Beautiful Waterfalls in India: এই বর্ষায় প্রাকৃতিক ‘সুইমিং পুল’-এ জলকেলিতে মত্ত হতে চলে আসেন এই ৪টি গন্তব্যস্থলে

Beautiful Waterfalls in India: ভারতের মধ্যে এমন কিছু জলপ্রপাত আছে, যেখানে স্নান করলে জীবনের শেষ দিন পর্যন্ত স্মৃতিতে রয়ে যাবে

হাইলাইটস:

  • শুধু বর্ষা নয়, বছরের যেকোনও সময়েই আপনি প্রাকৃতিক ‘সুইমিং পুল’-এর মজা নিতে পারেন
  • প্রাকৃতিক ‘সুইমিং পুল’-এ শরীর ভেজাতে ঝটপট ব্যাগ প্যাকিং করে নিন
  • কিন্তু কোথায় যাবেন এই মজা উপভোগ করতে?

Beautiful Waterfalls in India: উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়লেও দক্ষিণবঙ্গ এখনই জ্বালাপোড়া গরম থেকে রেহাই পাচ্ছে না। তাই এক টুকরো শান্তি খুঁজতে পাহাড়ের কোলে ছুটে যেতে মন চাইছে সকলের। তবে লাগাতার বৃষ্টিতে উত্তরবঙ্গ এবং সিকিমে ধস নামায়, পাহাড়ে যাওয়া এড়িয়ে যাচ্ছেন পর্যটকরা। আপনি যদি বাজেট ফ্রেন্ডলি ট্রাভেল ডেস্টিনেশনের সন্ধান করে থাকেন, তবে এই প্রতিবেদনটি আপনার জন্যই। আপনি যদি চান গরম স্বস্তি পেতে এই বর্ষায় প্রাকৃতিক সৌন্দর্য অনুভব করতে এবং প্রাকৃতিক সুইমিং পুলে জলকেলি করতে চান, তবে বেছে নিতে পারেন এই জায়গাগুলি –

We’re now on WhatsApp – Click to join

কেম্পটি জলপ্রপাত, উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডের মুসৌরির কেম্পটি জলপ্রপাত (Kempty Falls) ভ্রমণপ্রেমীদের কাছে আকর্ষণীয় একটি গন্তব্যস্থল। বহু বছর অসংখ্য পর্যটক আসে নিজের চোখে এই জলপ্রপাতটি দেখতে। সাড়ে ৪ হাজার ফুট উঁচু থেকে পাহাড়ের গা বেয়ে নেমে আসছে এই ঝর্না। তারপর পাহাড়ের খাতে সেই জল জমে তৈরি হয়েছে অপূর্ব একটি জলাশয়। বিশেষ করে বলা যায়, কেম্পটি জলপ্রপাতে স্নানের আনন্দই আলাদা। তবে শুধু এই জলপ্রপাত নয়, উত্তরাখণ্ডের অন্যতম শৈল শহর মুসৌরির প্রাকৃতিক সৌন্দর্যও নজরকাড়া।

দুধসাগর, গোয়া

সুবজ পাহাড়ের বুক চিড়ে যখন এই জলধারা নেমে আসে, তখন দূর থেকে দেখে মনে হয় দুধের ধারা। আর তার থেকেই গোয়ার এই বিখ্যাত জলপ্রপাতের নাম দুধসাগর (Dudhsagar Waterfalls)। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, দুধসাগরের একেবারে গা দিয়েই রয়েছে রেল লাইন। পর্যটকরা ট্রেনে বসেই দুধসাগরের জলধারা উপভোগ করতে পারেন। এই জলপ্রপাতে স্নানেই অনুভূতি আপনি সারাজীবন মনে রাখবেন।

We’re now on Telegram – Click to join

ক্র্যাং সুরি জলপ্রপাত, মেঘালয়

প্রাকৃতিক সৌন্দর্যে উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে মেঘালয় সবচেয়ে সুন্দর বললে ভুল হবে না! আর এখনকার একটি উল্লেখযোগ্য জলপ্রপাত হল ক্র্যাং সুরি জলপ্রপাত (Krang Shuri Falls)। শিলং থেকে মাত্র ৩ ঘন্টার দূরত্বে জয়ন্তিয়া পাহাড়ের কোলে রয়েছে এই জলপ্রপাত। এমনকি একাধিক বলিউড ছবির শুটিংও হয়েছে এখানে। চারিদিকে ঘন সবুজ পাহাড়ের মধ্যে স্বচ্ছ জলের এই স্নানাগারে মনের আনন্দে সাঁতার কাটতে পারবেন আপনিও। তবে এখানে জলের স্রোত বেশি থাকায় স্নানের সময় লাইফ জ্যাকেট পরা বাধ্যতামূলক।

Read more:- দু’দিনের জন্য বর্ষায় চেরাপুঞ্জি ঘুরতে যাওয়ার কথা ভাবছেন? কিন্তু বৃষ্টিতে চেরাপুঞ্জির অপরূপ সৌন্দর্য মাত্র দু’দিনে দেখবেন কী ভাবে?

কাকসাং জলপ্রপাত, অসম

অসমের বোকাখাট থেকে সামান্য দূরে রয়েছে ছবির মতো সুন্দর কাকসাং জলপ্রপাত (Kakochang Waterfall)। পাহাড়ের অনেকটা উঁচু থেকে নেমে আসছে এই ঝর্না। দূর-দূরান্ত থেকে হাজার হাজার পর্যটক আসেন এখানে ভিড় জমাতে। এখানে স্নানেরও সুবিধা রয়েছে। তবে স্নানের পাশাপাশি এই জায়গাটি স্থানীয়দের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি পিকনিক স্পটও। তবে প্রবল বর্ষায় জলস্রোত খুব বেশি থাকায় স্নান করাটা বিপজ্জনক হতে পারে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.