Nitish Kumar: ইতিহাস তৈরিতে প্রস্তুত নীতিশ! ইন্ডিয়া জোট ভেঙে পদ্ম শিবিরে ফিরছেন বিহারের মুখ্যমন্ত্রী

Nitish Kumar: এই নিয়ে পঞ্চমবার জোটবদল করতে চলেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

 

হাইলাইটস:

  • বড় ঝটকা খেতে চলেছে ইন্ডিয়া জোট
  • ১৭ টি অ-বিজেপি দলকে এক ছাতার তলায় আনা সেই নীতিশই হাত মেলাতে চলেছেন বিজেপির সাথে
  • ফের নাটকীয় অবস্থার সূত্রপাত হয়েছে বিহারের রাজনীতিতে

Nitish Kumar: চব্বিশের লোকসভা নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে ভাঙল ইন্ডিয়া জোট। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাস্ত করতে বিরোধী দলগুলিকে একছাতার তলায় নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) প্রধান নীতীশ কুমার। ইন্ডিয়া জোটের মুখ হিসাবেও একসময় চর্চায় ছিলেন নীতিশ। এবার এই নীতিশই হাঁটতে চলেছেন স্রোতের বিপরীতে। সুতরাং নাটকীয় অবস্থার সূত্রপাত হয়েছে বিহারের রাজনীতিতে।

রাজনৈতিক সূত্রের খবর, লোকসভা নির্বাচনের আগে ইন্ডিয়া জোট ভেঙে নীতিশ হাত মেলালেন পুরনো সঙ্গী বিজেপির সঙ্গেই। বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। এবার সেই জল্পনাই বাস্তবের রূপ নিতে চলেছে। একসময় নীতীশ কুমারে ডাকে পটনায় প্রথম বৈঠকে বসেছিল ১৭টি বিরোধী দল। সেই নীতীশ কুমারই এবার জোট ছাড়তে চলেছেন।

We’re now on WhatsApp – Click to join

সূত্র মারফত জানা যাচ্ছে, জোটের বৈঠকে মুখ্য আহ্বায়ক হিসাবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের নাম প্রস্তাব হওয়ার পর থেকেই নীতীশ দূরত্ব বাড়িয়ে দিয়েছেন। তবে সম্প্রতি নীতীশকে এই প্রস্তাব দেওয়া হলেও তিনি প্রত্যাখ্যান করেন। আর এরই মধ্যে সম্প্রতি একটি সভামঞ্চ থেকে রাজনীতিতে পরিবারতন্ত্রের ধারা নিয়ে সরব হন তিনি। মনে করা হয়, তিনি লালুপ্রসাদ যাদব এবং তাঁর পরিবারকে নিশানা করেই এই মন্তব্যটি করেছেন। আর ঠিক তারপর সোশ্যাল মিডিয়ায় সরব হন লালু-কন্যা রোহিণী আচার্য।

অন্যদিকে কংগ্রেসের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় যোগ না দেওয়ার কথাও জানিয়ে দিয়েছিলেন নীতীশ কুমার। তখনও নাম না করে পরিবারতন্ত্রের প্রসঙ্গ টেনে নিশানা করেছিলেন কংগ্রেসকে। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখও হতে দেখা গিয়েছিল জেডি(ইউ) প্রধানকে। সূত্রের খবর, খুব তাড়াতাড়ি নিজের সিদ্ধান্ত ঘোষণা করে দেবেন তিনি। তবে নীতীশকে দলে ফেরত নেওয়ায় ঘোর আপত্তি রয়েছে বিহার বিজেপি-র অন্দরে। কিন্তু নীতিশের প্রত্যাবর্তনে সবুজ সংকেত দিয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। বিজেপিতে প্রত্যাবর্তন করলেও বিহারের মুখ্যমন্ত্রী পদে তিনিই থাকবেন কী না তা বলবে সময়ই!

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.