Relationship Counselling: যদি আপনার সম্পর্কের মধ্যে অনেক বিভ্রান্তির সৃষ্টি হয় তবে একজন ভালো কাউন্সেলরের সাহায্য নিন

Relationship Counselling: সম্পর্কের কাউন্সেলিং এর সুবিধাগুলি জেনে নিন, এই বিষয়গুলো অনেক কাজে দেবে

 

হাইলাইটস:

  • পরিষ্কার যোগাযোগ যেকোনো সুস্থ সম্পর্কের সাফল্যের চাবিকাঠি, অনেক দম্পতি এর শক্তি বুঝতে পারে না
  • বিভিন্ন ধরনের থেরাপির মাধ্যমে দম্পতিদের মধ্যে পার্থক্য বোঝার এবং সমাধান করার চেষ্টা করা হয়
  • সংলাপের মাধ্যমে পারস্পরিক দ্বন্দ্বের কারণ খুঁজে বের করার চেষ্টা করে এবং তারপর কীভাবে এটি মোকাবেলা করা যায় তা নিয়ে কাজ করে

Relationship Counselling: দুজন মানুষ যখন এক সাথে সম্পর্কে থাকেন, অনেক সময় তাদের মধ্যে সমস্যা দেখা দেয়। এটি ঘটে কারণ দুই ব্যক্তির চিন্তাভাবনার সম্পূর্ণ ভিন্ন উপায় রয়েছে এবং তাই উভয় অংশীদার একই পরিস্থিতি বিভিন্ন উপায়ে দেখতে পারে। এ অবস্থায় তাদের মধ্যে ঝামেলা শুরু হয়। যাইহোক, অনেক সময় দম্পতিরা পারস্পরিক আলোচনার মাধ্যমে সহজেই তাদের সমস্যার সমাধান করে। কিন্তু কখনও কখনও এমনও হয় যে সম্পর্কের তিক্ততা বা ভুল বোঝাবুঝি দূর করা তাদের পক্ষে সহজ হয় না। এমতাবস্থায় তাদের তৃতীয় ব্যক্তির সাহায্য প্রয়োজন। এ জন্য তারা তাদের বাবা-মা, আত্মীয়স্বজন বা বন্ধুদের সাহায্য নেয়।

Read more – আপনার প্রেমের সম্পর্ককে আরও মজবুত করার জন্য এখানে কতগুলি উপায় আলোচনা করা হয়েছে

সম্পর্কের পরামর্শের সুবিধা

যোগাযোগ উন্নত করা

সম্পর্কের পরামর্শদাতারা আপনাকে কীভাবে দ্বন্দ্ব নিয়ন্ত্রণ করতে, পারস্পরিক ভুল বোঝাবুঝির সমাধান করতে এবং যোগাযোগের মাধ্যমে বিচ্ছিন্নতার পরিস্থিতি দূর করতে সহায়তা করতে পারে। পরিষ্কার যোগাযোগ যেকোনো সুস্থ সম্পর্কের সাফল্যের চাবিকাঠি। অনেক দম্পতি এর শক্তি বুঝতে পারে না। তারা মনে করে যে মারামারি এড়ানোর সহজ উপায় হল কথা না বলা এবং এখানেই সবচেয়ে বড় ভুল করা হয়।

বন্ধন দৃঢ় হয়

পরামর্শদাতারা আপনার সাথে কথা বলেন এবং তারপরে আপনাকে বিভিন্ন ধরণের থেরাপির পরামর্শ দেন। বিভিন্ন ধরনের থেরাপির মাধ্যমে দম্পতিদের মধ্যে পার্থক্য বোঝার এবং সমাধান করার চেষ্টা করা হয়। যার ফলে সম্পর্কের সমস্যা মিটতে শুরু করে এবং পারস্পরিক বন্ধনও মজবুত হতে থাকে।

We’re now on Telegram – Click to join

ভালো পরামর্শ

কোন সন্দেহ নেই যে একজন সম্পর্ক পরামর্শদাতা পরিবারের যে কোন সদস্য বা আত্মীয়ের চেয়ে সম্পর্কের সম্পর্কে ভালোভাবে বোঝেন। তিনি মানুষ এবং সম্পর্কের মনোবিজ্ঞান সম্পর্কে ভাল জানেন এবং তাই যখন তিনি দম্পতিদের মধ্যে সমস্যার কথা শুনেন, তখন তিনি এমন পরামর্শ দেন যা সাধারণত উভয় দম্পতির সমস্যা সমাধান করতে পারে। তাদের দেওয়া পরামর্শ প্রায়শই উভয় অংশীদারদের পছন্দ হয়। এমতাবস্থায় তারা কোনো প্রকার ঝগড়া-বিবাদ ছাড়াই নিজ নিজ সমস্যার সমাধান পেয়ে যায়।

বিতর্ক শেষ হয়

কাউন্সেলরদের লোকেদের চিকিৎসা করার একটি ভিন্ন উপায় রয়েছে। তারা সংলাপের মাধ্যমে পারস্পরিক দ্বন্দ্বের কারণ খুঁজে বের করার চেষ্টা করে এবং তারপর কীভাবে এটি মোকাবেলা করা যায় তা নিয়ে কাজ করে। দম্পতিরা যখন ঝগড়া করে, তখন তারা মূল বিষয়গুলি থেকে বিচ্যুত হয় এবং পুরানো বিষয়গুলি নিয়ে লড়াই শুরু করে যার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাই পরামর্শদাতারা আপনাকে এই জিনিসগুলি বুঝতে সহায়তা করে।

We’re now on WhatsApp – Click to join

সমস্যা সমাধান

কাউন্সেলররা আপনাকে কথা বলার একটি সুযোগ দেয়, যা দম্পতিরা এড়িয়ে যায় এবং তারা চেষ্টা করলেও, এটি অল্প সময়ের মধ্যে লড়াইয়ে পরিণত হয়। শান্তিতে বসলে বিষয়গুলো ভালোভাবে বোঝা যায় এবং প্রতিক্রিয়া জানানো যায়। পরামর্শদাতারা আপনাকে এতে সহায়তা করে।

এইরকম সম্পর্ক ও জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.