Best Tourist places in Vrindavan: বৃন্দাবনের বেশ কয়েকটি আর্কষণীয় স্থান

Best Tourist places in Vrindavan: বৃন্দাবনের দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত তথ্য

হাইলাইটস

  • বৃন্দাবনের দর্শনীয় স্থান
  • ভ্রমনপ্রেমীদের আকৃষ্ট করে
  • পৌরনিক কাহিনি সম্বলিত জায়গা

Best Tourist places in Vrindavan: অনেক ভ্রমণপ্রেমী মানুষের আর্কষণ হল বৃন্দাবন। ব্যস্ত জীবনের কোলাহল থেকে বেরিয়ে একটু শান্তির খোঁজে বৃন্দাবনের ধর্মীয় স্থান দর্শনের আকাঙ্ক্ষা অনেকেরই থাকে। মথুরা এবং বৃন্দাবন শহরগুলিতে বহু পুরাতন দর্শনীয় স্থাপত্য লক্ষ্য করা যায়। এই দর্শনীয় স্থানের সঙ্গে জড়িত আছে অনেক পৌরাণিক কাহিনী। এখানের বেশিরভাগ মন্দিরের অধিষ্ঠিত দেব-দেবী হলেন রাধা-কৃষ্ণ।‌ ধর্মীয় গ্রন্থ অনুযায়ী শ্রীকৃষ্ণের শৈশব কেটেছে বৃন্দাবনে।

বৃন্দাবনের অন্যতম ধর্মীয় স্থান প্রেম মন্দির। ৫৪ একর জমি জুড়ে তৈরি এই মন্দির। এই মন্দিরটি ভগবান শ্রীকৃষ্ণ ও রাধারাণী প্রেমের নিদর্শন। এই মন্দিরের অপরূপ স্থাপত্য সকল ভ্রমণপ্রেমীদের আকৃষ্ট করে।

বৃন্দাবন থেকে ২২ কিলোমিটার দূরে বেলেপাথর দিয়ে তৈরি একটি ছোট পাহাড় অবস্থিত তার নাম গোবর্ধন। পবিত্র ভাগবত গীতা এবং অন্যান্য ধর্মীয় গ্রন্থ অনুসারে, শ্রী কৃষ্ণ তার মথুরা বাসীদের তীব্র বৃষ্টি ও বজ্রপাত থেকে রক্ষা এই পাহাড়টি নির্মাণ করেন।

ইসকন মন্দির শ্রী শ্রী কৃষ্ণ বলরাম মন্দির নামেও পরিচিত। বহু মানুষ এই মন্দিরের আর্কষণে বৃন্দাবনে ছুটে আসেন। এই মন্দিরে প্রতিদিন গীতা পাঠ করা হয়।

যমুনা নদীর তীরে অবস্থিত দ্বারকাধীশ মন্দির। ১৮১৪ সালে নির্মিত হয় এই মন্দির। তদকালীন দিনের চমৎকার স্থাপত্য নকশা দেখা যায়।

রাধা কুন্ড মথুরার একটি জনপ্রিয় পর্যটন স্থান। এখানের স্থানীয়রা এই পর্যাটন কেন্দ্রকে পবিত্র বলে চিহ্নিত করেন। গোবর্ধন পর্বতের পাদদেশে অবস্থিত এবং সমগ্র ব্রজভূমি পবিত্র বলে মনে করে এই স্থানকে। অনেকে বিশ্বাস করে এই জলে কঠিন রোগ নিরাময় করে।

এইরকম ভ্রমনসংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.