ করুন। এই মিশ্রণটি শুধু শরীরকে শীতল করে না, হজমেও সাহায্য করে।”

নোলেন গুড় আইসক্রিম: এই রেসিপিটি, ডক্টর প্রেমানি দ্বারা প্রস্তাবিত, নিশ্চিতভাবে তরুণদের মধ্যে হিট হতে চলেছে. পশ্চিমবঙ্গ থেকে উদ্ভূত, নোলেন গুড় আইসক্রিমটি দুধ, ক্রিম এবং এক চিমটি লবণের সাথে নোলেন গুড় (খেজুরের গুড়) মিশ্রিত করে একটি ক্রিমি বেস তৈরি করে, ডঃ প্রেমানি ব্যাখ্যা করেন। দৃঢ় হওয়া পর্যন্ত এটিকে হিমায়িত করুন এবং সমৃদ্ধ, ক্যারামেলের মতো স্বাদ উপভোগ করুন যা তাৎক্ষণিকভাবে তাপে শরীরকে প্রশমিত করে।

তিলের লাড্ডু: তিলের লাড্ডুর সাথে আমাদের বেশিরভাগেরই স্মৃতি জড়িত। পূজা এবং উৎসবের সময় খাওয়া একটি সাধারণ মিষ্টি, এটি তিলের বীজ (তিল) গুড়ের সাথে মিশ্রিত করে তৈরি করা হয়, যা আমাদের মা এবং দাদিমাদের স্নেহময় হাত দ্বারা বল তৈরি করা হয়।

We’re now on WhatsApp- Click to join

গুড়ের শরবত: গ্রীষ্মকাল অসম্পূর্ণএকটি শীতল, সতেজ পানীয় ছাড়া। গুড়ের শরবত দিয়ে আপনার সোডা প্রতিস্থাপন করুন। এই পানীয়টি জলে লেবু এবং জিরা যোগ করে এবং গুড় এবং কালো লবণ মিশিয়ে তৈরি করা হয়।

গুড়ের কুলফি: কুলফি হল দুগ্ধজাত সুস্বাদুতার প্রতীক। ডক্টর প্রেমানি সুপারিশ করেন যে দুধে কিছু গ্রেট করা গুড় দিয়ে ফুটান, ঘন হওয়া পর্যন্ত কমিয়ে দিন এবং কুলফির ছাঁচে ঢেলে দিন। “সেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, এবং এর স্বাদ নিন”।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.