Gas and Acidity Remedies On Jamai Sasthi: জামাইষষ্ঠীর ভূরিভোজ সেরে গ্যাস, অ্যাসিডিটির কারণে বাড়ির জামাইরা কী অসুস্থ হয়ে পড়েছেন? এই ৫টি ঘরোয়া টোটকায় হবে এই সমস্যা কুপোকাত

হাইলাইটস:

• জামাইষষ্ঠী উপলক্ষ্যে পেট পুড়ে খাওয়াদাওয়া তো হবেই

• তবে গ্যাস এবং অ্যাসিডিটি আপনার পিছু ছাড়বে না

• ফলে ঘরোয়া কিছু টোটকার উপর বিশ্বাস রাখুন

Gas and Acidity Remedies On Jamai Sasthi: বাঙালির কাছে জামাইষষ্ঠীর গুরুত্ব অপরিসীম। কারণ বছরের এই একটি মাত্র দিনে বাড়ির জামাইকে সুন্দর করে আপ্যায়ন করা হয়। কত রকমারি খাবারের আয়োজন করা হয় জামাইয়ের জন্য। বাঙালিদের মধ্যে জামাই ষষ্ঠীর রেওয়াজ সেই আদিকাল থেকেই চলে আসছে। যার গুরুত্ব এখনও একই আছে। জামাইরাও এই দিনের জন্য অপেক্ষা করে থাকেন সারাবছর। কারণ এই বিশেষ দিনটি পেট পুজো করার দিন। তবে লোভ সামলাতে না পেরে একসাথে পাঁঠার মাংস, চিংড়ি মাছ, চিকেন ইত্যাদি খাওয়ার ফলে পেট পুরো আইঢাই করে। ফলে গ্যাস, অম্বল এবং অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। তবে অ্যান্টাসিডের পরিবর্তে ঘরোয়া কিছু টোটকা এই সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকরী ভূমিকা নেয়। তবে, জামাইরা দেখে নিন সেই মহা মূল্যবান ঘরোয়া টোটকাগুলি কী কী –

১. জোয়ান:

হজমের ক্ষেত্রে জোয়ান যে অব্যর্থ, এটা সকলেই জানেন। আবার এই খাবার খেলে অনেক সময় গুরুতর সমস্যারও সমাধান হতে পারে। তাই গ্যাস, অ্যাসিডিটি ও পেট ফাঁপার মতো একাধিক সমস্যা হলে চেষ্টা করুন জোয়ান খাওয়ার। কারণ জোয়ান অ্যান্টাসিডকে সরাসরি চ্যালেঞ্জ জানাতে পারে। চিবিয়ে খেয়ে নিন এক চামচ জোয়ান তৎক্ষণাৎ কিছুটা হলেও সমস্যা কমবে।

২. মৌরি:

গ্যাস, অ্যাসিডিটি ও বদহজমের মতো একাধিক সমস্যার সমাধান করতে পারে মৌরি। তাই যুগ যুগ ধরে এ দেশে ভূরিভোজ করার পর কিছুটা পরিমাণে মৌরি খাওয়ার চল রয়েছে। এমনকি যেকোনও রেস্টুরেন্ট থেকে বেরোনোর সময়ও শেষে কিছু পরিমান মৌরি দিয়ে আপ্যায়ন করা হয়ে থাকে। এমনকি বমি বমি ভাব দূর করার ক্ষেত্রে ভালো কাজ করে মৌরি। বাঙালি বাড়িতে মৌরি থাকবে না এটা হতেই পারে না। তাই খেয়ে দেয়ে উঠে একটু মৌরি চিবিয়ে নিন। ফলে দ্রুত কমে যাবে আপনার গ্যাস, অ্যাসিডিটির সমস্যা।

৩. আদা:

গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা থেকে আপনাকে রক্ষা করতে আদার জুড়ি মেলা ভার। কারণ আদা পেটের অন্দরে উপস্থিত অ্যাসিডের মাত্রা কমাতে পারে। ফলে একাধিক পেটের সমস্যা কমে। আপনি যদি এই সমস্যায় ভোগেন তবে দু-তিন টুকরো আদা মুখে পুড়ে নিন। তারপর খানিকক্ষণ চুষে চুষে খান। এতে আপনি অনেকটাই উপকার পাবেন। অন্যদিকে আপনি হালকা গরম জলেও দু-তিন টুকরো আদা ফেলে সেই জলও পান করতে পারেন। তবে হ্যাঁ, বেশি জল পান করার দরকার পড়বে না।

৪. লেবুর জল:

এক গ্লাস সামান্য উষ্ণ জলে কয়েক ফোঁটা লেবুর রস এবং অল্প নুন ভালো করে মিশিয়ে সেই পানীয়টি খেতে পারেন। কারণ পেট ফাঁপা, বদহজমের মতো সমস্যা থেকে মুক্তি পেতে লেবুর জলের বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। এই পানীয় খেলে পাকস্থলীতে খাদ্য হজমকারী অ্যাসিডের ঘাটতি মিটে যায়। তবে আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে, তবে লেবুর জলকে তালিকায় রাখবেন না। কারণ এতে হিতে বিপরীত হতে পারে।

৫. অ্যাপেল সিডার ভিনিগার:

ত্বকের স্বাস্থ্যের উন্নতি থেকে শুরু করে ওজন কমানোর ক্ষেত্রে অ্যাপেল সিডার ভিনিগারের কোনও তুলনা হয় না। তবে এই ভিনিগার কিন্তু হজমের সমস্যা কমাতেও সাহায্য করে। এক্ষেত্রে এক কাপ জলে এক থেকে দুই চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে পান করুন। এতেই সমস্যার সমাধান হবে। তবে আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে, তবে অ্যাপেল সিডার ভিনিগারকে তালিকায় রাখবেন না। কারণ এতে হিতে বিপরীত হতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.