Guru Purnima 2024: কেন আমরা গুরু পূর্ণিমা উদযাপন করি? তা বিস্তারিত জানুন

Guru Purnima 2024
Guru Purnima 2024

Guru Purnima 2024: গুরু পূর্ণিমার তারিখ, ইতিহাস, তাGuru Purnima 2024: কেন আমরা গুরু পূর্ণিমা উদযাপন করি? তা বিস্তারিত জানুনৎপর্য, আচার এবং আপনার গুরুকে সম্মান করার শুভ সময় সম্পর্কে জেনে নিন!

হাইলাইটস:

  • এ বছর ২১শে জুলাই গুরু পূর্ণিমা উদযাপিত হবে
  • গুরু পূর্ণিমা, ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত
  • ভারত ছাড়াও নেপাল এবং ভুটানেও গুরু পূর্ণিমা পালন করা হয়

Guru Purnima 2024: গুরু পূর্ণিমা, যা আষাঢ় মাসের (জুন-জুলাই) পূর্ণিমার দিনে পড়ে, হিন্দুদের পাশাপাশি জৈনদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব। এই বছর, ২১শে জুলাই সারা বিশ্বে গুরু পূর্ণিমা উদযাপিত হবে। ভারত ছাড়াও নেপাল ও ভুটানও গুরু পূর্ণিমা পালন করে।

এটি গুরুদের প্রতি আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা দেখানোর মুহূর্ত, যারা পথপ্রদর্শক আলো এবং তথ্য প্রদানকারী হিসাবে কাজ করে। ‘গুরু’ শিরোনামটি ‘অন্ধকার দূরীকরণকারী’-তে অনুবাদ করে, অজ্ঞতা দূর করতে এবং আলোকিত হওয়ার রাস্তা প্রকাশে তাদের ভূমিকার উপর জোর দেয়। যদিও ‘পূর্ণিমা’ বলতে পূর্ণিমার রাত বোঝায় যেদিন এটি ঘটে।

We’re now on WhatsApp- Click to join

গুরু পূর্ণিমা ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত কারণ এটি মহাভারত রচনাকারী ঋষি বেদ ব্যাসের জন্মদিনকে স্মরণ করে। হিন্দি পঞ্চাং অনুসারে গুরু পূর্ণিমা হল বিভিন্ন যোগের সমাপ্তি। কাশী-ভিত্তিক জ্যোতিষী পণ্ডিত সঞ্জয় উপাধ্যায়ের মতে, এই বছর গুরু পূর্ণিমার দিনে সর্বার্থ সিদ্ধি যোগ গঠিত হচ্ছে।

সর্বার্থ সিদ্ধি যোগ কি?

সর্বার্থ সিদ্ধি যোগ হল এক ধরণের যোগ যা সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে নির্দিষ্ট নক্ষত্র সারিবদ্ধ হলে ঘটে। এই নক্ষত্রগুলির সংমিশ্রণকে নতুন সাধনা বা ব্যবসা শুরু করার জন্য শুভ বলে মনে করা হয়। এই সময়ে চালু করা যে কোনও নতুন উদ্যোগ সফল হবে বলে আশা করা হচ্ছে। সর্বার্থ সিদ্ধি যোগ ২১শে জুলাই রবিবার সারা দিন জুড়ে পাওয়া যাবে।

গুরু পূর্ণিমার শুভ সময়

দৃক পঞ্চং অনুসারে, পূর্ণিমা তিথি ২০শে জুলাই, ২০২৪-এ শুরু হবে, বিকাল ৫:৫৯ PM এবং শেষ হবে ২১শে জুলাই, ২০২৪, বিকেল ৩:৪৬-এ।

গুরু পূর্ণিমার ইতিহাস

হিন্দু পুরাণ অনুসারে, গুরু পূর্ণিমা একজন সুপরিচিত ঋষি, ঋষি পরাশরের পুত্রের জন্মের সাথে সম্পর্কিত। এই ঐশ্বরিক শিশুটির অতীত, বর্তমান এবং ভবিষ্যতের (ভূত কাল, বর্তমান কাল, এবং বৈবিষ্য কাল) ব্যাপক জ্ঞান রয়েছে বলে মনে করা হয়। এই আধ্যাত্মিক ও ধর্মীয় জ্ঞানের সংরক্ষণ ও প্রসারের গুরুত্ব অনুধাবন করে তিনি অধ্যবসায়ের সাথে বেদকে চারটি ভাগে বিভক্ত করেন।

ব্যাস নামে পরিচিত এই প্রাচীন গুরুকে এই দিনে সম্মানিত করা হয়, যা ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত। গুরু পূর্ণিমা শিক্ষা এবং অধ্যয়নের চিরন্তন মূল্যের অনুস্মারক হিসাবে কাজ করে, সেইসাথে সম্মানিত গুরুরা যারা অবাধে তাদের দক্ষতা বিশ্বের সাথে ভাগ করে নেন।

গুরু পূর্ণিমার তাৎপর্য

গুরু পূর্ণিমার ঐতিহ্য অনুসারে, একজন শিক্ষককে এমন একটি স্তরে উন্নীত করা হয় যেখানে তারা তাদের ছাত্রদেরকে একটি উচ্চতর রাজ্যে নিয়ে যেতে পারে এবং তাদের জীবন থেকে অজ্ঞতা দূর করতে পারে। ফলস্বরূপ, এটি শিক্ষকদের কাছে থাকা এবং ভাগ করে নেওয়া জ্ঞান এবং তথ্যের একটি উদযাপনও। এটি জ্ঞানের আদান-প্রদানকে সীমা অতিক্রম করার একমাত্র উপায় হিসাবে প্রচার করে।

গুরু পূর্ণিমা আপনার প্রশিক্ষকদের সম্মান করার একটি চমৎকার উপলক্ষ। আমাদের জীবনের শিক্ষকরা আমাদের বাবা-মা থেকে শুরু করে আমাদের একাডেমিক পরামর্শদাতা থেকে এমনকি বড় ভাইবোন পর্যন্ত হতে পারে।

কেন আমরা গুরু পূর্ণিমা উদযাপন করি?

গুরু পূর্ণিমা হল একটি পবিত্র ঐতিহ্য যা বিভিন্ন আধ্যাত্মিক শিক্ষায় পাওয়া বিভিন্ন গল্প থেকে প্রাপ্ত।

We’re now on Telegram- Click to join

একটি বিশ্বাস যে এই দিনে, ভগবান শিব মানুষকে তার জ্ঞান প্রদান করেছিলেন, তাকে প্রথম শিক্ষক বানিয়েছিলেন।

আরেকটি গল্প বেদ ব্যাসের জন্মের কথা বলে, যিনি গুরু পূর্ণিমায় তাঁর চার ছাত্রের সাথে বৈদিক শিক্ষাগুলি ভাগ করেছিলেন।

এই দিনে, বৌদ্ধ কিংবদন্তি অনুসারে, বুদ্ধ সারনাথে তাঁর অনুসারীদের কাছে তাঁর প্রথম ধর্মোপদেশ প্রদান করেছিলেন। একইভাবে জৈনরা গুরু পূর্ণিমাকে স্মরণ করে যেদিন মহাবীর, একজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব, তার প্রথম অনুসারীকে আকৃষ্ট করেছিলেন।

গুরু পূর্ণিমার সারমর্ম হল সেই শিক্ষকদের স্মরণ করা যারা মানুষকে অজ্ঞতা থেকে বোঝার পথে পরিচালিত করে, আধ্যাত্মিক বৃদ্ধিতে জ্ঞান এবং প্রজ্ঞার মূল্যকে জোর দেয়।

Read More- ‘শ্রী শিব রুদ্রাষ্টকম’ এর অর্থ ও গুরুত্ব জানুন

গুরু পূর্ণিমার আচার

  • খুব ভোরে ঘুম থেকে উঠে আপনার বাবা, মা এবং বড় ভাইবোনের পা স্পর্শ করে তাদের আশীর্বাদ নিন।
  • স্নান সেরে সূর্যের কাছে প্রার্থনা করুন।
  • গুরু মন্ত্র পাঠ করুন।
  • গণেশকেও পূজা করুন, কারণ তিনি জ্ঞান এবং প্রজ্ঞার উৎস।

আপনার যদি একজন আধ্যাত্মিক গুরু থাকে, তাহলে আপনার কৃতজ্ঞতা প্রকাশ করতে এবং তার পা স্পর্শ করে আশীর্বাদ পেতে আপনাকে অবশ্যই তার সাথে দেখা করতে হবে।

গুরু পূর্ণিমার এই শুভ দিনে বস্ত্র, জুতা, ফল এবং দক্ষিণা প্রদান করুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.