National Skincare Education Day: আপনি কি জানেন UV রশ্মি আমাদের ত্বকের জন্য কতটা ক্ষতিকর? বিশেষজ্ঞরা কি বলছেন দেখুন

National Skincare Education Day: জাতীয় স্কিনকেয়ার দিবসে UV রশ্মির হাত থেকে বাঁচার জন্য বিশেষজ্ঞরা কিছু টিপস দিয়েছেন

হাইলাইটস:

  • ঐতিহ্যগত সানস্ক্রিনগুলি প্রাথমিকভাবে অতিবেগুনী রশ্মিকে লক্ষ্য করে, যা আমাদের ত্বককে বাকি সৌর বর্ণালীর জন্য দুর্বল করে দেয়
  • সম্পূর্ণ আলো প্রযুক্তি ফটোস্টেবল ফিল্টারগুলিকে অন্তর্ভুক্ত করে যা ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে, ট্যানিং এবং সূর্য-প্ররোচিত বার্ধক্য প্রতিরোধ করে
  • দৃশ্যমান আলো ত্বকের গভীরে প্রবেশ করে, ফ্রি র‌্যাডিকেল তৈরি করে এবং বার্ধক্যে অবদান রাখে

National Skincare Education Day: সম্পূর্ণ আলো প্রযুক্তি কার্যকরভাবে অসম ট্যানিং, পিগমেন্টেশন এবং সূর্যের এক্সপোজারের ফলে অকাল বার্ধক্য প্রতিরোধ করে গ্রীষ্মের সূর্য আমন্ত্রণ জানাতে পারে, তবে এর কঠোর রশ্মি আমাদের ত্বককে ধ্বংস করতে পারে।

যদিও আমরা প্রায়শই UV সুরক্ষার উপর ফোকাস করি, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে UV রশ্মি সূর্যের বর্ণালীর একটি ছোট অংশকে প্রতিনিধিত্ব করে। অবশিষ্ট ৯৫% দৃশ্যমান আলো এবং ইনফ্রারেড রশ্মি (IR) নিয়ে গঠিত, যা ত্বকের গভীরে প্রবেশ করতে পারে, সেলুলার স্তরে ক্ষতি করতে পারে।

এই ক্ষতিটি প্রদাহ, ফটোগ্রাফি এবং এমনকি ত্বকের ক্যান্সার হিসাবে প্রকাশ পায়।

এই জাতীয় স্কিনকেয়ার শিক্ষা দিবসে, ডঃ অপর্ণা সানথানম সম্পূর্ণ আলোর প্রযুক্তি কী, কীভাবে এটি আপনার ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং কেন সব ধরনের ত্বকের জন্য গ্রীষ্মকাল অপরিহার্য তা নিয়ে আলোচনা করেছেন:

পূর্ণ আলো প্রযুক্তি কি?

ফুল লাইট টেকনোলজি সূর্য সুরক্ষায় একটি বৈপ্লবিক অগ্রগতি যা ঐতিহ্যবাহী UV ফিল্টারকে ছাড়িয়ে যায়।

কেন পূর্ণ আলো প্রযুক্তি অপরিহার্য

ঐতিহ্যগত সানস্ক্রিনগুলি প্রাথমিকভাবে অতিবেগুনী রশ্মিকে লক্ষ্য করে, যা আমাদের ত্বককে বাকি সৌর বর্ণালীর জন্য দুর্বল করে দেয়। ডাঃ অপর্ণা সানথানম ব্যাপক সুরক্ষার গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, “ফুল লাইট টেকনোলজি সূর্য সুরক্ষায় একটি গেম-চেঞ্জার।

We’re now on WhatsApp – Click to join

সানস্ক্রিন নিম্নলিখিতগুলির বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিরক্ষা প্রদান করে:

UVA এবং UVB সুরক্ষা: সম্পূর্ণ আলো প্রযুক্তি ফটোস্টেবল ফিল্টারগুলিকে অন্তর্ভুক্ত করে যা ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে, ট্যানিং এবং সূর্য-প্ররোচিত বার্ধক্য প্রতিরোধ করে।

ইনফ্রারেড বিকিরণ প্রতিরক্ষা: আইআর রশ্মি ত্বকের ক্ষতিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে।

ফুল লাইট প্রযুক্তি এই ক্ষতিকে বাধা দেয়, আপনার ত্বককে এর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

দৃশ্যমান আলো সুরক্ষা: দৃশ্যমান আলো ত্বকের গভীরে প্রবেশ করে, ফ্রি র‌্যাডিকেল তৈরি করে এবং বার্ধক্যে অবদান রাখে।

সম্পূর্ণ হালকা প্রযুক্তির সানস্ক্রিনের সুবিধা:

ব্যাপক সুরক্ষা: সম্পূর্ণ সৌর স্পেকট্রাম ব্লক করে, ফুল লাইট টেকনোলজি সানস্ক্রিন ট্যানিং, পিগমেন্টেশন, ফটোজিং এবং সূর্যের ক্ষতির বিরুদ্ধে উচ্চতর সুরক্ষা প্রদান করে।

Read more – আপনার ত্বকে ব্রনোর সমস্যা খুব বেড়ে গেছে? ত্বকের পিগমেন্টেশন এবং ব্রণ পরিচালনা করার জন্য ৫টি সহজ টিপস দেওয়া হল

লাইটওয়েট এবং আরামদায়ক: ঐতিহ্যবাহী উচ্চ এসপিএফ সানস্ক্রিনগুলির বিপরীতে যেগুলি তৈলাক্ত এবং প্যাঁচানো থাকে, ফুল লাইট টেকনোলজির সানস্ক্রিনগুলি প্রায়শই হালকা ওজনের এবং অ-চর্বিযুক্ত হওয়ার জন্য তৈরি করা হয়, যা আর্দ্র আবহাওয়াতেও পরতে আরামদায়ক করে তোলে।

সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত: ফুল হাল্কা প্রযুক্তির সানস্ক্রিনগুলি প্রায়শই সুগন্ধমুক্ত এবং ভিটামিন ই-এর মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা এগুলিকে কোমল এবং সংবেদনশীল ত্বকের জন্য উপযুক্ত করে তোলে।

আপনার সানস্ক্রিন থেকে সর্বোত্তম সুরক্ষার জন্য কিছু বিশেষজ্ঞ টিপস:

সম্পূর্ণ আলো প্রযুক্তি সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন চয়ন করুন: “‘সঠিক’ সানস্ক্রিন চয়ন করতে, একজনকে অবশ্যই এর সুবিধাগুলি জানতে হবে। আপনার ত্বককে UVA এবং UVB উভয় রশ্মি থেকে রক্ষা করতে SPF ৩০ বা তার বেশি সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন চয়ন করুন।

এসপিএফ এবং পিএ রেটিং পরীক্ষা করুন: “একটি সানস্ক্রিন নির্বাচন করার সময়, কেবল এসপিএফ নম্বরটি দেখবেন না,” পরামর্শ দেন ড.

অপর্ণা সানথানম, চর্মরোগ বিশেষজ্ঞ এবং ত্বকের যত্ন বিশেষজ্ঞ।

পুনঃপ্রয়োগ গুরুত্বপূর্ণ: “সময়ের সাথে সাথে সানস্ক্রিনের কার্যকারিতা হ্রাস পায়, তাই পুনরায় প্রয়োগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ,” ডক্টর সান্থানম জোর দেন৷ “সারা দিন সর্বোত্তম সূর্য সুরক্ষা বজায় রাখার জন্য প্রতি দুই ঘন্টা, বিশেষত সাঁতার, ঘাম বা তোয়ালে শুকানোর পরে পুনরায় প্রয়োগ করুন।”

পরিমাণে কৃপণ হবেন না: “আপনি আপনার মুখ এবং শরীরে যে পরিমাণ সানস্ক্রিন প্রয়োগ করেন তা নিয়ে লজ্জা করবেন না,” ডক্টর সান্থানম পরামর্শ দেন। “কান, ঘাড় এবং মাথার ত্বকের মতো প্রায়শই মিস হওয়া দাগগুলি সহ সমস্ত উন্মুক্ত ত্বকের অংশে প্রচুর পরিমাণে প্রয়োগ করুন। মনে রাখবেন, একটি পাতলা স্তর পর্যাপ্ত সুরক্ষা প্রদান করবে না।”

We’re now on Telegram – Click to join

একটি ম্যাট সানস্ক্রিন চয়ন করুন: যখন একটি সানস্ক্রিন খুঁজছেন, ডঃ সান্থানম সুপারিশ করেন, “এমন একটি ম্যাট সানস্ক্রিন বেছে নিন যা UV, IR, এবং দৃশ্যমান বিকিরণ সহ সম্পূর্ণ সৌর স্পেকট্রামের বিরুদ্ধে ব্যাপক সুরক্ষা প্রদান করে এবং যেটি হালকা এবং আরামদায়ক।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.