Sacred Temples: বিশ্বজুড়ে ৫টি অলৌকিক পবিত্র মন্দিরগুলি অন্বেষণ করুন

Sacred Temples: বিশ্বজুড়ে ৫টি পবিত্র মন্দিরের নাম জেনে নিন

হাইলাইটস:

  • এই মন্দিরে কোন দরজা এবং দেয়াল নেই, এটি বোঝায় যে শনি একটি নির্দিষ্ট স্থানে অকল্পনীয়
  • এই মন্দিরে যে আচারটি অনন্য তা হল রক্ত ​​এবং মদ দেবতাকে নিবেদন করা হয় যা হিন্দু মন্দিরে অস্বাভাবিক
  • এই মন্দিরে মৃত ব্যক্তির আত্মার শান্তির জন্য বিশেষ পূজা অনুষ্ঠিত হয়

Sacred Temples: বিশ্বজুড়ে, একটি নির্দিষ্ট রাষ্ট্রের জন্য অনন্য হতে পারে এমন একটি জিনিস হল উপাসনার স্থান যা প্রায়শই মানুষের ধর্ম বা সংস্কৃতির প্রতিনিধিত্ব করে। বিশ্বের সবচেয়ে বিখ্যাত দর্শনীয় স্থানগুলির মধ্যে কয়েকটি হল শ্বাসরুদ্ধকর মন্দির যা তাদের অন্তর্গত দেশগুলির আইকন হয়ে উঠেছে। এই উপাসনালয়গুলি নিছক সুপরিচিত মন্দির থেকে বরং দর্শনার্থীদের জন্য সবচেয়ে মূল্যবান পর্যটন গন্তব্যে পরিণত হয়েছে যারা কেবল তাদের দেখতে এবং তাদের সাথে কথা বলতে চায় না বরং তাদের বিশ্বের বিভিন্ন সংস্কৃতির সাথে মিশে যেতে চায়। এখানে আমরা ৫টি পবিত্র মন্দির নিয়ে আলোচনা করবো-

শনি শিংনাপুর মন্দির, মহারাষ্ট্র-

শিংনাপুর মন্দির হল একটি প্রশংসনীয় প্রাচীন হিন্দু মন্দির, যেটি শনি গ্রহ উপবিষ্ট। গ্রামটি মহারাষ্ট্র রাজ্যের পার্শ্ববর্তী শিংনাপুর জেলায় অবস্থিত। মন্দিরটি দেবতাদের জীবন্ত ঘর। এই মন্দিরটি ভক্তদের কাছে যা প্রিয় ছিল তা হল এটির কোন দরজা এবং দেয়াল নেই, এটি বোঝায় যে শনি একটি নির্দিষ্ট স্থানে অকল্পনীয়। ভক্তরা এই মন্দিরে রয়েছেন কারণ তারা শনি শনির আশীর্বাদের আশা করবেন যাতে তারা জীবন থেকে অসুস্থতা বা সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে।

ত্র্যম্বকেশ্বর জ্যোতির্লিঙ্গ, মহারাষ্ট্র-

ত্রিম্বকেশ্বর জ্যোতির্লিং, এখনও ভারতের ১২টি শ্রদ্ধেয় জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি ভারতভূমিতে অবস্থিত। এটি ভারতের কেন্দ্রীয় অঞ্চলের মহারাষ্ট্র রাজ্যের নাসিকের কাছে অবস্থিত ত্রিম্বক শহরে অবস্থিত। এটি বৈচিত্র্যের মধ্যে একটি, প্রতিটি জ্যোতির্লিঙ্গের নিজস্ব চরিত্র রয়েছে যা একটি দেবতার সাথে বিশেষ সম্পর্ককে প্রতিনিধিত্ব করে। এই মন্দিরে এটি পরিচিত যে একটি বিশেষ আকর্ষণীয় অনুশীলন মৃত ব্যক্তির আত্মার শান্তির জন্য বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। এই পূজাকে নারায়ণ নাগবলী পূজা বলা হয়।

প্রত্যঙ্গিরা দেবী মন্দির, আয়ওয়াদি, কুম্বাকোনাম, তামিলনাড়ু-

প্রত্যঙ্গিরা মন্দিরটি দেবী প্রত্যঙ্গিরার জন্য নির্মিত তার ধরণের একমাত্র একটি মন্দির, যিনি নেতিবাচক শক্তির প্রতি অশুভ বা অশুভ আত্মার আত্মাদের সাথে জড়িত সমস্ত বাধা থেকে মুক্তি পেতে পারেন বলে পরিচিত। এটি তামিলনাড়ুর কুম্বাকোনাম থেকে আনুমানিক ১০ কিলোমিটার দূরে অবস্থিত আয়ওয়াদির ছোট্ট গ্রামে এর স্থান খুঁজে পেয়েছে। এই মন্দিরটি নিকুম্বলা যজ্ঞের একটি শেষ আচার-অনুষ্ঠান প্রদান করে, যা চাঁদের আলোর অভাবের দিনগুলিতে সঞ্চালিত হতে পারে এবং বিশেষ করে নেতিবাচক জ্যোতিষশাস্ত্রীয় প্রভাব থেকে একজনের জীবন এবং সমৃদ্ধি রক্ষা করার জন্য।

Read More- কথিত আছে যে এই মন্দিরগুলি দর্শন করলে ইচ্ছা পূরণ হয়, আসুন জেনে নিই ভগবান শিবের এমন মন্দির সম্পর্কে

কাশী বিশ্বনাথ মন্দির, বারাণসী-

কাশী বিশ্বনাথ নামে পরিচিত একটি মন্দির হল আরেকটি জ্যোতির্লিঙ্গ, যা এটিকে হিন্দু ধর্মের শীর্ষ অগ্রাধিকারের তালিকায় যুক্ত করে এবং এটি তাদের মধ্যে একটি, এবং এটি বারাণসীতে অবস্থিত হতে পারে। মন্দিরটি পবিত্র গঙ্গা নদীর তীরে অবস্থিত এবং কেউ একটি ভাগ্যবান মোক্ষ অর্জনের জন্য স্নান করতে পারে, যার ফলে মৃত্যু এবং জন্মের জীবনচক্র থেকে মুক্তি পাওয়া যায়। প্রতি সন্ধ্যায় অনুষ্ঠিত গঙ্গা আরতি একটি আধ্যাত্মিকভাবে আনন্দদায়ক অনুষ্ঠান।

We’re now on WhatsApp- Click to join

শ্রী কাল ভৈরব মন্দির, বারাণসী-

কাল ভৈরব মন্দির, যা শিবের উগ্র রূপের মন্দির, প্রাচীন শহর বারাণসীতে অবস্থিত একটি বিখ্যাত শিব মন্দির। যে আচারটি অনন্য তা হল রক্ত ​​এবং মদ দেবতাকে নিবেদন করা হয় এবং এটি বেশিরভাগ হিন্দু মন্দিরে অস্বাভাবিক। চাতুরী বিশ্বনাথ এবং ভগবান কাশী মন্দিরকে পবিত্র এবং অসম্পূর্ণ বলে মনে করা হয় যদি ভক্তরা শ্রদ্ধা প্রদর্শন এবং আশীর্বাদ চাইতে বাবা কাল ভৈরবের দর্শন না নেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.