Bread Rolls: প্রিশিকার হাতের তৈরি ব্রেড রোল রেসিপি, যা তাঁর শৈশব স্মৃতি দ্বারা অনুপ্রাণিত

Bread Rolls
Bread Rolls

                    Bread Rolls Recipe: এই রেসিপিটি যেকোনও উৎসব-অনুষ্ঠানে সহজেই বানানো সম্ভব

Bread Rolls Recipe: আমাদের প্ৰিয় ফুড জার্নালিস্ট প্রিশিকা আবারও ফিরে এসেছে একটি আনন্দদায়ক নতুন রেসিপি নিয়ে যা শৈশবের স্মৃতিগুলিকে পুনরায় জাগিয়ে তুলতে। আজ, তিনি তাঁর মায়ের থেকে অনুপ্রাণিত একটি বিশেষ রেসিপি শেয়ার করবেন, যা তাঁর হৃদয়ের একটি বিশেষ স্থানে রয়েছে। এই ব্রেড রোল রেসিপিটি সেই মুহুর্তগুলির জন্য উপযুক্ত যখন আপনি উৎসবের সময়ে, বিশেষ করে নবরাত্রির কিংবা দুর্গাপুজোর সময় রসুন এবং পেঁয়াজ এড়াতে চান।

Bread Rolls Recipe:

ভারতে এমন অনেক পরিবার আছে যারা সাংস্কৃতিক বা ধর্মীয় কারণে পেঁয়াজ এবং রসুনের মতো কিছু উপাদান এড়িয়ে চলে। যার ফলে বাড়ির বাচ্চাদের জন্য তৃপ্তিদায়ক এবং আনন্দদায়ক খাবার খুঁজে পাওয়া কার্যত চ্যালেঞ্জিং হয়ে পড়ে। কারণ বাচ্চারা তো স্বাদযুক্ত, টেঞ্জি খাবার খেতেই পছন্দ করে। প্রিশিকার মাও ছোটবেলায় তাঁর জন্য ব্রেড রোল তৈরি করতেন। যা সে খুব পছন্দ করতেন। তাই ব্রেড রোল তাঁর কাছে শুধুমাত্র একটি রেসিপি নয়, তাঁর নস্টালজিয়াকেও প্রতিনিধিত্ব করে। আজ, তিনি গণেশ মার্কা সরিষার তেল ব্যবহার করে এই রোলগুলি প্রস্তুত করবেন। এই তেলটি ডিশটিতে একটি অনন্য স্বাদ নিয়ে আসে যা তাকে তাঁর ছোটবেলার কথা মনে করিয়ে দেয়।

রান্নায় নস্টালজিয়ার স্বাদ 

এই সুস্বাদু ডিশটি তৈরি করতে, নিম্নলিখিত উপাদানগুলি তালিকায় রাখুন:

  • ১২-১৫ স্লাইস ব্রাউন ব্রেড (হোয়াইট ব্রেডও ব্যবহার করা যেতে পারে, তবে ব্রাউন ব্রেড স্বাস্থ্যকর) 
  • ৫০০ গ্রাম সেদ্ধ করা আলু 
  • ১ টেবিল চামচ আমচুর গুঁড়ো 
  • নুন স্বাদমতো
  • ৩-৪টি কাঁচালঙ্কা সূক্ষ্মভাবে কাটা (তবে যদি বেশি ঝাল খান তবে লাল লঙ্কার গুঁড়োও ব্যবহার করতে পারেন)
  • চিনাবাদাম (ক্রঞ্চের জন্য) 
  • গণেশ মার্কা সরিষার তেল (ভাজার জন্য)

Bread Rolls Recipe:

 

প্রিশিকা প্রথমে আলু ভরাট পদ্ধতি প্রস্তুত করে রান্নার প্রক্রিয়া শুরু করেন, যা ব্রেড রোলের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই সুস্বাদু খাবারটি তৈরি করতে তার সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

 

১. আলুর মিশ্রণ প্রস্তুত করুন 

 

  • আলুর ম্যাশ করুন: প্রথমে সেদ্ধ আলু নিন এবং একটি পাত্রে ভালো করে ম্যাশ করুন। 

 

  • মশলা যোগ করুন: আলু মসৃণ হয়ে গেলে, সূক্ষ্মভাবে কাটা কাঁচালঙ্কা, আমচুর গুঁড়ো এবং স্বাদ মতো নুন যোগ করুন। এবার ভালো ভাবে একত্রিত না হওয়া পর্যন্ত সবকিছু মিশ্রিত করুন।

 

  • চিনাবাদাম ভাজুন: তারপর অন্য একটি প্যানে সামান্য গণেশ মার্কা সরিষার তেল গরম করুন এবং চিনাবাদামগুলি সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে আলুর মিশ্রণে যোগ করুন এবং সবকিছু ভালো ভাবে মিশিয়ে নিন। আপনার আলুর পুর এখন প্রস্তুত।

 

২. রুটি প্রস্তুত করুন

 

  • ব্রেড বা পাউরুটি ভিজিয়ে রাখুন: ব্রাউন ব্রেডের স্লাইস নিন এবং প্রতিটি স্লাইসকে কয়েক সেকেন্ডের জন্য জলে ভিজিয়ে রাখুন। তবে সতর্কতা অবলম্বন করুন যাতে সেগুলি খুব বেশি ভিজে না যায়। রোলিংয়ের জন্য একটু নরম হওয়াই যথেষ্ট। 

Bread Rolls Recipe : একটি ভেজানো ব্রেডের টুকরো নিন এবং মাঝখানে প্রচুর পরিমাণে আলুর মিশ্রণ রাখুন। এবার ভরাটের চারপাশে রুটি রোল করুন, একটি রোল তৈরি করতে আলতো করে টিপে দিন। ভাজার সময় ভরাট যাতে ছিটকে না যায় তার জন্য প্রান্তগুলি সিল করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন। সমস্ত স্লাইস এই ভাবে প্রস্তুত করে নিন।

৩. রোলগুলি ভাজাতে হবে 

 

  • তেল গরম করুন: একটি ফ্রাইং প্যানে, রোলগুলি ডুবো তেলে জন্য পর্যাপ্ত গণেশ মার্কা সরিষার তেল ঢেলে দিন। মাঝারি আঁচে তেল গরম করুন যতক্ষণ না এটি গরম হয়।

 

  • রোলগুলি ভাজুন: গরম তেলে ব্রেড রোলগুলি সাবধানে রাখুন। এগুলি ভাজুন যতক্ষণ না সোনালী-বাদামী এবং চারদিকে খাস্তা হয়ে যায়। এই প্রক্রিয়াটির জন্য প্রায় ৪-৫ মিনিট সময় রাখতে হবে। 

 

  • অতিরিক্ত তেল নিষ্কাশন করুন: একবার রান্না হয়ে গেলে, তেল থেকে রোলগুলি সরিয়ে ফেলুন এবং অতিরিক্ত তেল শুষে নেওয়ার জন্য টিস্যু পেপারের উপর রাখুন।

 

পরিবেশনের জন্য পরামর্শ

 

প্রিশিকা স্বাদ বাড়ানোর জন্য এই মুচমুচে ব্রেড রোলগুলিকে বিভিন্ন ধরনের চাটনি দিয়ে পরিবেশন করার পরামর্শ দেন। যেমন – 

 

  • ধনেপাতার চাটনি: একটি তাজা এবং ট্যাঞ্জি স্বাদ পেতে রোলগুলির সাথে ধনেপাতার চাটনি পরিবেশন করুন। 

 

  • টমেটো সস: দ্রুত এবং সহজে স্বাদ পাওয়ার জন্য রাখতে পারেন টমেটো সস-ও।

 

  • মশলাদার তেঁতুলের চাটনি: যারা মিষ্টি এবং ট্যাঞ্জি স্বাদ পছন্দ করেন তাদের জন্য তেঁতুলের চাটনি পারফেক্ট হতে পারে।

উপসংহার: প্রতিটি অনুষ্ঠানের জন্য একটি আদর্শ খাবার 

 

প্রিশিকার কাছে ব্রেড রোল শুধুমাত্র একটি রেসিপি নয়, তার ছোটবেলার স্মৃতি। তাঁর রান্নার মধ্যে যে প্রেম এবং সৃজনশীলতা যা এখানে প্রমাণ পেয়েছে। এই রেসিপিটি তাঁর শৈশব এবং পারিবারিক ঐতিহ্যের স্মৃতি জাগিয়ে তোলে, যা তাঁদের উৎসব-অনুষ্ঠান বা সাধারণ পারিবারিক খাবারের জন্য উপযুক্ত করে তোলে। তিনি উল্লেখ করেছেন যে, নবরাত্রি এবং অন্যান্য উৎসবের সময় এটি একটি দুর্দান্ত বিকল্প। 

 

প্রিশিকার থেকে আরও মজাদার রেসিপি পেতে আমাদের সাথেই থাকুন এবং বাড়িতে এই ব্রেড রোল রেসিপিটি চেষ্টা করতে ভুলবেন না। এটি তৈরি করা যেমন সহজ, তেমন স্বাদে ভরপুর এবং প্রত্যেকের মুখে হাসি আনতে সক্ষম। 

Watch on youtube  Print Recipe flipcart amazone

We’re now on WhatsApp. Click to join

Like this post?
Register at One World News to never miss out on videos, celeb interviews, and best reads.