Sex Mistakes: যৌনমিলনের পর মহিলাদের এই কাজগুলি করা উচিত নয়, হতে পারে মারাত্মক অসুখ, মেনে চলুন এই যৌন স্বাস্থ্যবিধি টিপস

Sex Mistakes: যৌনমিলনের পর করা কিছু ভুল নারীদের জন্য ক্ষতিকর, এই পদ্ধতি অবলম্বন করুন

হাইলাইটস:

  • যৌনতা আমাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।
  • যৌন মিলনের পর ব্যক্তিগত পরিচ্ছন্নতার যত্ন নেওয়া নিরাপদ যৌনতার লক্ষণ।
  • যৌনতার পদ্ধতি নির্বিশেষে, যৌন সংক্রামিত সংক্রমণ (এসটিআই) থেকে নিজেদের রক্ষা করার জন্য পুরুষ এবং মহিলা উভয়েরই যৌনতার পরে স্বাস্থ্যবিধি যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Sex Mistakes: যৌনতা আমাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। যৌন মিলনের পর ব্যক্তিগত পরিচ্ছন্নতার যত্ন নেওয়া নিরাপদ যৌনতার লক্ষণ। যৌনতার পদ্ধতি নির্বিশেষে, যৌন সংক্রামিত সংক্রমণ (এসটিআই) থেকে নিজেদের রক্ষা করার জন্য পুরুষ এবং মহিলা উভয়েরই যৌনতার পরে স্বাস্থ্যবিধি যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যৌনসঙ্গমের পর এসব ব্যক্তিগত পরিচ্ছন্নতার প্রতি খেয়াল না রাখলে যৌনাঙ্গে চুলকানি, দাদ বা যেকোনো ধরনের অ্যালার্জিতে ভুগতে পারেন। তাই সহবাসের পর পরিচ্ছন্নতার যত্ন নিন। প্রায়শই লোকেরা মনে করে যে শুধুমাত্র গর্ভনিরোধক সহ সহবাস করে, আপনি একটি সুস্থ যৌন জীবনের প্রতি আপনার দায়িত্ব পালন করেন। এমন নয়, কিছু বিষয় আছে যা যৌন মিলনের পরেও আপনাকে মাথায় রাখতে হবে। কিছু ভুল আছে যা মানুষ প্রায়ই যৌন মিলনের পর করে থাকে। তাই আসুন জেনে নেই কিছু টিপস, যা আমাদের গুরুত্ব সহকারে মেনে চলা উচিত।

We’re now on Whatsapp – Click to join

সহবাসের পর ওয়াশরুমে যেতে হবে:

নারীরা যদি যৌন মিলনের পর ওয়াশরুমে না গিয়ে প্রস্রাব করে তাহলে ভুল। হ্যাঁ, আপনি যৌন মিলনের পরে খুব অলস বোধ করতে শুরু করতে পারেন এবং বিছানা ছেড়ে যেতে নাও চাইতে পারেন, তবে যৌনতার পরে আপনার প্রস্রাব করা উচিত। এটি করার মাধ্যমে আপনি আপনার শরীরে প্রবেশ করতে পারে এমন সমস্ত ব্যাকটেরিয়া এবং জীবাণু দূর করতে পারবেন। আপনি সেক্সের পরে প্রস্রাব করে UTI এর ঝুঁকিও কমাতে পারেন।

ভিজা কাপড় ব্যবহার করুন:

সহবাসের পর যোনিপথ পরিষ্কার করা খুবই জরুরি, তবে এভাবে নয়। যোনিপথ খুবই নাজুক এবং সংবেদনশীল। এমন অবস্থায় ভেজা ওয়াইপ দিয়ে পরিষ্কার করুন। এটি করলে চুলকানি বা জ্বালাপোড়া এড়ানো যায়।

যোনি পরিষ্কার করতে সাবান ব্যবহার করবেন না:

আপনাকে যোনি পরিষ্কার করার অন্য পদ্ধতি ছেড়ে দিতে হবে। সেই পদ্ধতি হল সাবান দিয়ে যোনি পরিষ্কার করা। যোনিতে প্রাকৃতিক তৈলাক্ততা রয়েছে, যা যোনিকে আর্দ্র রাখতে সাহায্য করে। আপনি যদি সাবান দিয়ে যোনি পরিষ্কার করেন তবে এটি এই আর্দ্রতা দূর করতে পারে। তাই এটা করবেন না।

পোশাক পরে ঘুমানো এড়িয়ে চলুন:

কেউ কেউ যৌন মিলনের পর ক্লান্ত বোধ করেন। এমন অবস্থায় আমার শুধু ঘুমানোর মতোই লাগে। এমন অবস্থায় মানুষ যৌন মিলনের পর আবার একই পোশাক পরে ঘুমান। কিন্তু সহবাসের পর কাপড় না পরা উচিত, বরং কাপড় ছাড়া ঘুমানোই ভালো। কারণ যৌন মিলনের পর শরীরে প্রচুর ঘাম হয় এবং ঘামে ভেজা শরীর কাপড়ের সংস্পর্শে এলে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। কাপড় ছাড়া ঘুমাতে না চাইলে খুব হালকা কাপড় যেমন ঢিলেঢালা পায়জামা ইত্যাদি পরুন।

যৌন মিলনের পর স্নান করুন:

সহবাসের পর স্নান করা ঠিক, কিন্তু পরে গরম টবে বসা ঠিক নয়। সহবাসের পর মহিলাদের যোনিপথ কিছুটা খুলে যায়। এমন অবস্থায় গরম পানির টবে বসে সংক্রমণকে আমন্ত্রণ জানাতে পারে।

এই পদ্ধতি অবলম্বন করাও জরুরি:

ওরাল সেক্সের পর মাউথওয়াশ ব্যবহার করুন:

ওরাল সেক্সের পর আপনার মুখ ভালো করে পরিষ্কার করতে ভুলবেন না। একই সময়ে, আপনি যদি ওরাল সেক্স করার কথা ভাবছেন, তাহলে ওরাল সেক্সের আগে আপনার গোপনাঙ্গ ভালো করে পরিষ্কার করে নিন। এতে করে গোপনাঙ্গে উপস্থিত ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যাবে। এরপর সহবাসের পর মাউথ ওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন। সম্ভব হলে ব্রাশও করা উচিত। ব্রাশ করা একটি ব্যক্তিগত সিদ্ধান্ত হতে পারে। কিন্তু স্বাস্থ্যবিধির জন্য ওরাল হাইজিন খুবই গুরুত্বপূর্ণ।

সহবাসের পর হাত ভালো করে ধুয়ে নিন:

যৌন মিলনের সময়, আপনি শরীরের অনেক অংশ স্পর্শ করেন যেখানে ব্যাকটেরিয়া থাকে। এমন অবস্থায় যখন আপনি সহবাস করবেন তখন আপনার হাত ভালো করে পরিষ্কার করুন। এর পরে, সহবাস করার পরেও আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করুন। হাত পরিষ্কার করতে, হাত ধোয়া এবং হালকা গরম জল ব্যবহার করুন। এতে হাতে উপস্থিত ব্যাকটেরিয়া ভালোভাবে পরিষ্কার হবে।

যৌনমিলনের পর পরিচ্ছন্নতার যত্ন না নেওয়ার কারণে এই সমস্যাগুলো হয়ে থাকে:

ব্যাকটেরিয়া আক্রমণ:

মহিলাদের মূত্রনালী অনেক খাটো হয় যার কারণে ব্যাকটেরিয়া সহজেই মূত্রাশয়ে পৌঁছাতে পারে। শারীরিক সম্পর্কের পর অনেক নারীই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের অভিযোগ করেন। আসলে পুরুষদের ক্ষেত্রে বীর্য ও প্রস্রাব একই পথ দিয়ে বের হয়। এ কারণে যৌনমিলনের মাধ্যমে প্রস্রাবের সংক্রমণ সহজেই নারীদের যৌনাঙ্গে ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে আপনার সঙ্গীকে কনডম ব্যবহার করতে বলুন।

ইউটিআই এর ঝুঁকি:

মহিলাদের মধ্যে মূত্রনালীর সংক্রমণ বেশি হয়। আপনি যদি ঘন ঘন ইউটিআই পান বা সহবাসের পরে, তাহলে আপনার প্রস্রাব নাও হতে পারে। আনন্দদায়ক যৌন অভিজ্ঞতার পর প্রস্রাব না করায় কখনো কখনো ব্যথা হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.