Leh Ladakh Trip: বাইকে করে লাদাখ যাওয়ার পরিকল্পনা করছেন? তাই এই বিষয়গুলো মাথায় রাখুন

Leh Ladakh Trip: লেহ-লাদাখে যাওয়ার এটাই সেরা সময়, অবশ্যই এই টিপসগুলি অনুসরণ করুন

হাইলাইটস:

  • লেহ-লাদাখ দেখার জন্য ভালো সময় কোনটি
  • রুট সম্পর্কে তথ্য রাখুন
  • প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখুন

Leh Ladakh Trip: আপনি যদি অ্যাডভেঞ্চার পছন্দ করেন এবং আপনার বাইকে করে সারা দেশের অনেক জায়গা ঘুরে দেখে থাকেন, তাহলে অবশ্যই একবার বাইক ট্রিপে লেহ-লাদাখ যান।

যাইহোক, বাইকে করে লেহ পৌঁছানো সহজ নয় কারণ এটি বিশ্বের সবচেয়ে কঠিন রোড ট্রিপগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। কিন্তু এই সময়ে পথে দেখা সৌন্দর্য আপনার স্মৃতিতে চিরকাল থাকবে। আজ আমরা এই প্রবন্ধে আপনাকে বলবো যে আপনি যদি দিল্লি থেকে লেহ পর্যন্ত বাইক ট্রিপে যাচ্ছেন, তবে আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি কী মনে রাখা উচিত। এটি আপনার ভ্রমণকেও নিরাপদ রাখবে। আসুন বিস্তারিত জানি-

দিল্লি থেকে কত সময় লাগবে

যদিও এটা নির্ভর করে আপনি কিভাবে আপনার বাইক চালাচ্ছেন, কিন্তু আপনি যদি না থামিয়ে আপনার বাইক চালান তবে পথে এটি ক্ষতিগ্রস্ত হতে পারে। অতএব, বাইকটিকে বিশ্রাম দেওয়ার জন্য আপনার অল্প বিরতি দিয়ে যাত্রা শেষ করা উচিত। এর পাশাপাশি, আপনার রুটটি আগে থেকেই চিহ্নিত করা গুরুত্বপূর্ণ। আগে থেকে জেনে নিন কোন পথে আপনাকে যেতে হবে। আসলে, বেশিরভাগ ভ্রমণকারী মানালি হয়ে লেহ যেতে পছন্দ করেন। মানালি হাইওয়ে থেকে লেহ পৌঁছতে ২ দিন সময় লাগে। আপনিও একই রুট দিয়ে ফিরে আসতে পারেন। তবে দিল্লি থেকে লাদাখ রোড ট্রিপ সম্পূর্ণ করতে প্রায় ৯ থেকে ১০ দিন সময় লাগতে পারে।

লেহ-লাদাখ দেখার জন্য ভালো সময়

শীতকালে, রাস্তায় তুষার পড়ে থাকে, তাই এখানে বাইক চালানো বিপদমুক্ত নয়। এছাড়া তাপমাত্রাও অনেক নিচে নেমে যায়। অতএব, লেহ-লাদাখ ভ্রমণের সেরা সময় হল জুন থেকে আগস্ট। এই সময়ে এখানকার আবহাওয়া মনোরম থাকে এবং আপনি পাহাড়ের সুন্দর দৃশ্যও উপভোগ করতে পারবেন। একটি অ্যাডভেঞ্চার ট্রিপ পরিকল্পনা করার জন্য এটি একটি ভালো জায়গা।

দিল্লি থেকে লেহ-লাদাখ রুট

দিল্লি-পাটনিটপ-শ্রীনগর রোড থেকে শুরু করুন – আপনি যদি এই রুটটি নেন, তাহলে আপনার রুটের অর্ধেকের বেশি NH ৪৪-এ কভার করা হবে। দিল্লি ছেড়ে যাওয়ার সময় রাস্তা ভালো, কিন্তু পাটনিটপে পৌঁছানোর সাথে সাথে রাস্তা খারাপ দেখায়। রাস্তাটি একটু এলোমেলো এবং আপনি কিছু ট্রাফিকের সম্মুখীন হতে পারেন।

দ্রাস হয়ে যেতে হবে

শ্রীনগর থেকে সোনামার্গ যা কারগিল যাওয়ার পথে মাঝপথে আছে সেগুলো ভালো। আপনি গুমরি পোস্টের কাছে কিছু ট্রাফিক দেখতে পারেন, তবে এটি কোন সমস্যা সৃষ্টি করবে না। সোনামার্গের পর কারগিল যাওয়ার পথে কিছু দূর দ্রাস দিয়ে যেতে হবে। কার্গিলের পর আপনি লেহ পৌঁছাবেন। এটি রোড ট্রিপের শেষ অংশ।

আপনি যদি লেহে বাইকে বেড়াতে যাচ্ছেন, তাহলে এই বিষয়গুলো মাথায় রাখুন

রুট সম্পর্কে তথ্য রাখুন

আপনি যদি আপনার ভ্রমণকে আরও সহজ করতে চান তবে নিরাপদ রুট সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। অতএব, ভ্রমণে যাওয়ার আগে, রুটগুলি পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করুন। ভ্রমণের সময় আপনি কোথায় থাকতে চান, খেতে, পান করতে এবং থাকতে চান সে সম্পর্কেও গবেষণা করুন। আপনার এমন একজনের কাছ থেকে তথ্য নেওয়া উচিত যিনি আগে বাইকে করে সেই জায়গাটি পরিদর্শন করেছেন। তারা আপনাকে সঠিকভাবে বলতে সক্ষম হবে।

We’re now on WhatsApp- Click to join

স্বাস্থ্যের যত্ন নিন 

লেহ লাদাখ বা ​​বাইকে করে কোনো পাহাড়ি স্থানে যাওয়ার আগে আপনার শারীরিক স্বাস্থ্য সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। অতএব, একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরে, আপনি কিছু গুরুত্বপূর্ণ পরীক্ষা করাতে পারেন এবং আপনার সাথে প্রয়োজনীয় ওষুধ এবং ফাস্ট বক্স রাখতে পারেন। এছাড়াও, আপনার যদি কোনো ধরনের স্বাস্থ্য সমস্যা থাকে তবে প্রথমে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

We’re now on Telegram- Click to join

আপনার সাথে নগদ রাখুন

লেহ লাদাখ যাওয়ার সময় সাথে নগদ টাকা নিয়ে যেতে ভুলবেন না। কারণ অনেক জায়গায় নেটওয়ার্কের অভাবে অনলাইন পেমেন্ট সম্ভব হয় না এবং এটিএম থেকে টাকা তোলাও সবসময় সম্ভব হয় না। অতএব, মনে রাখবেন ভ্রমণের সময় আপনার সাথে নগদ টাকা রাখুন যা প্রয়োজনে আপনার কাজে লাগতে পারে।

Read More- দেশের মধ্যেই স্বাদ পাবেন বিদেশের, মাত্র ৫০ হাজার টাকা খরচে মে-জুনআসে ঘুরে আসতে পারেন এই গন্তব্যস্থলগুলি থেকে

প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখুন

আপনার সাথে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইটেমগুলি রাখুন, যেমন খাবারের আইটেমগুলি যা সহজে নষ্ট হয় না এবং আপনি যে কোনও সময় সেগুলি গ্রহণ করতে পারেন। বাইকে ভ্রমণের সময় একটি ভালো মানের হেলমেট এবং সেফটি গিয়ার পরুন। এছাড়াও বাইকের পেট্রোলের দিকে নজর রাখুন এবং পরবর্তী পেট্রোল পাম্পটি কত দূরে তা দেখুন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.