ED Summons Saayoni Ghosh: যুব তৃণমূলের রাজ্য সভানেত্রী সায়নী ঘোষকে নোটিশ পাঠিয়ে তলব করল ইডি! শিক্ষা নিয়োগ দুর্নীতি মামলায় উঠে আসছে সায়নীর নাম

ED Summons Saayoni Ghosh: মঙ্গলবার প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল যুবনেত্রী সায়নী ঘোষকে তলব করে নোটিশ পাঠালো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

হাইলাইটস:

• নিয়োগ দুর্নীতি মামলায় মঙ্গলবার তৃণমূল যুবনেত্রী সায়নী ঘোষকে নোটিশ পাঠায় ইডি

• আগামীকাল তাঁকে সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

• গতকাল কলকাতার এক ক্লাবের খুঁটি পুজোয় উপস্থিত থাকার কথা থাকলেও, অজানা কারণে দেখা মেলেনি সায়নী ঘোষের

ED Summons Saayoni Ghosh: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় যুব তৃণমূলের রাজ্য সভানেত্রী তথা অভিনেত্রী সায়নী ঘোষকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। শুক্রবার তাঁকে সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। চলতি সপ্তাহের মঙ্গলবার ইডির তরফে সায়নী ঘোষকে নোটিশ পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, শিক্ষা নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষের সম্পত্তি সংক্রান্ত বিষয়ের তদন্তে উঠে আসে তৃণমূল নেত্রী সায়নী ঘোষের নাম। ইডির দাবি সম্পত্তি কেনাবেচাতে আর্থিক লেনদেনেও নাম জড়িয়ে আছে সায়নীর। সেই প্রসঙ্গেই শুক্রবার তৃণমূল যুব কংগ্রেসের সভানেত্রীকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি।

তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানান, ‘‘তদন্তের মূল বিষয় নিয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না। কিন্তু সন্দেহটা হয় ভোটের আগে সময় দেখলে। যখন পুরোদস্তুর ভোটের প্রক্রিয়া চলছে, তখন ডাকার উদ্দেশ্যটা কী? সায়নী নিজেও যখন ভোটপ্রচারে ব্যস্ত তখন তৃণমূলের ভোটটাকে বিঘ্নিত করার জন্য এই ধরনের ডাকাডাকি।’’ কুনাল বাবু জানান বড় তারকা হওয়ার কারণে নজরে পড়ছেন সায়নী। তিনি আরও বলেন, ‘‘পূর্ব মেদিনীপুর-সহ একাধিক জায়গায় সিবিআই এবং এনআইএ একের পর এক এলাকায় তৃণমূলের ব্লক, বুথ এবং পঞ্চায়েত পদাধিকারীদের ভায়োলেন্সের মামলায় প্রভাবিত করছে, বলছে এলাকা ছেড়ে যাওয়ার জন্য এবং বারণ করছে ভোট করতে।’’

এই বছরের মার্চ মাসে তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষের সাথে পরিচিত থাকায় ইডির তদন্তে নাম এসেছিল অভিনেতা বনি সেনগুপ্তর। ইডির তরফে দাবি করা হয়েছিল কুন্তল বাবুর টাকায় গাড়ি কিনেছিলেন বনি সেনগুপ্ত। এই বিষয় নিয়ে তদন্তকারীদের প্রশ্নের মুখেও পড়তে হয়েছিল অভিনেতাকে। কুন্তল ঘোষকে ইডি গ্রেফতার করার পর তাঁর এক ঘনিষ্ঠের সঙ্গে যোগসূত্রের সন্ধান মেলে অভিনেত্রী কৌশানী মুখোপাধ্যায়েরও। এই অভিনেত্রী কুন্তল বাবুর ঘনিষ্ঠ সোমা চক্রবর্তীর নেল পার্লারে মডেলিংয়ের কাজ করেছিলেন। কুন্তলকে জেরা করে ইডির আধিকারিকরা জানতে পারেন, শিক্ষা নিয়োগ দুর্নীতিতে বাজার থেকে তোলা টাকা থেকে কুন্তল ঘোষ ৪০ লক্ষ টাকা গাড়ি কিনতে দিয়েছিলেন বনি সেনগুপ্তকে। এরপর বনি সেনগুপ্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জানিয়েছিলেন, ২০১৭ সালে কুন্তল বাবুর দেওয়া সেই টাকা সরাসরি নেননি তিনি। অভিনেতা জানান সেই টাকা গাড়ির শো-রুমে পাঠানো হয়েছিল। অভিনেতা আরও দাবি করেন, গাড়ি কেনার জন্য ওই টাকা তিনি বিনা পরিশ্রমে নেননি। তার বদলে কুন্তল বাবুর আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে বিনা পারিশ্রমিকে উপস্থিত থেকে ধৃত নেতাকে গাড়ির টাকা শোধ করে দিয়েছিলেন তিনি। যদিও পরে রেহাই পাওয়ার জন্য কুন্তল ঘোষের অ্যাকাউন্টে ৪৪ লক্ষ টাকা ফেরত দিতে হয়েছিল অভিনেতা বনি সেনগুপ্তকে।

প্রসঙ্গত, মঙ্গলবারই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট নোটিশ পাঠায় সায়নী ঘোষকে। এর মাঝেই গতকাল উল্টো রথের দিন কলকাতার একটি খ্যাতনামা ক্লাবের দুর্গাপুজোর খুঁটি পুজোয় উপস্থিত থাকার কথা ছিল যুব তৃণমূলের রাজ্য সভানেত্রী তথা অভিনেত্রী সায়নী ঘোষের। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে তিনি ওই অনুষ্ঠানে আসেননি। সেই ক্লাব তাদের অনুষ্ঠানের ব্যানারে সায়নী ঘোষের নাম রাজ্য যুব সম্পাদক বলে উল্লেখ করেছিলেন। কিন্তু অনুষ্ঠান চলাকালীন সায়নী ঘোষের নামের নিচে থাকা পদ বাদ দিয়ে দেন ক্লাবের কর্মকর্তারা। ক্লাব সদস্য সুশান্ত সাহা এই প্রসঙ্গে জানান, সায়নী ঘোষের পদের নাম ভুল প্রিন্ট হওয়ার কারণেই তাঁরা ব্যানার থেকে পদের নাম সরিয়েছেন। গত বেশ কিছু বছর ধরেই কলকাতার এই খ্যাতনামা ক্লাবের পুজোয় উপস্থিত থাকলেও অজানা কারণে এবারে অনুপস্থিত থাকলেন সায়নী ঘোষ।

সূত্র থেকে জানা গেছে, কুন্তল-সায়নীর বেশ কিছু চ্যাট হাতে এসেছে ইডির গোয়েন্দাদের। আগেই কুন্তল বাবুকে জেরা করে গোয়েন্দারা সায়নী ঘোষের নাম জানতে পেরেছিলেন। এবার তাঁকে সেই সংক্রান্ত প্রশ্নই করার তলব করা হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও কুন্তলের সঙ্গে ছবি প্রসঙ্গে পূর্বে সায়নী জানিয়েছেন, “অনেকেই আমার সঙ্গে এসে ছবি তোলেন। সবাইকে চেনা সম্ভব নয়। তবে আমাদের যুব সংগঠনে কুন্তল রয়েছেন। তাই আমি ওঁকে চিনি।”

এইরকম রাজনীতি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.