Parenting Tips: বাবা ও মায়ের বিচ্ছেদের পর সন্তানের ওপর কি প্রভাব পরে? সন্তানের যত্ন নেওয়ার উপায় কী তা জানুন

Parenting Tips: বিচ্ছেদ হওয়া পরিবারে সন্তানকে বড় করবেন কীভাবে?

হাইলাইটস:

  • বাবা ও মায়ের বিবাহবিচ্ছেদ সম্পর্কে বাচ্চাদের কীভাবে বলবেন?
  • বাবা-মায়ের বিচ্ছেদের পর সন্তানের দায় কার?
  • এই পরিস্থিতিতে সন্তানের যত্ন নেবেন কিভাবে?

Parenting Tips: বাবা ও মায়ের হাত ধরে সন্তান বড় হয়। এমনটাই হওয়া স্বাভাবিক। কিন্তু কখনও এটি বদলে যায়। সংসারে ঝগড়া-ঝামেলা, বোঝাপড়ার অভাব, মানিয়ে নিতে না পারা, দাম্পত্য জীবন শেষ হয় বিচ্ছেদে। স্বাভাবিক ভাবেই এর প্রভাব এসে পড়ে সন্তানদের উপর। বাবা ও মায়ের আলাদা হয়ে যাওয়া সন্তানের জীবনেও ভীষণ প্রভাব পরে। এমন পরিস্থিতিতে সন্তানকে বড় করার সেই দায় কার?

We’re now on Telegram- Click to join

প্রথম যে সমস্যার অসুবিধার সম্মুখীন হন অভিভাবকেরা তা হল-

কীভাবে সন্তানকে বলবেন, আর আপনারা একসঙ্গে থাকতে পারবেন না, সন্তানকে হয় মায়ের কাছে নয় তো বাবার কাছে থাকতে হবে।

We’re now on WhatsApp- Click to join

বিশেষজ্ঞের পরামর্শ

এই বিষয়ে পেরেন্টিং কনসালটেন্ট পায়েল ঘোষের পরামর্শ, ‘‘বিষয়টি কঠিন হলেও বাবা ও মা দু’জনকে একসঙ্গে সেই কাজ করতে হবে। সন্তানকে বোঝাতে হবে তার বাবা ও মা আর একসঙ্গে থাকতে চান না। তারা একসাথে আর ভালো থাকতে পারছেন না। তাই তাঁরা সিদ্ধান্ত নেন যে তারা এবার থেকে আলাদা থাকবেন। তবে সন্তানের প্রতি আদর ও ভালোবাসা কমবে না কোনওমতেই।’’

সন্তানের উপর বাবা ও মায়ের বিচ্ছেদের প্রভাব-

১. সন্তানের মনে বাবা ও মায়ের বিচ্ছেদের প্রভাব বিভিন্ন ভাবে পড়ে। সন্তানদের যদি দৈনন্দিন রুটিন বদলে যায়, তখনই তার মনে নিরাপত্তাহীনতা তৈরি হতে শুরু করে।

২. সাত বা তার বেশি বয়সি বাচ্চাদের মধ্যে বোঝার ক্ষমতা বেশি থাকে তাই তারা হয়তো পড়াশোনা তাদের বাবা ও মায়েদের কাছেই করতো। সেই ক্ষেত্রে হঠাৎ এক জনের না থাকাতে পড়াশোনার ওপর তখন প্রভাব পরে। শুধু তাই নয়, পুরানো কোনও স্মৃতি তাদের মধ্যে মনখারাপের সৃষ্টি করে।

৩. কৈশোরকালে, সন্তানদের মনে বেশ জটিল প্রভাব পড়তে পারে। স্কুলেতে, গৃহশিক্ষক, বন্ধু, আত্মীয়স্বজন সকলের প্রশ্নের মুখে পড়ার ভয় থাকে। বিশেষ লোকে কী বলবে, সেই নিয়ে বেশি ভয় পায় তারা।

Read More- শিশুদেরকে গুড টাচ এবং বেড টাচ সম্পর্কে জানানো অত্যন্ত জরুরি, যাতে তাদের সাথে কোন খারাপ কাজ হচ্ছে কিনা সেটির সম্বন্ধে জানতে পারে

বাবা ও মায়ের সঠিক মানসিকতা

স্বামী ও স্ত্রীর বিচ্ছেদের পরেও কিন্তু সন্তানকে স্বাভাবিক ভাবে বড় করে তোলা যায়। বুঝতে হবে যে, সম্পর্ক শেষ হলেও বাবা ও মায়ের দায়িত্ব শেষ হয়ে যায়নি। সন্তানকে বোঝাতে হবে যে তাকে বাবা ও মা দুজনেই ভালোবাসেন।

এইরকম আরও সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.