MUSEUMS IN INDIA: ভারতে এই ১০টি বিখ্যাত জাদুঘর থেকে অবশ্যই ঘুরে আসুন

MUSEUMS IN INDIA: মানব ইতিহাস, সংস্কৃতি জানতে ভারতের এই ১০টি জাদুঘর সেরা, দেরি না করে এখনই ঘুরে আসুন

 

হাইলাইটস:

  • রাজধানীর কেন্দ্রস্থলে অবস্থিত, জাতীয় জাদুঘর ভারতের বৃহত্তম জাদুঘরগুলির মধ্যে একটি
  • ১৮১৪ সালে প্রতিষ্ঠিত, কলকাতার ভারতীয় জাদুঘরটি এশিয়ার প্রাচীনতম এবং বৃহত্তম জাদুঘরগুলির মধ্যে একটি
  • ভারতের তিনটি জাতীয় জাদুঘরের মধ্যে একটি, সালার জং জাদুঘরটি মীর ইউসুফ আলী খান, যিনি সালার জং তৃতীয় নামেও পরিচিত

MUSEUMS IN INDIA: ভারতে যাদুঘর

যাদুঘর দর্শকদের মানব ইতিহাস, সংস্কৃতি এবং সৃজনশীলতার সমৃদ্ধ ট্যাপেস্ট্রির একটি জানালা দেয়। তারা জ্ঞানের রক্ষক হিসাবে কাজ করে, নিদর্শন, শিল্পকর্ম এবং ধ্বংসাবশেষ সংরক্ষণ করে যা অতীত, বর্তমান এবং ভবিষ্যতের অন্তর্দৃষ্টি প্রদান করে। জাদুঘরগুলি শিক্ষিত এবং অনুপ্রাণিত করে, যত্ন সহকারে সংকলিত সংগ্রহগুলি উপস্থাপন করে যা বাধ্যতামূলক গল্প বলে এবং বিভিন্ন সভ্যতা এবং যুগের গভীরতর বোঝার উৎসাহ দেয়৷ তাই কি পছন্দ না?

যাদুঘরগুলি সারা বিশ্বে সর্বাধিক দর্শনীয় পর্যটন আকর্ষণগুলির মধ্যে কয়েকটি। আমাদের ভারতেও কিছু অবিশ্বাস্যভাবে আকর্ষণীয় আছে যেগুলি একটি বা দুইবার দেখার যোগ্য। এখানে ভারতে দশটি যাদুঘর দেখতে হবে যা দেশের অতীত এবং বর্তমান সম্পর্কে অনন্য এবং গভীর অন্তর্দৃষ্টি প্রদান করে:

জাতীয় জাদুঘর, নয়াদিল্লি

রাজধানীর কেন্দ্রস্থলে অবস্থিত, জাতীয় জাদুঘর ভারতের বৃহত্তম জাদুঘরগুলির মধ্যে একটি। এটি সিন্ধু সভ্যতার ধ্বংসাবশেষ, মুঘল যুগের চিত্রকর্ম এবং প্রাচীন পাণ্ডুলিপি সহ সারা দেশ থেকে নিদর্শনগুলির একটি বিস্তৃত সংগ্রহ রয়েছে৷ জাদুঘরটি ভারতের সাংস্কৃতিক ইতিহাসের একটি ব্যাপক ওভারভিউ প্রদান করে।

ভারতীয় জাদুঘর, কলকাতা

১৮১৪ সালে প্রতিষ্ঠিত, কলকাতার ভারতীয় জাদুঘরটি এশিয়ার প্রাচীনতম এবং বৃহত্তম জাদুঘরগুলির মধ্যে একটি। এটি প্রাচীন জিনিসপত্র, জীবাশ্ম, মুঘল চিত্রকর্ম এবং মিশরীয় মমিগুলির একটি বিশাল সংগ্রহ নিয়ে গর্ব করে। এর বৈচিত্র্যময় প্রদর্শনী প্রত্নতত্ত্ব, শিল্প, নৃতত্ত্ব, ভূতত্ত্ব এবং প্রাণিবিদ্যা।

We’re now on WhatsApp – Click to join

ছত্রপতি শিবাজী মহারাজ বাস্তু সংগ্রহালয়, মুম্বাই

এর আগে প্রিন্স অফ ওয়েলস মিউজিয়াম নামে পরিচিত, এই জাদুঘরটি মুম্বাইতে অবস্থিত এবং এটি শহরের অন্যতম আইকনিক ল্যান্ডমার্ক। এটিতে প্রাচীন ভাস্কর্য, আলংকারিক শিল্প এবং বিরল মুদ্রা সহ নিদর্শনগুলির একটি চিত্তাকর্ষক সংগ্রহ রয়েছে৷ মিউজিয়ামের ইন্দো-সারাসেনিক স্থাপত্য নিজেই একটি উল্লেখযোগ্য আকর্ষণ।

সালার জং মিউজিয়াম, হায়দ্রাবাদ

ভারতের তিনটি জাতীয় জাদুঘরের মধ্যে একটি, সালার জং জাদুঘরটি মীর ইউসুফ আলী খান, যিনি সালার জং তৃতীয় নামেও পরিচিত তার সারগ্রাহী সংগ্রহের জন্য পরিচিত। জাদুঘরের বিশাল প্রদর্শনীর মধ্যে রয়েছে ভারতীয় শিল্প, ইউরোপীয় চিত্রকর্ম, মধ্যপ্রাচ্যের প্রাচীন জিনিসপত্র এবং সুদূর প্রাচ্যের শিল্পকর্ম।

ভিক্টোরিয়া মেমোরিয়াল, কলকাতা

ঔপনিবেশিক স্থাপত্যের একটি অত্যাশ্চর্য উদাহরণ, ভিক্টোরিয়া মেমোরিয়ালটি রানী ভিক্টোরিয়াকে উৎসর্গ করা হয়েছে। মিউজিয়ামের মধ্যে ব্রিটিশ ঔপনিবেশিক নিদর্শন, পেইন্টিং এবং পাণ্ডুলিপিগুলির একটি বিস্তৃত সংগ্রহ প্রদর্শন করা হয়েছে, যা ভারতের ঔপনিবেশিক ইতিহাসের একটি আভাস দেয়।

সরকারি জাদুঘর, চেন্নাই

এই প্রতিষ্ঠানটি প্রত্নতত্ত্ব, মুদ্রাবিদ্যা এবং প্রাকৃতিক ইতিহাসের চিত্তাকর্ষক সংগ্রহের জন্য বিখ্যাত। ব্রোঞ্জ গ্যালারি, চমৎকার চোলা ব্রোঞ্জ সমন্বিত, একটি হাইলাইট।

Read more – ইউরোপে দেখার জন্য ১০টি জাদুঘর সম্পর্কে জেনে নিন

জয়পুর সিটি প্যালেস মিউজিয়াম, জয়পুর

জয়পুরের সিটি প্যালেস কমপ্লেক্সের মধ্যে অবস্থিত, এই জাদুঘরটি রাজস্থানের রাজকীয় ঐতিহ্যের অন্তর্দৃষ্টি প্রদান করে। জাদুঘরের প্রদর্শনীর মধ্যে রয়েছে রাজকীয় পোশাক, পাণ্ডুলিপি এবং অস্ত্রাগার, সাথে মুঘল ও রাজস্থানী ক্ষুদ্রাকৃতির একটি চিত্তাকর্ষক সংগ্রহ।

ক্যালিকো মিউজিয়াম অফ টেক্সটাইল, আহমেদাবাদ

ভারতীয় বস্ত্রের ব্যাপক সংগ্রহের জন্য পরিচিত, ক্যালিকো মিউজিয়াম ভারতের সমৃদ্ধ টেক্সটাইল ঐতিহ্য প্রদর্শন করে, যেখানে ঐতিহ্যবাহী কাপড়, সূচিকর্ম এবং বিভিন্ন অঞ্চল ও সময়কালের জটিল নিদর্শন রয়েছে।

জাতীয় রেল যাদুঘর, নয়াদিল্লি

ঐতিহাসিক লোকোমোটিভ, ক্যারেজ এবং রেলের নিদর্শনগুলির একটি বিস্তৃত সংগ্রহ সহ এই জাদুঘরটি ভারতের রেলওয়ে ঐতিহ্যের একটি আকর্ষণীয় চেহারা প্রদান করে। ইন্টারেক্টিভ প্রদর্শনী এবং একটি খেলনা ট্রেনের যাত্রা এটিকে সব বয়সের দর্শকদের জন্য একটি অনন্য এবং আকর্ষক অভিজ্ঞতা করে তোলে।

We’re now on Telegram – Click to join

ডাঃ ভাউ দাজি লাড মিউজিয়াম, মুম্বাই

মুম্বাইতে অবস্থিত, এই জাদুঘরটি, যা আগে ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়াম নামে পরিচিত ছিল, সূক্ষ্ম ও আলংকারিক শিল্পকলা, ঐতিহাসিক ফটোগ্রাফ এবং মডেলগুলির প্রদর্শনীর মাধ্যমে শহরের সাংস্কৃতিক ঐতিহ্য এবং ইতিহাস প্রদর্শন করে। এর সুন্দরভাবে পুনরুদ্ধার করা অভ্যন্তরগুলি এর সমৃদ্ধ উত্তরাধিকারের একটি প্রমাণ।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.