Parenting Tips: আপনার সন্তানকে বুদ্ধিমান করতে চান? তবে সন্তানের শিক্ষককে করতে পারেন কিছু প্রশ্ন

Parenting Tips
Parenting Tips

Parenting Tips: বাচ্চাদের বুদ্ধিমান করে তুলতে বাবা-মা এবং শিক্ষক উভয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ

 

হাইলাইটস:

  • বাচ্চা মানুষ করতে গেলে যতটা বাবা-মা’র ভূমিকা থাকে, ততটাই ভূমিকা থাকে শিক্ষকের
  • পিতামাতা এবং শিক্ষক উভয়ই শিশুদের জীবন গঠনে অনেক সাহায্য করেন
  • বাচ্চাকে বুদ্ধিমান করতে তার শিক্ষককে করুন কিছু প্রশ্ন

Parenting Tips: সন্তানকে নিয়ে বাবা-মা’র চিন্তা হওয়াটাই তো স্বাভাবিক। এত কষ্ট করে মানুষ করার পড়েও কিছু খামতি থেকেই যায়। অনেকে সন্তানে ঠিক মতো সময় দিতে পারেন না কিংবা সেই ভাবে তার খেয়ালও রাখেন না। তবে সব বাবা-মা’র ক্ষেত্রে তা একেবারেই নয়। তবে তারপরেও বাচ্চারা ছোটখাটো বিষয়ে রাগ করতে শুরু করে। আপনারও সন্তান যদি প্রতিটি ছোটখাটো বিষয়ে রাগ করতে শুরু করে এবং বেশ দুষ্টু হয়, তাহলে আপনার আর চিন্তা করার দরকার নেই। কারণ আজ আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেব যার সাহায্যে আপনি আপনার সন্তানদের বুদ্ধিমান করে তুলতে পারবেন।

We’re now on WhatsApp – Click to join

আপনার বাচ্চার শিক্ষককে এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন

পিতা-মাতা এবং শিক্ষক উভয়ই শিশুদের জীবন গঠনে অনেক সাহায্য করেন। এমন পরিস্থিতিতে প্রত্যেক অভিভাবকের উচিত তাদের সন্তানের শিক্ষককে কিছু প্রশ্ন করা। শিশুদের শিক্ষককে এমন প্রশ্ন করলে তার সম্পর্কে সব তথ্য অনায়াসে পেয়ে যাবেন।

Parenting Tips

শিশুর ক্লাসে অংশগ্রহণ

প্রত্যেক অভিভাবককে তাদের সন্তানের শিক্ষককে জিজ্ঞাসা করা উচিত যে, তার বাচ্চা কীভাবে ক্লাসে অংশগ্রহণ করছে। তিনি কি ক্লাসের সকল কার্যক্রমে অংশগ্রহণ করে? কারণ শিশুর প্রতিটি কাজে অংশগ্রহণ করা উচিত। এটা করলে সে সবকিছুর জ্ঞান পায় এবং অনেক কিছু শেখেও। যদি আপনার শিশু প্রতিটি কার্যকলাপে অংশগ্রহণ না করে, তাহলে আপনি শিক্ষককে আপনার সন্তানকে সমস্ত কার্যকলাপে অংশগ্রহণ করানোর কথা বলতে পারেন।

We’re now on Telegram – Click to join

অন্যান্য শিশুদের সাথে কিভাবে আচরণ করতে হয়

আপনার বাচ্চা অন্য বাচ্চাদের সাথে কেমন আচরণ করে, তা প্রত্যেক অভিভাবকের উচিত তাদের সন্তানদের শিক্ষককে এই প্রশ্নটি করা। কারণ অনেক সময় শিশু যখন রেগে যায় বা বাবা-মায়ের কথাকে উপেক্ষা করে, তার মানে সে মনে মনে কোনও একটা বিষয় নিয়ে কথা পাচ্ছে। তাই আপনি এই প্রশ্নটি শিক্ষককে জিজ্ঞাসা করতে পারেন।

শিশুর লেখাপড়ায় ত্রুটি

শিশুর লেখাপড়ায় কী কী ত্রুটি রয়েছে এবং কীভাবে তা উন্নত করা যায়, প্রত্যেক অভিভাবক তাদের সন্তানের শিক্ষককেও এই প্রশ্নটি করতে পারেন, যাতে ভবিষ্যতে আপনার সন্তান ভালোভাবে পড়াশোনা করতে পারে এবং ক্লাসে ভালো নম্বর পেতে পারে। শুধু তাই নয়, শিশুর পড়ালেখা দুর্বল হলে শিক্ষক ও অভিভাবক উভয়েই মিলে শিশুর উন্নতি ঘটাতে পারেন।

Parenting Tips

শিশুর বৈশিষ্ট্য কি?

শিশুর গুণাবলী কি এবং কিভাবে তাদের উন্নত করা যেতে পারে? শিশুর কি কোন বিশেষ প্রতিভা আছে, যেমন শিল্প, সঙ্গীত বা খেলাধুলা? আপনার সন্তান যদি পড়ায় পারদর্শী না হয়, তাহলে আপনি এই প্রশ্নটি শিক্ষককে করতে পারেন। এমতাবস্থায় তার পছন্দ অনুযায়ী কাজ করানো উচিত। কারণ কিছু বাচ্চা আছে যারা অন্য কাজে পারদর্শী হয়ে নিজেদের বিখ্যাত করে তোলে।

শিশুর কোন অভ্যাসের উন্নতি করতে হবে?

শিশুর কি কোনো খারাপ অভ্যাস আছে, যেমন মিথ্যা বলা বা অসতর্কতা? প্রত্যেক পিতা-মাতা তাদের সন্তানের শিক্ষককেও এই প্রশ্নটি করতে পারেন, কারণ অনেক সময় শিশু প্রতিটি ছোট বিষয়ে শিক্ষকের কাছে মিথ্যা বলতে শুরু করে এবং এতে শিশুর অভ্যাসও নষ্ট হতে থাকে। এমতাবস্থায় অভিভাবকরা এই প্রশ্ন করে তাদের সন্তানদের উন্নতি করতে পারেন।

Read more:- সন্তান লালন-পালন করার সময় এই ৩টি ভুল করবেন না, অন্যথায় হিতে বিপরীত হতে পারে

কিভাবে একটি শিশুকে শাসন করা যায়

পিতামাতা তাদের সন্তানকে শাসন করতে পারে এমন কোনও বিশেষ উপায় আছে কি? আপনি আপনার বাচ্চাদের শিক্ষককেও এই প্রশ্নটি জিজ্ঞাসা করতে পারেন। এর মাধ্যমে আপনি সহজেই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এবং আপনি আপনার সন্তানদের সঠিকভাবে শাসন করতে পারবেন। এই সমস্ত প্রশ্নের সাহায্যে, আপনি আপনার সন্তানদের সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন এবং তাদের জ্ঞানী করতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.