AC Tips: এই গরমে এসি চালিয়েও বিদ্যুৎ খরচ বাঁচাবেন কী ভাবে? বিদ্যুৎ বিল কমানোর টিপসগুলি দেখে নিন

AC Tips: এই গরমে এসি চালানোর আগে এই টিপসগুলি খেয়াল রাখুন, নাহলে এসি কিন্তু আপনার পকেট ফাঁকা করে দিতে পারে

 

হাইলাইটস:

  • বাড়িতে এসি আছে মানেই মাসের শেষে বড় ধাক্কা হল বিদ্যুৎ খরচ
  • তবে এসি ছাড়াও যে এখন আর উপায় নেই
  • এসি চালিয়েও কিভাবে বিদ্যুৎ খরচ বাঁচাবেন তা জেনে নিন এই প্রতিবেদনে

AC Tips: এই ভ্যাপসা গরমের হাত থেকে বাঁচতে এসির (Air Conditioner) বিকল্প নেই। তবে শুধু এসির ঠান্ডা হাওয়া খেলে চলবে, বিদ্যুৎ খরচও তো বহন করতে হবে। কারণ এসিতে ঘুমিয়ে যেমন আরাম তেমন বিদ্যুৎ বিলের খরচ শুনে চোখ কপালে উঠে মধ্যবিত্তদের। এই মাত্রাতিরিক্ত গরমে এসির ব্যবহার সবথেকে বেশি দেখা যায় রাত্রিবেলা। ফলে সেই সময় অবশ্যই স্লিপ মোড এসি অন রাখবেন। কারণ এই সেটিংস অন রাখলে তাপমাত্রা খানিকটা বেড়ে যায়। এর পাশাপাশি এই সময় এয়ার কন্ডিশনিং সিস্টেমও শক্তি খরচ কম করবে, যার ফলে বিদ্যুৎ খরচও কম হবে। বিদ্যুৎ খরচ কমানোর জন্য এখানে আরও কিছু টিপস বলা হল, দেখে নিন –

১) প্রথমে দেখে নেবেন পাখার সার্কুলেশন বজায় আছে কি না। তারপর এসির ঠান্ডা হাওয়া ঘরের প্রতিটি কোনে পৌঁছে দেয়। যার ফলে আপনি যদি চান তখন এসির তাপমাত্রা কিছুটা হলেও বাড়াতে পারেন। ফলত, শক্তি খরচও কম হবে এবং আরামের সঙ্গেও কোনওরকম আপোস করতে হবে না।

We’re now on WhatsApp – Click to join

২) মনে রাখবেন, এসি ফিল্টারের ময়লা পরিষ্কার করা জরুরি। একটানা ব্যবহার করার ফলে ফিল্টারে ময়লা জমতে থাকে। আর একসময় গিয়ে এই ধুলো-বালি ঠান্ডা হাওয়া ছড়িয়ে দিতে বাধা সৃষ্টি করে। যার ফলে চাপ তৈরি হয় এসির উপর। সেই সঙ্গে শক্তি খরচও বেড়ে যায়। তাই অবশ্যই ফিল্টার পরিষ্কার করুন অথবা সেটি বদলেও ফেলতে পারেন।

৩) বাড়িতে যদি কোনও পর্দা থাকে তবে এসি চালানোর সময় তা অবশ্যই বন্ধ রাখুন। তবে এর থেকেও একটি কার্যকরী উপায় এখানে বলা হল, তা হল স্মার্ট থার্মোস্ট্যাট। এটি একটি বিশেষ ধরণের ডিভাইস যা আপনার এসির তাপমাত্রা মনিটর এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। আপনি প্রয়োজনীয়তা অনুযায়ী এসির তাপমাত্রাও সেট করতে পারবেন। যার ফলে বিদ্যুৎ খরচও কম পুড়বে।

৪) সন্ধ্যেবেলার পর থেকে গ্রীষ্মকালে যে মনোরম হওয়াটি চালায় তা উপভোগ করার চেষ্টা করুন। বিশেষ করে সেই সময় চেষ্টা করুন এসির ব্যবহার এড়িয়ে চলার। পারলে জানলা-দরজাও সব খুলে রাখার চেষ্টা করুন। যাতে সেই সময়টুকু এসির দরকার না পড়ে।

৫) আপনার এসি যদি অনেকদিন আগের হয় অর্থাৎ পুরনো হয় তাহলে কিন্তু শক্তি খরচ বেশি হওয়ার সম্ভাবনাটাই বেশি থাকে। কারণ পুরনো এসিতে স্মার্ট কুলিং বা এনার্জি সেভিং ফিচার থাকে না। তবে বর্তমানে আধুনিক সিস্টেম যুক্ত এসিগুলিতে এই সুবিধা থাকে। যার ফলে বিদ্যুৎ বিলও অনেকটাই কম আসে।

এই রকম প্রযুক্তি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.