Cooler Cold Like AC: কুলার থেকে এসির মতো শীতলতা পেতে এই টিপসগুলি অনুসরণ করুন

Cooler Cold Like AC: আজই মেনে চলুন এই টিপস, কুলার কাজ করবে এসির মতো

হাইলাইটস:

  • বন্ধ ঘরে কুলার রাখবেন না
  • কুলারে বরফ দিন
  • কুলার ইনস্টল করার আগে পরিষ্কার করুন
  • কুলার পাম্প পরীক্ষা করুন

Cooler Cold Like AC: গ্রীষ্ম শুরু হয়েছে। গরমে ভুগছে মানুষ। গ্রীষ্ম এলেই মানুষ কুলার ও এসি চালু করতে শুরু করেছে। কুলার এসি ছাড়া এপ্রিল থেকে মে জুন পর্যন্ত গরম থেকে স্বস্তি পাওয়া খুব কঠিন। আপনি যদি চিন্তিত হন যে আপনার পুরানো কুলার এই গ্রীষ্মে কুলার বাতাস সরবরাহ করতে সক্ষম হবে না, তবে এই খবরটি আপনার জন্য কার্যকর হতে চলেছে। আজ আমরা এই প্রবন্ধে আপনাকে বলবো কিভাবে আপনি আপনার কুলার থেকে এসির মত বাতাস পেতে পারেন। এর জন্য আপনাকে জল যোগ করার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। আসুন বিস্তারিত জানি-

কুলার থেকে এসির মতো শীতলতা পেতে এই টিপসগুলি অনুসরণ করুন

বন্ধ ঘরে কুলার রাখবেন না

আমরা আপনাকে বলে রাখি যে একটি বন্ধ ঘরে এসি যেমন ভালো কাজ করে, অন্যদিকে, কুলার বায়ুচলাচল সহ এমন জায়গায় রাখতে হয়। এসির তুলনায়, কুলারের পিছনের দিকটি খোলা বাতাসের দিকে হওয়া উচিত। কুলারটিকে সঠিকভাবে ঠাণ্ডা করতে, এতে অবিচ্ছিন্ন বাতাসের প্রবাহ থাকতে হবে। সম্পূর্ণ প্যাক করা ঘরে কুলার রাখবেন না। এর ফলে কুলার থেকে বের হওয়া তাপ ঘরেই থাকবে। এবং আপনার ঘর ঠান্ডা করতে সক্ষম হবে না। সর্বদা জানালার বাইরে কুলারটি ঘরের ভিতরের দিকে মুখ করে রাখুন। এর সাহায্যে কুলার বাইরের বাতাস ভিতরে পাঠায়। এ কারণে ঘরের ভেতরে আর্দ্রতা থাকে না।

কুলারে বরফ দিন

আপনি যদি কুলার থেকে এসির মতো বাতাস পেতে চান তবে আপনি এই কৌশলটি অনুসরণ করতে পারেন। আপনি যখন আপনার কুলারে জল যোগ করবেন, তখন এটির সাথে বরফ মেশাতে ভুলবেন না। আপনি যদি জলের সাথে বরফ যোগ করেন তবে কুলার প্যাডগুলি সহজেই ঠান্ডা হয়ে যাবে। যার কারণে কুলার ঠাণ্ডা বাতাস নিক্ষেপ শুরু করবে। আজকাল বাজারে আসা কুলারগুলোতে ইনবিল্ট আইস বক্স পাচ্ছেন।

We’re now on Telegram- Click to join

কুলার ইনস্টল করার আগে পরিষ্কার করুন

এয়ার কুলার ব্যবহারের আগে কুলারটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এটা সম্ভব যে কুলারের প্যাড পরিষ্কার না, যার কারণে কুলারের কর্মক্ষমতা প্রভাবিত হচ্ছে। যদি তারা খারাপ অবস্থায় থাকে, অবিলম্বে তাদের প্রতিস্থাপন করুন। এছাড়া জলের ট্যাঙ্কও পরিষ্কার করুন। ভেঙ্গে গেলে মেকানিককে দেখান। ফ্যানের ব্লেড পরিষ্কার করার পরই কুলার ব্যবহার শুরু করুন।

We’re now on WhatsApp- Click to join

কুলার ঘাস পরিবর্তন করা আবশ্যক

কুলার চালানোর আগে ঘাস পরিবর্তন করুন। অনেক সময় মানুষ একবার ঘাস পরিবর্তন করে কয়েক বছর ধরে চালাতে থাকে। আপনি যদি আপনার কুলার থেকে শীতল বাতাস চান তবে প্রতি বছর এর ঘাস পরিবর্তন করুন। আপনার এটি কিছুটা ব্যয়বহুল মনে হতে পারে তবে এই কাজটি আপনাকে গ্রীষ্ম জুড়ে কুলার বাতাস সরবরাহ করবে। পুরাতন ঘাসে ধুলাবালি ও লবণ জমে থাকায় বাতাস চলাচল ঠিকমতো হয় না এবং এ কারণে কুলার বাতাস পাওয়া যায় না।

Read More- এই কুলারগুলি এসিকেও ব্যর্থ করে দেবে, দাম বাড়ার আগে এটি কিনুন

কুলার পাম্প পরীক্ষা করুন

আপনি যদি অনেক বছর ধরে আপনার কুলার পাম্প পরিবর্তন না করে থাকেন তবে এই বছরও এটি পরিবর্তন করুন। একটানা কাজের কারণে পাম্পের গতি কমে যায়। এটি উচ্চ গতিতে ঘাসে জল সরবরাহ করতে সক্ষম নয়। ঘাসে ঠিকমতো জল না দিলে ঠান্ডা বাতাস পাওয়া যায় না। পাম্প বদলানোর পাশাপাশি একবার পরীক্ষা করে দেখুন যে ছিদ্রগুলির মাধ্যমে ঘাসে জল পৌঁছায় সেগুলি আটকে নেই। আপনার কুলারের ঘাস যদি ঠিকমতো জল পেতে থাকে, তাহলে কয়েক মিনিটের মধ্যেই আপনার ঘর এসির মতো ঠান্ডা হয়ে যাবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.