AFC Asian Cup India vs Uzbekistan: জয়ে ফিরতে পারল না ভারত, জোড়া হারে নকআউটের সুযোগ ক্ষীণ সুনীল ছেত্রীদের

AFC Asian Cup India vs Uzbekistan: উজবেকিস্তানের বিরুদ্ধে লড়াকু ফুটবল খেললেও প্রথমার্ধে ডিফেন্সের কিছু ভুলে ৩-০ গোলে ম্যাচ হারল ভারত

 

হাইলাইটস:

  •  AFC Asian Cup-এর গ্রুপ পর্ব থেকেই কার্যত বিদায়ের পথে ভারতীয় ফুটবল দল
  •  যদিও এখনও একটি ম্যাচ বাকি তাই অঙ্কে এখনই ভারতের বিদায় বলা যায় না
  •  তবে ভারতের কাছে প্রথম চারে থাকার অঙ্কটা বেশ কঠিন

AFC Asian Cup India vs Uzbekistan: এএফসি এশিয়ান কাপে গ্রুপ পর্ব থেকেই কার্যত বিদায়ের পথে ভারতীয় ফুটবল দল। যদিও এখনও একটি ম্যাচ বাকি। তাই অঙ্কে এখনই ভারতের বিদায় বলা চলে না। এর জন্য ভারতকে সিরিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে। এ ছাড়াও নির্ভর করতে হবে নিজেদের এবং অন্যান্য গ্রুপের ম্যাচের ওপর। গ্রুপে তৃতীয় স্থানে থাকা দলও শেষ ষোলোয় পৌঁছতে পারে।

We’re now on WhatsApp – Click to join

টানা দু-ম্যাচে হারের মুখ দেখল ভারতীয় ফুটবল দল। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত ফুটবল খেলেছিল সুনীল ছেত্রীরা। শেষ অবধি স্কোরলাইন অস্ট্রেলিয়ার পক্ষে ২-০ হলেও ভারতের পারফরম্যান্স প্রশংসনীয়। বৃহস্পতিবার উজবেকিস্তানের বিরুদ্ধে আরও বড় ব্যবধানে হারল ভারত। জোড়া হারে খাদের কিনারায় ভারত। উজবেকিস্তান ম্যাচে ভারতের দুটো সেরা সুযোগ এসেছিল। নাওরেম মহেশের শট আটকে দেন গোলরক্ষক। পরিবর্ত হিসেবে নামা রাহুল কেপির শট গিয়ে লাগে পোস্টে। প্রথমার্ধেই তিন গোল খায় ভারত। রক্ষন বিভাগে কিছু ব্যক্তিগত ভুলেই ডুবল ভারত। দ্বিতীয়ার্ধে কোনও গোল খায়নি ভারত।

কাগজে কলমে অস্ট্রেলিয়ার তুলনায় উজবেকিস্তান ‘দুর্বল’ দল। শুরুতেই এগিয়ে যাওয়া লক্ষ্যে ছিল ভারত। সেই কারণেই প্রথম ম্যাচের একাদশ থেকে তিনটি পরিবর্তন করেছিলেন দলের কোচ ইগর স্টিমাচ। যদিও পাল্টা চাপে পরে যায় ভারত। ম্যাচের মাত্র ৪ মিনিটেই গোল খেয়ে নেয়। মিড ফিল্ড থেকে মুভ তৈরি হয়। ভারতীয় পেনাল্টি এলাকার প্রান্ত থেকে একটি ইনসুইং ক্রস বাড়িয়ে দেন নাসরুল্লায়েভ। ফয়জুল্লায়েভ ভালো পসিশনে ছিলেন। এবং তিনি সেই বল পেয়ে হেডে গোল করে উজবেকিস্তানকে এগিয়ে দেন ফয়জুলেয়ভ।

ফয়জুলেয়ভের শট ক্লিয়ার করতে গিয়ে কার্যত নিজেদের গোলেই বল গলিয়ে দিচ্ছিলেন আকাশ মিশ্র। তা কোনওরকমে বাঁচলেও, ফিরতি বলে গোল করে দেন উজবেকিস্তানের ২১ নম্বর জার্সির ইগর সারগিভ। ম্যাচের ১৮ মিনিটে উজবেকরা ২-০ এগিয়ে যায়। প্রথম ১৫ মিনিটে ভারতের পক্ষ থেকে কোনও ইতিবাচক আক্রমণ নেই। ২০ মিনিটের পর সংক্ষিপ্ত সময়ের মধ্যে তিনটি ইতিবাচক মুভ দেখা যায়। যদিও তার কোনও প্রভাব স্কোরলাইনে পড়েনি। ২৯ মিনিটের মাথায় ফ্রি-কিক পায় ভারত। সুনীল ছেত্রীর ফ্রি-কিকে হেড দেন আকাশ মিশ্র। যদিও তা কোনও কাজে লাগেনি।

ক্রীড়া জগতের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.