Gold in Bhutan: ভুটানে মিলছে সস্তায় সোনা! এত কম দাম শুনলে চোখ কপালে উঠবে আপনার

Gold in Bhutan: ভুটানে সস্তা সোনা! তাই আর দেড়ি না করে ব্যাগপত্তর ঘুছিয়ে বেড়িয়ে পড়ুন ভুটানের উদ্দেশ্যে, এমন সুবর্ণ সুযোগ যেন মিশ না হয়

হাইলাইটস: 

  • ভারতের তুলনায় ১৭ হাজার টাকা কমে কমে সোনা মিলছে ভুটানে
  • এ দেশে ২৪ ক্যারেটের সোনার মূল্য ৬০ হাজার টাকার কাছাকাছি
  • তবে ভুটানে সেই ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনা পাওয়া যাচ্ছে ৪৩,৪৭৩.৮৪ টাকায়

Gold in Bhutan: আপনি কি ভুটানে বেড়ানোর পরিকল্পনায় আছেন? তাহলে এবারে বাজেটটা একটু বাড়িয়ে নিন। কারণ ওখানে গিয়ে প্রচুর কেনাকাটা করতে হবে। ভুটানে সোনার দাম হয়েছে সস্তা। এ দেশের সোনার তুলনায় ভুটানে প্রায় ১৭ হাজার টাকা কমে পাওয়া যাচ্ছে সোনা।

বর্তমানে সোনার দর প্রায় গগন ছোঁয়া। ১০ গ্রাম ২২ ক্যারেটের সোনার দাম ৫৫ হাজারের কাছাকাছি, ২৪ ক্যারেটের সোনার মূল্য ৬০ হাজারের কাছাকাছি। কিন্তু এরই মধ্যে ভারতের প্রতিবেশী দেশ ভুটান থেকে এক দারুণ খবর এসেছে।

তথ্য অনুসারে, ভুটানে এই সময় ভারতের চেয়ে প্রায় ১৭ হাজার টাকা কম দাম চলছে সোনার। তাই যদি আপনি ভুটান বেড়াতে গিয়ে সেখান থেকে কিছু কিনতে চান, তাহলে এখনই সেরা সময় সোনা কেনার।

গত ২১ ফেব্রুয়ারি করমুক্ত সোনা বিক্রি হওয়ার কথা ঘোষণা করেছিল ভুটান। বিভিন্ন দেশের পর্যটকরাও এই সুবিধা পাবেন। বর্তমানে ভুটানে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম চলছে ৪৩,৪৭৩.৮৪ টাকা।

যদি আপনার ভুটান ভ্রমণে গিয়ে সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে সোনা কেনা বিষয়ক কয়েকটি তথ্য আপনার জেনে রাখা জরুরি। সরকারি নিয়ম অনুযায়ী যে কোনো দেশের একজন পুরুষ পর্যটক ৫০,০০০ টাকা (প্রায় ২০ গ্রাম) মূল্যের সোনা ক্রয় করতে পারবেন এবং একজন মহিলা পর্যটক ১ লক্ষ টাকা (প্রায় ৪০ গ্রাম) মূল্যের করমুক্ত সোনা ক্রয় করে তাঁদের দেশে নিয়ে যেতে পারবেন।

বিমানে ভারত থেকে আকাশপথে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে হবে। কলকাতা কিংবা শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর থেকেও বিমানে যেতে পারবেন। বিমানবন্দর থেকে গন্তব্য পৌঁছোনোর জন্য ক্যাব করতে হবে।

রেলপথে ভারত থেকে ভুটানের সরাসরি কোনও ট্রেন না থাকলেও, নিউ আলিপুরদুয়ার স্টেশন বা হাসিমারা স্টেশন থেকে ট্রেনে চেপে ভুটান যেতে পারেন। ভুটানের সীমান্ত শহর ফুয়েনশোলিং-এ নেমে সেখান থেকে ট্যাক্সি নিয়ে যেতে পারবেন পর্যটকরা।

সড়ক পথে ভারত থেকে ভুটানে যাওয়া খুব একটা মুশকিল নয়। গেলফু, ফুয়েনশোলিং এবং সামদ্রুপ জংখার- এই তিন সীমানা দিয়ে সড়ক পথেই ভুটানে যাওয়া যাবে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.