White Bed Sheets In Hotels: কেন সব হোটেল এবং ট্রেনে সাদা চাদর ব্যবহার করা হয়? জেনে নিন এর পেছনের মজার তথ্য

White Bed Sheets In Hotels: জেনে নিন কবে থেকে হোটেলে সাদা বিছানার চাদর রাখার প্রচলন শুরু হয়?

হাইলাইটস:

  • বালিশগুলিও পরীক্ষা করতে ভুলবেন না
  • ব্যবহারের আগে স্যানিটাইজ করুন
  • পরিচ্ছন্নতার যত্ন নিন

White Bed Sheets In Hotels: হোটেলের রুমে আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বিছানায় সবসময় সাদা চাদর বিছিয়ে থাকে। কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন শুধুমাত্র সাদা চাদর বিছিয়ে দেওয়া হয়, যেখানে সাদা রঙটি সবচেয়ে দ্রুত নোংরা হয়। কিংবা ট্রেনে যাত্রীদের শুধু সাদা চাদর দেওয়া হয় কেন? এই তথ্য পড়ার পর আপনার মনে একটি প্রশ্ন নিশ্চয়ই আসছে, কেন প্রতিটি হোটেল ও ট্রেনে যাত্রীদের এই রঙের বিছানাপত্র দেওয়া হয়? হোটেলে সাদা বিছানার চাদর তাই, আজ আমরা আপনার দুশ্চিন্তার সমাধান করবো এবং আপনাকে বলবো কেন হোটেল এবং ট্রেনে সাদা বিছানার চাদর ব্যবহার করা হয়।

হোটেল রুমে সাদা চাদর ব্যবহারের সবচেয়ে বড় কারণ হল সাদা চাদর পরিষ্কার করা খুবই সহজ। আসলে, হোটেলগুলিতে, সমস্ত ঘরের চাদর একসাথে ব্লিচ দিয়ে ধুয়ে ফেলা হয়। এগুলোও ক্লোরিনে ভিজিয়ে রাখা হয়। এমতাবস্থায়, এই চাদরগুলি রঙিন হলে খুব দ্রুত তাদের রঙ বিবর্ণ হতে শুরু করে। যেখানে সাদা বিছানার চাদরে তেমন কোনো সমস্যা নেই। বিছানার চাদর সাদা হলে ব্লিচের সাহায্যে এর দাগ সহজেই দূর করা যায়।

গন্ধ মুক্ত রাখা খুব সহজ 

গ্রীষ্ম এবং বর্ষাকালে, চাদরগুলি প্রায়ই স্যাঁতসেঁতে হওয়ার কারণে দুর্গন্ধ শুরু করে। ব্লিচ এবং ক্লোরিন সাদা চাদরের রঙ অক্ষত রাখে। এর পাশাপাশি এগুলোকে গন্ধমুক্ত রাখাও খুব সহজ। তাই বেশির ভাগ হোটেলের ঘরে শুধু সাদা বিছানার চাদর ব্যবহার করা হয়। আসুন আমরা আপনাকে বলি যে সাদা রঙ সাধারণত বিলাসবহুল জীবন-শৈলীর সাথে জড়িত বলে মনে করা হয়।

সাদা রঙ ইতিবাচকতা এবং শান্তির প্রতীক 

এমন পরিস্থিতিতে হোটেল রুমে সাদা চাদর ঘরকে বিলাসবহুল লুক দিতে কাজ করে। এটি জানা যায় যে সাদা রঙকে ইতিবাচকতা এবং শান্তির প্রতীকও বলা হয়। এমন পরিস্থিতিতে শান্তিতে ঘুমানো থেকে শুরু করে হোটেলের ঘরে আরাম করে বসতে সাদা চাদরের ব্যবহারই উপযুক্ত। এছাড়া সাদা রং মনকে শান্ত ও খুশি রাখতেও সাহায্য করে। ট্রেনের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। যেখানে যাত্রীদের সুখ-স্বাচ্ছন্দ্যের সম্পূর্ণ যত্ন নেওয়া হয়। এটি যাত্রীদের চারপাশে ইতিবাচক ভাইবও নিয়ে আসে।

পরিচ্ছন্নতার যত্ন নিন 

আমরা আপনাকে বলে রাখি যে হোটেল রুমে থাকার আগে, আপনি যেখানে বিশ্রাম করতে যাচ্ছেন সেই জায়গার পরিচ্ছন্নতা অবশ্যই পরীক্ষা করে নিন। উদাহরণস্বরূপ, বিছানায় ঘুমানোর আগে, তার উপর ছড়িয়ে থাকা চাদরটি সাবধানে পরীক্ষা করুন। অনেক সময় বিছানার চাদরে কম্বল বিছিয়ে মানুষ পরীক্ষা না করেই চাদরে ঘুমায়। একবার কম্বলটি সরিয়ে ফেলুন এবং সেখানে কিছু রাখা আছে কিনা বা বিছানার চাদরটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।

We’re now on WhatsApp- Click to join

বালিশগুলিও পরীক্ষা করতে ভুলবেন না 

হোটেলে সবচেয়ে বেশি জীবাণু পাওয়া যায় তা হলো মাথার নিচে রাখা বালিশ। তাই শোয়ার আগে একবার বালিশ চেক করে নিন। আপনি যদি এখনও সন্তুষ্ট না হন তবে আপনি হোটেল কর্মীদের এটি পরিবর্তন করতে বলতে পারেন। তারা আপনাকে পরিষ্কার বালিশ আনতে পারে। আপনি নিশ্চয়ই হোটেলে রাখা রিমোটে ময়লা জমে থাকতে দেখেছেন এবং কখনও কখনও সেগুলি এতটাই নোংরা হয় যে তাদের স্পর্শ করতে আপনার মনে হয় না।

We’re now on Telegram- Click to join

ব্যবহারের আগে স্যানিটাইজ করুন

যদি আপনার সাথে একই রকম কিছু ঘটে থাকে, আপনি হোটেলের কর্মীদের এটি পরিষ্কার করতে বলতে পারেন বা এমনকি একটি প্রতিস্থাপনের জন্যও বলতে পারেন। উপরে উল্লিখিত জিনিসগুলি ছাড়াও, হোটেলের ঘরে আরও অনেক আইটেম রয়েছে যেগুলি স্পর্শ করার আগে আপনার হয় স্যানিটাইজ করা উচিত বা হোটেল কর্মীদের সেগুলি পরিষ্কার করতে বলা উচিত, যেমন রুমে রাখা টেলিফোন, চেয়ার, মিনি ইত্যাদি। ফ্রিজ ইত্যাদি। শুধু আপনিই নয় শিশুরাও জীবাণুর স্পর্শে অসুস্থ হয়ে পড়তে পারে।

Read More- হোটেল রুমে লুকানো ক্যামেরা! কীভাবে সেই ক্যামেরা সনাক্ত করবেন? জেনে নিন সেই টিপস

এভাবেই সাদা বিছানার চাদরের প্রবণতা শুরু হয় 

হোটেলগুলোতে সাদা চাদর বিছিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয় নব্বইয়ের দশকের পর। প্রকৃতপক্ষে, ১৯৯০ সালের আগে, বিছানার চাদরে ময়লা লুকানোর জন্য প্রায়শই রঙিন বিছানার চাদর ব্যবহার করা হত, কিন্তু ১৯৯০ সালের পরে, পশ্চিমা হোটেল ডিজাইনাররা ঘরটিকে একটি বিলাসবহুল চেহারা দিতে এবং গ্রাহকদের আরামদায়ক করতে বিছানায় সাদা চাদর বিছিয়ে দিতে শুরু করে। যা হোটেলে থাকা লোকজনের কাছে বেশ পছন্দ হয়েছে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.