Oil Your Hair Regularly: আপনার চুলে নিয়মিত তেল দিন, আর্দ্রতা বেশি হলে নয় জেনে নিন সঠিক তথ্য

Oil Your Hair Regularly: নিয়মিত তেল দেওয়া কি চুলের জন্য ভালো? দেখুন বিশেষজ্ঞরা কি বলছেন

হাইলাইটস:

  • প্রতিদিন চুলে তেল দেওয়া কি উচিত?
  • আর্দ্র জলবায়ুতে তেল দেওয়া কি সঠিক?
  • একটি আর্দ্র জলবায়ুতে আপনার চুল কিভাবে পরিষ্কার রাখবেন?

Oil Your Hair Regularly: আমাদের প্রবীণরা সবসময় আমাদের চুলে নিয়মিত তেল দেওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। তারা যে কারণে তেল দিচ্ছেন তা হল তেল আপনার চুলকে মজবুত করে, চকচকে করে এবং এটিকে লম্বা ও মজবুত করার জন্য পুষ্টি জোগায়। কিন্তু কিছু বিশেষজ্ঞ এই সত্যের সাথে ভিন্ন হতে পারে।

নিয়মিত তেল মালিশ দিয়ে আপনার চুলের চিকিৎস করা সত্যিই রক্ত ​​সঞ্চালন বাড়াতে এবং এতে চকচকে যোগ করতে পারে। কিন্তু এটা সব ঋতুর জন্য সত্য নয়।

আর্দ্র আবহাওয়ায়, আমরা চুলের ক্ষতি লক্ষ্য করি যার ফলে প্রচুর চুল পড়ে। এই চুল ভাঙ্গার জন্য দই, আমরা আমাদের মাথার ত্বকে তেল যোগ করতে থাকি। এটি পুষ্টি প্রদানের পরিবর্তে চুলের আরও ক্ষতি করতে পারে।

ডার্মা সার্কেলের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রতীক সোন্ধির সাথে কথা বলার সময়, তিনি উদ্ধৃত করেছিলেন, “প্রত্যেক ব্যক্তিই আপনার চুলের মতো অনন্য। আমাদের মাথার ত্বকেও তেলের গ্রন্থি আছে। মাথার খুলি তিন প্রকার- কিছু লোকের মাথার খুলি শুষ্ক থাকে; কারো কারো তৈলাক্ত হতে পারে আবার কারো মাথার ত্বক ঘর্মাক্ত হতে পারে। তাই যাদের মাথার ত্বক শুষ্ক তাদের সামান্য তেল লাগানো দরকার।”

“যাদের মাথার ত্বক তৈলাক্ত এবং ঘামে, তাদের চুলে সাধারণত তেলের পরিমাণ কমানো উচিত। জলবায়ু আর্দ্র হলে, তৈলাক্ত মাথার ত্বকের লোকেরা প্রচুর ঘাম তৈরি করে। আপনার ঘর্মাক্ত মাথার ত্বকে তেল যোগ করা ছিদ্রগুলিকে ব্লক করতে পারে তাই এই বিশেষ ঋতুতে তেল এড়িয়ে চলাই ভালো”, তিনি বলেছেন।

আর্দ্র জলবায়ুতে তেল দেওয়া কি সঠিক?

১. তেল মাখানো এড়িয়ে চলুন: 

আর্দ্র ঋতুতে আপনার চুলে তেল দেওয়া এড়িয়ে চলা উচিত কারণ আপনার মাথার ত্বক ইতিমধ্যেই প্রচুর তেল তৈরি করে। আপনার যদি ইতিমধ্যেই তৈলাক্ত মাথার ত্বক থাকে তবে আপনার চুলের জন্য তেল মালিশ এড়িয়ে চলুন।

২. তেল ধুলোকে আকর্ষণ করে:

যেহেতু করোনার কেস কমছে তাই এটা খুবই সম্ভব যে আপনি এখন বাড়ি থেকে কাজ উপভোগ করতে পারবেন না। এর মানে আপনার চুল সূর্য, ধুলো এবং দূষণের সংস্পর্শে এসেছে। তেল লাগালে ধুলো আকৃষ্ট করতে চুম্বকের মতো কাজ করবে, ফলে চুল পড়ে যাবে।

৩..চাম্পি:

তেল মাখানো বা চম্পি মন ও শরীরকে আরাম দেয় এবং নির্দিষ্ট উপায়ে করলে শুষ্কতা থেকেও মুক্তি পেতে পারে।

৪. সপ্তাহে দুবার তেল:

সপ্তাহে দুবার তেল দিয়ে চুলের চিকিৎসা করা বাঞ্ছনীয়। কিন্তু কয়েক ঘন্টা পরে এটি সম্পূর্ণভাবে বাড়াতেও গুরুত্বপূর্ণ। দীর্ঘক্ষণ তেল রাখলে সহজেই ভেঙ্গে যাবে।

৫. আপনার চুল বাষ্প:

তেল মাখার পর একটি গরম তোয়ালে দিয়ে চুল মুড়িয়ে রাখুন ২-৩ মিনিট। এটি আপনার মাথার ত্বকে তেল শুষে নিতে সাহায্য করবে।

দ্রষ্টব্য: তোয়ালেটির তাপমাত্রা খুব বেশি হওয়া উচিত নয়। অতিরিক্ত তাপ আপনার চুলের আরও ক্ষতি করতে পারে।

৬. প্রাকৃতিক তেল ব্যবহার:

জলপাই, সরিষা এবং নারকেলের মতো প্রাকৃতিক তেলের ব্যবহার সহায়ক হবে। চুলের ধরন অনুযায়ী এবং প্রাকৃতিক আবাসস্থলে পাওয়া যায় বলে সবসময় তেল লাগাতে হবে।

একটি আর্দ্র জলবায়ু আপনার চুল কিভাবে পরিষ্কার করবে?

  • পরিষ্কার এবং স্বাস্থ্যকর চুলের জন্য, শ্যাম্পু বিস্ময়কর কাজ করতে পারে। শ্যাম্পুর প্রতিদিনের ব্যবহার সম্পর্কিত একটি নির্দিষ্ট মিথ রয়েছে। মিথকে বাদ দিয়ে, আপনি চুলের ধরণের উপর নির্ভর করে নিয়মিত শ্যাম্পু লাগাতে পারেন, তারপরে কন্ডিশনিং করতে পারেন। একটি ভালো শ্যাম্পু চুল পরিষ্কার করবে এবং দেখতেও সুন্দর করবে।
  • জলবায়ু আর্দ্র হলে তা মাথার ত্বককে তৈলাক্ত করে তোলে। তাই খুশকি বাড়ে। এটি চুলের অকালে পাকা হয়ে যেতে পারে।
  • স্বাস্থ্যকর এবং পরিষ্কার চুল দ্রুত বৃদ্ধি পাবে। প্রচুর পানি পান করা, নিজেকে হাইড্রেটেড রাখা এবং পুষ্টিকর ও ভালো খাবার খাওয়া চুলের ক্ষতি পূরণে সাহায্য করবে।
  • হাস্যোজ্জ্বল চুলের সবচেয়ে গুরুত্বপূর্ণ রহস্য হল আপনার হাসি। আপনি যদি সুখী এবং চাপমুক্ত থাকেন তবে আপনি আপনার মাথার ত্বককেও খুশি রাখতে পারেন। এতে আপনার চুল পড়া কমে যাবে।

তাই, হাসতে থাকুন এবং সুখী থাকুন। 

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.