Sustainable Properties For Travel: কিভাবে আপনার ভ্রমণের জন্য টেকসই প্রপার্টি নির্বাচন করবেন?

Sustainable Properties For Travel: আপনার ভ্রমণের জন্য টেকসই বৈশিষ্ট্য নির্বাচন করার সহজ উপায় জানুন

হাইলাইটস:

  • টেকসইভাবে ভ্রমণ করা কেবল একটি প্রবণতা নয় বরং স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করার জন্য একটি প্রয়োজনীয় স্থানান্তর
  • এখানে কিছু মূল কৌশল রয়েছে যা আপনাকে আপনার ভ্রমণের জন্য টেকসই প্রপার্টি বেছে নিতে সাহায্য করে
  • সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল পরিবেশ বান্ধব থাকার জায়গা বেছে নেওয়া

Sustainable Properties For Travel: বিশ্বব্যাপী পর্যটন এবং ভ্রমণ বৃদ্ধির সাথে সাথে, টেকসইভাবে ভ্রমণ করা কেবল একটি প্রবণতা নয় বরং স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করার জন্য একটি প্রয়োজনীয় স্থানান্তর। ভ্রমণকারীদের আসলে এই পরিবর্তন চালানোর অনেক ক্ষমতা আছে। সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল পরিবেশ বান্ধব থাকার জায়গা বেছে নেওয়া। আপনি কোথায় থাকবেন সে সম্পর্কে অবগত পছন্দ করার মাধ্যমে, আপনি আপনার পরিবেশগত পদচিহ্ন উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারেন এবং আপনি যে জায়গাগুলিতে যান সেগুলির মঙ্গল করতে অবদান রাখতে পারেন।

অমিত জয়পুরিয়া, প্রতিষ্ঠাতা এবং প্রধান অভিজ্ঞতা অফিসার, পোস্টকার্ড ট্রাভেল ক্লাব কিছু মূল কৌশল শেয়ার করে যা আপনাকে আপনার ভ্রমণের জন্য টেকসই প্রপার্টি বেছে নিতে সাহায্য করে। পোস্টকার্ড ভ্রমণ সচেতন ভ্রমণকারী, ভ্রমণ ডিজাইনার, গল্পকার এবং বুটিক প্রপার্টির একটি অন্তর্ভুক্ত সম্প্রদায় যা সম্মিলিতভাবে দায়িত্বশীল পর্যটনকে এগিয়ে নিয়ে যায়।

We’re now on Telegram- Click to join

১. গবেষণা ইকো সার্টিফিকেশন

একটি টেকসই প্রপার্টি নির্বাচনের প্রথম ধাপগুলির মধ্যে একটি হল স্বীকৃত ইকো-সার্টিফিকেশন যেমন LEED (শক্তি এবং পরিবেশগত ডিজাইনে নেতৃত্ব) যা নিশ্চিত করে যে প্রপার্টি নির্দিষ্ট টেকসইতার মান পূরণ করে। এই সার্টিফিকেশন সহ বৈশিষ্ট্যগুলি কঠোর মূল্যায়নের মধ্য দিয়ে গেছে এবং পরিবেশগত অনুশীলনের প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। অতিরিক্তভাবে, আপনি দ্য লং রানের মতো গোষ্ঠীগুলির প্রপার্টির সদস্যপদগুলি সন্ধান করতে পারেন, যা স্থায়িত্বের দিকে তাদের যাত্রায় ব্র্যান্ডগুলিকে সমর্থন করে। এই সার্টিফিকেশন এবং সদস্যপদগুলি পরিবেশ-বান্ধব অনুশীলনকে অগ্রাধিকার দেয় এমন বৈশিষ্ট্যগুলি সনাক্ত করার একটি নির্ভরযোগ্য উপায়।

২. টেকসই অনুশীলন পরীক্ষা করুন

সার্টিফিকেশনের বাইরেও, একটি প্রপার্টি কী টেকসই অনুশীলন করে তা দেখাও গুরুত্বপূর্ণ। তাদের বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম, শক্তি দক্ষতা ব্যবস্থা এবং জল সংরক্ষণের উদ্যোগ সম্পর্কে অনুসন্ধান করার চেষ্টা করুন। একটি সত্যিকারের টেকসই প্রপার্টি তার প্রচেষ্টা এবং উদ্যোগ সম্পর্কে স্বচ্ছ হবে। উদাহরণস্বরূপ, তাদের একটি ব্যাপক পুনর্ব্যবহারযোগ্য প্রোগ্রাম থাকতে পারে, শক্তি-দক্ষ যন্ত্রপাতি ব্যবহার করতে পারে এবং জল-সংরক্ষণ প্রযুক্তি প্রয়োগ করতে পারে। এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করা শুধুমাত্র নিশ্চিত করে না যে প্রপার্টিটি পরিবেশগতভাবে দায়ী কিন্তু সেই সাথে ব্যবস্থাপনাকেও ইঙ্গিত দেয় যে অতিথিরা স্থায়িত্বকে মূল্য দেয়।

৩. গ্রিন বিল্ডিং ডিজাইনের জন্য বেছে নিন

টেকসই অনুশীলনের শীর্ষে একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হল এমন বৈশিষ্ট্য যা সবুজ বিল্ডিং ডিজাইনের উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। এর মধ্যে সোলার প্যানেল, রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম এবং প্রাকৃতিক আলোর মতো বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে। গ্রিন বিল্ডিং ডিজাইন প্রপার্টির মালিক এবং বিনিয়োগকারীদের সামগ্রিক পদ্ধতির সংকেত দেয় এবং আরও গ্রিন অনুশীলনের দিকে নিয়ে যেতে পারে। এই ধরনের প্রপার্টিতে থাকা ভ্রমণকারীরা আধুনিক সুযোগ-সুবিধা উপভোগ করতে দেয় এবং জেনেও যে তাদের অবস্থান পরিবেশগতভাবে দায়ী।

We’re now on WhatsApp- Click to join

৪. স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করুন

টেকসই বৈশিষ্ট্যগুলি সন্ধান করার আরেকটি উপায় হল তারা স্থানীয় সম্প্রদায়গুলিকে কতটা ভালো সমর্থন করে তা দেখা। এর মধ্যে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য ব্যবহার করা, স্থানীয় কর্মীদের নিয়োগ করা, ন্যায্য বাণিজ্য অনুশীলনে অংশগ্রহণ করা এবং এই ধরনের অন্যান্য ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রায়শই যে বৈশিষ্ট্যগুলি এই ধরনের অনুশীলন স্থাপন করে, তারা তাদের থাকার মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্যকে উন্নীত করার চেষ্টা করবে। এই প্রপার্টিগুলিতে থাকার মাধ্যমে, ভ্রমণকারীরা নিশ্চিত করতে পারে যে তাদের অর্থ সরাসরি স্থানীয় অর্থনীতিতে উপকৃত হয় এবং স্থানীয় ঐতিহ্য এবং জীবনধারা সংরক্ষণে সহায়তা করে। আপনি যে জায়গাগুলিতে যান সেগুলিতে ইতিবাচক প্রভাব ফেলতে এটি একটি অর্থপূর্ণ উপায়।

Read More- লং ভ্যাকেশন হোক বা শর্ট উইকএন্ড ট্রিপ, কতদিনের জন্য বেড়াতে গেলে আপনার মন ভালো থাকবে?

৫. কার্বন পদচিহ্ন হ্রাস করুন

ভ্রমণ অনিবার্যভাবে একটি কার্বন পদচিহ্ন তৈরি করে, তবে কিছু বাসস্থান এই প্রভাব প্রশমিত করার উপায় সরবরাহ করে। এমন বৈশিষ্ট্যগুলি সন্ধান করুন যা আপনার কার্বন পদচিহ্ন হ্রাস করার বিকল্পগুলি প্রদান করে, যেমন বাইক ভাড়া বা পাবলিক ট্রান্সপোর্টে সহজ অ্যাক্সেস। কিছু বৈশিষ্ট্য কার্বন অফসেট প্রোগ্রামগুলিতেও অংশগ্রহণ করে, যেখানে তারা পরিবেশগত প্রকল্পগুলিতে বিনিয়োগ করে যা তাদের ক্রিয়াকলাপ দ্বারা উৎপন্ন নির্গমনকে অফসেট করে। এই বৈশিষ্ট্যগুলি বেছে নেওয়ার ফলে ভ্রমণকারীরা তাদের বাসস্থানের সুবিধা এবং আরাম উপভোগ করার সময় তাদের পরিবেশগত প্রভাবকে কমিয়ে আনতে দেয়।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.