AC Buying Tips: আপনি যদি গ্রীষ্মে একটি এয়ার কন্ডিশনার কিনতে যাচ্ছেন, তবে অবশ্যই এই বিষয়গুলি মনে রাখবেন

AC Buying Tips: এসি কেনার সময় রেটিং দেখে নিন, বিদ্যুৎ সাশ্রয় হবে

হাইলাইটস:

  • কুলিং ক্যাপাসিটি দেখুন
  • ফিচারস চেক করুন
  • এসি কত টন হওয়া উচিত?
  • যখনই একটি এসি কিনবেন, জেনে নিন সেই ব্র্যান্ডের পরিষেবা কেমন

AC Buying Tips: এই দিনগুলিতে আবহাওয়া আরও গরম হয়ে উঠছে। গরম বাড়ার সঙ্গে সঙ্গে গরম থেকে স্বস্তি পেতে বাজারে এসির চাহিদাও বেড়েছে। বাজারে অনেক ধরনের এসি পাওয়া যায়, তাহলে কোন বিকল্পটি ভালো হবে তা কীভাবে ঠিক করবেন? আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এসির সঠিক বিকল্পটি বেছে নিতে পারেন কিন্তু আপনি যদি নতুন এসি কিনতে যাচ্ছেন তাহলে কিছু বিষয় মাথায় রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

আপনি যদি একটু অসাবধান হন তাহলে আপনার টাকা নষ্ট হয়ে যেতে পারে। এছাড়াও আপনি এসির সুবিধা পাবেন না। আজ এই নিবন্ধে আমরা আপনাকে এমন কিছু টিপস বলবো যা অনুসরণ করে আপনি একটি ভালো এয়ার কন্ডিশনার কিনতে পারেন।

এসি কেনার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

এসি কত টন হওয়া উচিত?

আপনার ঘরের আকারের কথা মাথায় রেখে এসি কেনা উচিত। আপনার যদি একটি ছোট ঘর থাকে, তাহলে আপনার ১ টন এয়ার কন্ডিশনার বেছে নেওয়া উচিত। মাঝারি এবং বড় আকারের কক্ষের ক্ষেত্রে, ১.৫ এবং ২ টন ক্ষমতার এসি যথেষ্ট হবে। আপনি যখনই এসি কিনতে যাবেন, দোকানদারকে ঘরের আকার বলুন।

স্প্লিট বা উইন্ডো

বর্তমানে বাজারে প্রতিটি বাজেট ও প্রয়োজন অনুযায়ী স্প্লিট ও উইন্ডো এসি পাওয়া যাচ্ছে কিন্তু প্রকৃত অর্থে, উইন্ডো এসি সেরা। কারণ এগুলো এক জায়গা থেকে অন্য জায়গায় ইনস্টল করতে কোনো সমস্যা নেই। তাদের ঠান্ডা বেশ দ্রুত হয়। তাদের রক্ষণাবেক্ষণও সস্তা এবং সহজ। অনেক সময় একটি স্প্লিট এসি ইনস্টল করার জন্য অতিরিক্ত তার এবং ফিটিংসের প্রয়োজন হয় এবং কখনও কখনও এই খরচ ৫০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত হয়। অতএব, যদি আপনার বাড়িতে উইন্ডো এসি লাগানোর জায়গা থাকে, তবে আপনার কেবল এটিই বেছে নেওয়া উচিত।

ইনভার্টার এসি

আপনি বাজারে সহজেই ইনভার্টার এবং নন-ইনভার্টার এসি পাবেন। ইনভার্টার এসি সম্পর্কে কথা বলতে গেলে, কম্প্রেসারের গতি বজায় রাখতে এবং তাপমাত্রা বজায় রাখার জন্য এই ভেরিয়েবলটি প্রয়োজনীয় যেখানে নন-ইনভার্টার এসিতে তাপমাত্রা বজায় রাখার জন্য, কম্প্রেসার বারবার চালু এবং বন্ধ করা হয়। এতে করে এসি বেশি শক্তি ব্যবহার করে, যার কারণে বিদ্যুৎ বিল বেড়ে যায়। ইনভার্টার এসি নন-ইনভার্টার এসির চেয়ে দ্রুত রুম ঠান্ডা করে। আপনি যদি এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রেখে একটি নতুন এসি কিনে থাকেন তবে আপনি সেরা চুক্তি পাবেন এবং আপনার অর্থও সাশ্রয় হবে।

সার্ভিসিংও গুরুত্বপূর্ণ 

যদিও সব ব্র্যান্ডই ভালো এসি তৈরি করে, বাজারে এত প্রতিযোগিতা যে কোনও কোম্পানিই খারাপ মডেল তৈরি করবে না, কিন্তু প্রায়ই এই কোম্পানিগুলি বিক্রয়োত্তর পরিষেবাতে হেরে যায়। গ্রাহকদের সমস্যা শুরু হয়। কারণ এসি তে সার্ভিসিং এর প্রয়োজনীয়তা অনেক গুণ বেড়ে যায়। অতএব, আপনি যখনই একটি এসি কিনবেন, জেনে নিন সেই ব্র্যান্ডের পরিষেবা কেমন।

রেটিং দেখুন

বাজারে ৫ স্টার রেটিং পর্যন্ত এসি পাওয়া যায়। আপনি যত বেশি রেটিং এসি কিনবেন, তত বেশি বিদ্যুৎ সাশ্রয় হবে। কিন্তু এটাও নির্ভর করে আপনাকে কতক্ষণ এসি চালাতে হবে। আপনি যদি খুব কম এসি তে বসতে পছন্দ করেন তাহলে ৩ স্টার এসি আপনার জন্য ঠিক হবে। আপনি যদি সারাদিন এসি চালান, তবে আপনার শুধুমাত্র ৫ স্টার রেটেড এসি কেনা উচিত। ৫-স্টার রেটিং সহ একটি এয়ার কন্ডিশনার ৩-স্টার রেটিং সহ একটি এসির চেয়ে ভালো হবে। এতে আপনার বিদ্যুৎও সাশ্রয় হবে।

We’re now on WhatsApp- Click to join

ফিচারস চেক করুন 

বাজারে আসতে শুরু করেছে অনেক ভালো ফিচারস সম্বলিত এসি। এতে কিছু ফিল্টারও রয়েছে যা আপনাকে ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে এবং আপনাকে সুস্থ রাখে। অতএব, এমন একটি এসি বেছে নিন যাতে এই সমস্ত ফিচারস রয়েছে।

সাল দেখুন

লক্ষণীয় বিষয় হল যে প্রায়শই অনলাইনে এসি কেনার সময়, আপনাকে ২০২১ এবং ২০২২ সালের একই মডেল দেখানো হবে, যার কারণে দামের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। যদিও এটি এসিতে খুব বেশি পার্থক্য করে না, আপনি যদি গত বছরের মডেলটি কিনে থাকেন তবে আপনি সম্পূর্ণ ওয়ারেন্টি পাবেন এবং অর্থও সাশ্রয় হবে।

Read More- এই গরমে এসি চালিয়েও বিদ্যুৎ খরচ বাঁচাবেন কী ভাবে? বিদ্যুৎ বিল কমানোর টিপসগুলি দেখে নিন

কুলিং ক্যাপাসিটি দেখুন

এসি কেনার সময় অবশ্যই এর শীতল ক্ষমতা পরীক্ষা করুন অর্থাৎ কেনার সময় অবশ্যই দেখে নিন এসি কতটা শীতলতা প্রদান করছে এবং কত কম সময়ে এটি ঘরকে ঠান্ডা করবে। এরপরেই কিনুন।

এছাড়াও মূল্য দেখুন

এসি কেনার সময় অবশ্যই দেখে নিন এসির সঠিক দাম কত। অনেক সময় মানুষ বাজারে দামি দামেও সস্তার এসি বিক্রি করে। সেসব এসির মান ভালো না, যার কারণে গ্রাহককে পরে আফসোস করতে হয়। একটি এসি কেনার সময়, এর দাম আগে থেকেই জেনে নিন যাতে কেউ প্রতারিত না হয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।