Oscar 2024: অস্কার ২০২৪-এর দৌড়ে ‘দ্য কেরালা স্টোরি’ থেকে ‘ঘুমর’, বাংলায় নিষিদ্ধ ছবিই কী মনোনীত হতে চলেছে অস্কারের জন্য?

Oscar 2024: অস্কার ২০২৪-এর জন্য অস্কার কমিটিও ইতিমধ্যে শুরু করে দিয়েছে তাদের মনোনয়ন প্রক্রিয়া

হাইলাইটস:

  • অস্কার ২০২৪-এর দৌড়ে ‘দ্য কেরালা স্টোরি’
  • বাংলায় নিষিদ্ধ ছবিই কী এখন বিশ্বের দরবারে?
  • যা নিয়ে চলছে জোর জল্পনা

Oscar 2024: বিনোদন দুনিয়ার অন্যতম বড় মঞ্চ হল অস্কারের মঞ্চ। প্রতিবছর বিশ্বের তাবড় তাবড় কলাকুশলীরা অপেক্ষা করে থাকেন এই মঞ্চে দাঁড়িয়ে পুরস্কার অর্জনের জন্য। ২০২৩ সালে অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিল এস এস রাজামৌলির ‘আরআরআর’ এবং কার্তিকি গনসালভেসের ‘দ্য এলিফ্যান্ট হুইসপারস’-এর মতো ছবি দুটি। সূত্রের খবর, ইতিমধ্যেই ২০২৪ সালের অস্কারের প্রস্তুতিও শুরু করে দিয়েছেন ভারত। কোন কোন ছবিগুলিকে বিশ্বের দরবারে পাঠানো হবে তা নিয়েও চলছে জোর আলোচনা।

যার ফলে শোনা যাচ্ছে, অস্কারের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি। এই বিতর্কিত ছবিটি নিয়ে কয়েক মাস আগে কম জলঘোলা হয়নি সারা দেশজুড়ে। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই বিতর্কিত ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল পশ্চিমবঙ্গে। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের পর সে নিয়ে রাজনৈতিক মহলেও জোর আলোচনা এবং সমালোচনা চলছিল। সব কিছু ঠিক থাকলে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মতো এই ছবিটিকেও ২০২৪-এর অস্কারের জন্য পাঠাতে পারে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া।

ইতিমধ্যেই অস্কার কমিটিও শুরু করে দিয়েছে তাদের মনোনয়ন প্রক্রিয়া। সারা ভারত থেকে খুব শীঘ্রই বেছে নেওয়া হবে ২০টি ছবি। অন্যদিকে অস্কার ২০২৪-এর দৌড়ে রয়েছে অভিষেক বচ্চন ও সাইয়ামি খের অভিনীত ছবি ‘ঘুমর’-ও। একথা ঠিক যে এই ছবিটি বক্স অফিসে দাগ কাটতে পারেনি, তবে দাগ কেটেছে মানুষের মনে। আর বল্কি পরিচালিত এই ছবিটি সমালোচক মহলেও সর্বাধিক প্রশংসিত হয়েছে। এছাড়াও অস্কার ২০২৪-এর জন্য পাঠানো হতে পারে সত্যজিৎ রায়ের ছোটগল্প অবলম্বনে তৈরি ‘দ্য স্টোরিটেলার’ ছবিটিকেও। এক্ষেত্রে কপিল শর্মা অভিনীত এবার নন্দিতা দাস পরিচালিত ছবি ‘জ়ুইগ্যাটো’-ও রয়েছে সম্ভাব্য ছবির তালিকায়। এখন দেখার বিষয় এটাই যে, গত বছরের মতো এই বছরও মনোনীত ছবিগুলি দেশের মুখ উজ্জ্বল করতে পারে কিনা।

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.