Rahul Gandhi: দ্বিতীয় দফায় ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন মোদীর রাজ্য গুজরাট থেকে! এখন আরও বেশি আত্মবিশ্বাসী রাহুল গান্ধী

Rahul Gandhi: গত কয়েক মাসের অপেক্ষার পর রাহুল গান্ধী ফিরে পেয়েছেন তাঁর হারানো সাংসদ পদ

হাইলাইটস:

  • দ্বিতীয় দফায় ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন রাহুল গান্ধী
  • যাত্রা শুরু করবেন তিনি মোদীর রাজ্য গুজরাট থেকে
  • আর এই যাত্রা শেষ হবে উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যে

Rahul Gandhi: গত কয়েক মাসের আইনি লড়াইয়ের পর অবশেষে লোকসভার সাংসদ পদ ফিরে পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যার ফলে এখন আরও বেশি আত্মবিশ্বাসী তিনি। কংগ্রেস সূত্রে খবর, এবার দ্বিতীয় পর্বের ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

গত বছরের ৭ই সেপ্টেম্বর থেকে প্রথম দফায় তিনি যাত্রা শুরু করেছিলেন। এই যাত্রা গিয়ে শেষ হয় গত ৩০শে জানুয়ারি শ্রীনগরে। কণ্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত এই সমগ্র যাত্রাপথে তিনি প্রায় ৪০০০ কিলোমিটার পথ অতিক্রম করেছিলেন। সেই সঙ্গে ১২টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলও অতিক্রম করেছিলেন তিনি। মোট ১৩০ দিনের এই ভারত জোড়ো যাত্রা ছিল তাঁর।

অবশ্য এই ভারত জোড়ো যাত্রা কংগ্রেসকে অনেকটাই অক্সিজেন সরবরাহ করেছিল। যার ফল গত কর্ণাটক বিধানসভা নির্বাচনে দেখতে পাওয়া গেছে। এবার চলতি বছরেই দেশের দুটি বড়ো রাজ্যে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন রয়েছে। তার মধ্যে রাজস্থানে ক্ষমতা ধরে রাখার মরিয়া চেষ্টা করবে কংগ্রেস এবং সেই সঙ্গে মধ্যপ্রদেশে বিজেপির হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার চ্যালেঞ্জও রয়েছে রাহুল গান্ধীর সামনে৷ ফলে বলা যায় তাঁর দ্বিতীয় দফা ভারত জোড়ো যাত্রা রাজনৈতিক দিক থেকে যথেষ্টই তাৎপর্যপূর্ণ।

কংগ্রেস সূত্রে খবর, দ্বিতীয় দফা ভারত জোড়ো যাত্রা রাহুল গান্ধী শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাট থেকে। আর এই যাত্রা শেষ হবে উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যে৷ উত্তর-পূর্বের আরেক রাজ্য মণিপুর হিংসা নিয়ে যথেষ্টই চাপে রয়েছে মোদী সরকার। যার ফলে উত্তর-পূর্বের সবকটি রাজ্য নিয়েই বিজেপির শীর্ষ নেতৃত্ব অনেক বেশি চিন্তিত। এরই মাঝে ময়দানে নামছেন রাহুল গান্ধী।

এইদিকে যেমন বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে তৈরী হয়েছে INDIA জোট, তেমনই হারানো সাংসদ পদও ফিরে পেয়েছেন রাহুল গান্ধী। গুজরাটের সুরাট আদালতের রায়েই তাঁকে হারাতে হয়েছিল তাঁর সাংসদ পদ। এবার এই গুজরাট থেকেই তিনি তাঁর দ্বিতীয় দফার ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন। তবে কংগ্রেসের তরফে কোনওরকম দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.