Amarnath Yatra: চলতি মাসেই শুরু হবে অমরনাথ যাত্রা, তাই অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া ব্যবস্থা প্রশাসনের

Amarnath Yatra: অমরনাথ যাত্রার রেজিস্ট্রেশন অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে

হাইলাইটস:

  • অন্যান্য বছরের মতো এবারেও শুরু হবে অমরনাথ যাত্রা
  • কাশ্মীরে অবস্থিত এই গুহা প্রতি বছর দু-মাসের জন্য খোলা থাকে
  • দুটি রুটে শুরু হয় এই অমরনাথ যাত্রা
  • এই অমরনাথ যাত্রা কবে থেকে শুরু হচ্ছে জেনে নিন

Amarnath Yatra: অমরনাথ গুহা হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র হিসাবে পরিচিত। কাশ্মীরে অবস্থিত এই গুহা প্রতি বছর মাত্র দু-মাসের জন্য খোলা থাকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার দর্শনার্থীরা অমরনাথ দর্শনে যায়। এই অমরনাথ যাত্রা অন্যান্য বছরের মতো এবারেও শুরু হবে। এই যাত্রার রেজিস্ট্রেশন অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। এবারে অমরনাথ যাত্রা শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। এবং এর মধ্যেই নাশকতার সাক্ষী হয়েছে কাশ্মীরের রেওয়াড়ি জেলা। বৈষ্ণোদেবী যাওয়ার পথে পুণ্যার্থী বোঝাই বাসে জঙ্গিরা এলোপাতাড়ি গুলি চালায়। এই ঘটনায় কমপক্ষে ১০ জন পুণ্যার্থীর মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। এই অপ্রীতিকর ঘটনার পরই অমরনাথ যাত্রা নিয়ে তৎপর প্রশাসন।

We’re now on WhatsApp- Click to join

অমরনাথ যাত্রা কবে থেকে শুরু?

শ্রী অমরনাথ শ্রাইন বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, এবছর অমরনাথ যাত্রা শুরু হবে ২৯শে জুন থেকে। সেদিন থেকেই গুহায় প্রবেশ করে অমরনাথের দর্শন করতে পারবেন দর্শনার্থীরা। চলবে ১৯শে অগাস্ট পর্যন্ত। অর্থাৎ এই অমরনাথ যাত্রাটি চলবে মোট ১২ দিন ধরে। অমরনাথ যাত্রার রেজিস্ট্রেশন শুরু হয়েছে গত ১৫ই এপ্রিল থেকে এবং এখনও এর রেজিস্ট্রেশন চলছে।

We’re now on Telegram- Click to join

অমরনাথের যাত্রাপথ

প্রথমে অমরনাথ যাত্রীদের শ্রীনগর বেসক্যাম্পে রেজিস্ট্রেশন রসিদ দেখিয়ে পরিচয়পত্র নিতে হবে। তারপর সেইখান থেকে দুটি রুটে শুরু হবে যাত্রা। প্রথম যাত্রাপথটি হল অনন্তনাগ জেলার মধ্যে দিয়ে নুনওয়ান-পহেলগাঁও রুট, এই রুটটি ৪৮ কিলোমিটার দীর্ঘ। ফলে এই পথ দিয়ে যেতে একটু বেশি সময় লাগে। তবে এই পথের সৌন্দর্য যেমন অসাধারণ, তেমন রাস্তাও তুলনামূলকভাবে ভালো। আর অন্য যাত্রাপথটি হল গান্দারবাল জেলার মধ্যে দিয়ে বালতাল রুট, এই রুটটি মাত্র ১৪ কিলোমিটার দীর্ঘ। ফলে এই রুট দিয়ে গেলে একদিনেই দর্শনার্থীরা গুহা দর্শন করে বেসক্যাম্পে ফিরে আসতে পারেন। তবে এই পথটি বেশি চড়াই ফলে ডুলি বা ঘোড়ায় গেলে ঝুঁকি কিছুটা বেশি থাকে। এবং হাঁটাপথেও যাত্রীরা বেশি ক্লান্ত হয়ে পড়েন।

অপ্রীতিকর ঘটনা

Read More- অমরনাথ যাত্রা কবে থেকে শুরু হবে?

এই যাত্রাপথে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রতি বছরই প্রশাসন থেকে কড়া নিরাপত্তার ব্যবস্থা জারি করা হয়। তবে গত বছর থেকে এই নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে বলে জানা যাচ্ছে। গত বছরে প্রশাসন থেকে হাইওয়ে ধরে পুণ্যার্থীদের বাস বেসক্যাম্প থেকে বালতাল বা নুনগাঁও যাওয়ার সময় অন্য গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছিল। আরও জানা যাচ্ছে যে ক্যাম্পগুলির কাছে সাধারণ গাড়ির চেকিংও বাড়ানো হয়েছে। জানা গিয়েছে এবছরও সেরকমই ব্যবস্থা করা হবে।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.