Side Effects of Not Wearing Sunscreen: জেনে নিন প্রতিদিন সানস্ক্রিন না লাগানোর ফলে আপনার ত্বকে কি কি ক্ষতি হতে পারে

Side Effects of Not Wearing Sunscreen: প্রতিদিন সানস্ক্রিন না লাগানোর ৫টি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে

 

হাইলাইটস:

  • অকাল বার্ধক্য সানস্ক্রিন এড়ানোর সবচেয়ে সুস্পষ্ট পরিণতিগুলির মধ্যে একটি
  • সানস্ক্রিন না লাগালে ত্বকের ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে মারাত্মক
  • এমনকি মেঘলা দিনেও, আপনি সানস্ক্রিন না পরলে আপনার ত্বক রোদে পোড়ার জন্য সংবেদনশীল

Side Effects of Not Wearing Sunscreen: যদিও সানস্ক্রিন মাখা সাধারণত একটি ঋতু প্রয়োজন হিসাবে বিবেচিত হয়, সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করা এমন কিছু যা আপনার সারা বছরই করা উচিত। প্রতিদিন সানস্ক্রিন প্রয়োগ করার প্রয়োজনীয়তা উপেক্ষা করা আপনার ত্বক এবং সাধারণ স্বাস্থ্যের উপর অনেক নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার না করার পাঁচটি উল্লেখযোগ্য বিরূপ প্রভাব নিচে দেওয়া হল:

Read more – সূর্য থেকে আপনার ত্বককে রক্ষা করতে সেরা সানস্ক্রিনটি জানুন

প্রারম্ভিক বার্ধক্য

অকাল বার্ধক্য সানস্ক্রিন এড়ানোর সবচেয়ে সুস্পষ্ট পরিণতিগুলির মধ্যে একটি। যে প্রোটিনগুলি ত্বককে মসৃণ এবং দৃঢ় রাখে, কোলাজেন এবং ইলাস্টিন, অতিবেগুনী (UV) আলোর উপস্থিতিতে আরও দ্রুত ভেঙে যায়। এটি সময়ের সাথে সাথে ঝুলে যাওয়া ত্বক, সূক্ষ্ম রেখা এবং বলিরেখার কারণ হতে পারে, যা আপনাকে প্রকৃতপক্ষে আপনার চেয়ে বয়স্ক দেখায়।

ওভারপিগমেন্টেশন

সুরক্ষা ব্যতীত সূর্যের দীর্ঘমেয়াদী এক্সপোজারের ফলে হাইপারপিগমেন্টেশন হতে পারে, এমন একটি অবস্থা যেখানে কিছু ত্বকের দাগ আশেপাশের অঞ্চলের চেয়ে গাঢ় হয়ে যায়। সূর্যের দাগ, সৌর লেন্টিজিন নামেও পরিচিত, এবং মেলাসমা এর সাধারণ উদাহরণ। এই কালো দাগগুলির চিকিৎসা করা কঠিন হতে পারে এবং বিশেষজ্ঞ চর্মরোগ সংক্রান্ত পদ্ধতির প্রয়োজন হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

ত্বকের ক্যান্সারের উচ্চ সম্ভাবনা

সানস্ক্রিন না লাগালে ত্বকের ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে মারাত্মক। ইউভি আলোর এক্সপোজার ক্যান্সার এবং ত্বকের কোষের ডিএনএ ক্ষতির কারণ দেখানো হয়েছে। সময়ের সাথে সাথে, এই ক্ষতিটি যৌগিক হতে পারে এবং মিউটেশনের কারণ হতে পারে যা সম্ভাব্য মারাত্মক মেলানোমা সহ ত্বকের ক্ষতিকারকতা হতে পারে।

ত্বকের ক্ষতি এবং রোদে পোড়া

এমনকি মেঘলা দিনেও, আপনি সানস্ক্রিন না পরলে আপনার ত্বক রোদে পোড়ার জন্য সংবেদনশীল। অবিলম্বে ব্যথা এবং অস্বস্তি সৃষ্টি করার পাশাপাশি, রোদে পোড়া সময়ের সাথে সাথে ত্বকের ক্ষতি করতে পারে। আপনার ত্বকের প্রাকৃতিক বাধা ঘন ঘন রোদে পোড়ার কারণে দুর্বল হয়ে যেতে পারে, এটি অন্যান্য পরিবেশগত বিপদের জন্য আরও ঝুঁকিপূর্ণ রেখে দেয়।

We’re now on Telegram – Click to join

ত্বকের অবস্থা আরও খারাপ হচ্ছে

অরক্ষিত সূর্যের এক্সপোজার লোকেদের জন্য রোসেসিয়া, একজিমা বা ব্রণর মতো পূর্ব থেকে বিদ্যমান ত্বকের রোগকে আরও খারাপ করে তুলতে পারে। অতিবেগুনী বিকিরণ ফ্লেয়ার-আপের কারণ হতে পারে, যা এই ব্যাধিগুলির চিকিৎসা এবং পরিচালনাকে আরও চ্যালেঞ্জিং করে তোলে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.