উত্তর-পূর্বের দুই রাজ্য মেঘালয় এবং নাগাল্যান্ডে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ প্রক্রিয়া

মেঘালয়ে নজরে বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস

হাইলাইটস:

•মেঘালয় এবং নাগাল্যান্ডে চলছে ভোটগ্রহণ

•মেঘালয়ে নজরে তৃণমূল কংগ্রেস

•রেকর্ড হারে ভোটদানের আর্জি প্রধানমন্ত্রীর

আজ সোমবার ভোটগ্রহণ পর্ব শুরু হয়ে গেছে উত্তর-পূর্বের দুই রাজ্য মেঘালয় এবং নাগাল্যান্ডে। রাজনৈতিক দলগুলির জমজমাট প্রচার শেষে এবার অপেক্ষা জনতার রায়দানের। নিজের নিজের কেন্দ্রে ভোটারদের মন জয় করতে ঝাঁপিয়ে পড়েছিলেন সব দলের প্রার্থীরাই। অন্যদিকে এই নির্বাচন ঘিরে যাতে কোনওরকম অশান্তি না হয় সেই জন্য চুড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে নাগালান্ড এবং মেঘালয় রাজ্যে। সকাল থেকেই বুথগুলির বাইরে দেখা যাচ্ছে ভোটারদের লাইন। দুই রাজ্যেই ৬০ টি বিধানসভা কেন্দ্র। মেঘালয়ে মোট ২১ লক্ষ ভোটার ৩৬৯ জন প্রার্থীর মধ্যে নিজেদের পছন্দ মতো প্রতিনিধি বেছে নেবেন। পাশাপাশি নাগাল্যান্ডে ১৩ লক্ষ ভোটার আজ, ১৮৩ জন প্রার্থীর ভবিষ্যৎ নির্ধারণ করবেন।

এই বছর মেঘালয় বিধানসভা নির্বাচনের উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-র সভাপতি তথা বর্তমান মুখ্যমন্ত্রী কানরাড সাংমা, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এবারের তৃণমূল প্রার্থী মুকুল সাংমা এবং মেঘালয় বিজেপির প্রেসিডেন্ট আর্নেস্ট মোরি। গত পাঁচ বছর ধরে বিজেপির সঙ্গে জোট সরকার গড়ে শাসন করছে এনপিপি। তবে, এবার উত্তর-পূর্বের এই রাজ্যে শাসকবিরোধী হাওয়া প্রবল। জোটসঙ্গী বিজেপি-সহ সব দলই নানা ইস্যুতে নিশানা করেছে এনপিপি-কে। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে শাসকদল এনপিপি জিতেছিল ১৯টি আসন। কংগ্রেস পেয়েছিল ২১টি এবং বিজেপি ২টি আসনে জয়লাভ করেছিল। ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি (ইউডিপি) পেয়েছিল ৬টি আসন। শেষে এনপিপি ও বিজেপি জোট বেঁধে গঠন করে সরকার। ২০২৩ মেঘালয় বিধানসভা নির্বাচনে একাই প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি। তারা সবকটি আসনেই প্রার্থী দিয়েছে। গতবারের বিধানসভা নির্বাচনে তাদের জয়ী প্রার্থীর সংখ্যা ছিল মাত্র দুজন।

এবারের নির্বাচনে মেঘালয়ের রাজনীতির ময়দানে নতুন দল বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস। যেহেতু, মুকুল সাংমা কংগ্রেসের ১৭ জন বিধায়কের মধ্যে ১২ জনকে সঙ্গে নিয়েই তৃণমূলে যোগ দিয়েছেন, তাই এবারের নির্বাচনের তৃণমূল গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করছে রাজনীতিক মহল। মেঘালয়ে এবার তারাই সরকার গঠন করবেন বলে ইতিমধ্যেই দাবি জানিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, শেষ দফার প্রচারে রাজাবালা বিধানসভা কেন্দ্রে নির্বাচনী সভা সারেন মমতা বন্দ্যোপাধ্যায়। সভায় ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভোটের আগে তৃতীয়বার মেঘালয়ে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেঘালয়ের মাটিতে দাঁড়িয়ে তৃণমূলকে ভোট দেওয়ার ডাক দেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। তিনি বলেন, ‘তৃণমূলই একমাত্র মেঘালয়ে উন্নয়ন করতে পারবে। এই সরকারকে বদলে দিন।’ চিকিৎসার প্রসঙ্গও তুলে আনেন বাংলার মুখ্যমন্ত্রী। মেঘালয়ের সভা থেকে তিনি বলেন, ‘এখন আপনাদের চিকিৎসা করতে হলে কলকাতা, গুয়াহাটি যেতে হয়। কেন মেঘালয়ে ভালো হাসপাতাল হবে না?’ মমতার বক্তব্যে উঠে আসে সেদিন কেন্দ্রীয় দল পাঠানোর প্রসঙ্গও। ‘বাংলায় কথায় কথায় সেন্ট্রাল টিম পাঠায়, অত্যাচার করে। মেঘালয়ের সীমান্তে সীমান্তে গুলি চালায়। কখনও মেঘালয়ে গুলি চালায়, কখনও দুর্নাম রটিয়ে দেয়।’

নাগাল্যান্ডে এবারও জোট করেই লড়াই করছে এনডিপিপি এবং বিজেপি। এনডিপিপি ৪০টি আসনে এবং বিজেপি ২০টি আসনে লড়াই করছে। নির্বাচন কমিশন জানিয়েছে, বিদায়ী মুখ্যমন্ত্রী নেইফিউ রিও সহ এবার সেখানে প্রার্থী আছেন মোট ১৮৪ জন। নাগাল্যান্ডে মাত্র ২৮টি আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস। নাগাল্যান্ডে নির্বাচনের প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে নাগা রাজনৈতিক সমস্যার সমাধান। সেই সঙ্গে নাগাল্যান্ড ভেঙে আলাদা রাজ্যের দাবিও উঠেছে। নাগাল্যান্ড নিয়ে ততটা না-হলেও মেঘালয়ে ভোটের বাজার গোড়া থেকেই সরগরম। সকাল ৯টা পর্যন্ত মেঘালয়ায় ভোট পড়েছে ১২.০৬ শতাংশ এবং নাগাল্যান্ডে ভোট পড়েছে ১৫.৭৬ শতাংশ। মেঘালয়ে উৎসবের মেজাজে চলছে ভোটগ্রহণ। এখানে প্রথম পাঁচজন ভোটারের হাতে তুলে দেওয়া হল স্মারক। জনগণের মধ্যে তাড়াতাড়ি গিয়ে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের উৎসাহ বাড়াতেই এহেন পদক্ষেপ করা হয়েছে।

গত সপ্তাহে শনিবার বিকাল চারটের সময় শেষ হয় নির্বাচনী প্রচার। নির্বাচন কমিশন জানিয়েছে, মেঘালয় ও নাগাল্যান্ডের সঙ্গে থাকা আন্তর্জাতিক সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। বাংলাদেশ ও মায়ানমার থেকে যাতে কেউ এখানে প্রবেশ না করতে পারে, সেজন্য ভোটগ্রহণ ঘিরে কড়া নিরাপত্তা জারি করেছে কমিশন। আগামী ২রা মার্চ নির্বাচনের ফল ঘোষণা শেষ না হওয়া পর্যন্ত ওই আন্তর্জাতিক সীমান্ত ‘সিল’ থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভোটারদের সুষ্ঠভাবে ভোট দেওয়ার আর্জি জানিয়েছেন।

পরিশেষে বলা যায়, উত্তর-পূর্বের দুই রাজ্য মেঘালয় এবং নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনকে ঘিরে সরগরম দেশের রাজনীতি।

এইরকম রাজনৈতিক বিষয়ক খবর সবার প্রথমে পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.